বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

আপনার জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি

বর্তমানে একজন নাগরিকের চলার পথে জন্ম নিবন্ধন সনদ একটি গুরুত্বপূর্ণ প্রমাণ পত্র। জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি আমাদের এ সম্পর্কে অনেকেই জানেন না।  এই লেখাটিতে আমরা জানবো জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কিভাবে পুনরায় ফিরে পাবো এবং জন্ম নিবন্ধন এর গুরুত্ব সম্পর্কে।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কি করবেন

যদি কোন ভাবে আপনার জন্ম নিবন্ধন সনদ টি হারিয়ে যায় তাহলে আপনাকে পুনরায় জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রন করতে হবে। এছাড়া আপনারা চাইলে অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি সংগ্রহ করতে পারেন তবে অনলাইন সনদ থেকে আপনারা শুধুমাত্র সাধারণ কাজ গুলি করতে পারবেন।

কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে কিংবা কোন চাকরির ইন্টারভিউর ক্ষেত্রে বা কোন সরকারি কাজের ক্ষেত্রে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন সনদ এর মূলকপি প্রয়োজন হবে। জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রন জন্য আপনারা দুইটি পদ্ধতি ব্যবহার করতে পারেন।

আপনার নিকটস্থ জন্ম নিবন্ধন অফিসে গিয়ে তাদের সাথে যোগাযোগ করে তাদের দেয়া পরামর্শ অনুযায়ী জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রন এর জন্য আবেদন করতে পারেন অথবা আপনারা নিজেরাই ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রন এর জন্য আবেদন করতে পারেন।

জন্ম নিবন্ধন সনদ এর মূলকপি বিকল্প

আমাদের জন্ম নিবন্ধন সনদের মূলকপি যদি কোনভাবে হারিয়েও যায় তাহলে চিন্তার এমন কোন বিষয় নেই। আমরা সকলেই জানি বর্তমানে আমাদের জন্ম নিবন্ধন সনদ এর সকল তথ্য অনলাইন ডাটাবেজে সংগ্রহ করে রাখা হয়।  আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা থাকে তাহলে আপনি ইন্টারনেট ব্যবহার করে আপনার জন্ম নিবন্ধনের তথ্য গুলো দেখতে পারবেন।

এবং আপনি চাইলে সরাসরি জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করে রাখতে পারবেন। এছাড়াও জন্ম নিবন্ধন সনদ এর মূলকপি হারিয়ে গেলে পুনরায় সেইম আরেক কপি পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন অথবা আপনার নিকটস্থ জন্ম নিবন্ধন অফিসে যোগাযোগ করে আবেদন করতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে তা জানুন

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি? এই প্রশ্নের জবাবে বলা যায়,  প্রথম অবস্থায় আপনারা অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন এবং পরবর্তীতে জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রন এর জন্য আবেদন করতে পারেন। পুনঃমুদ্রন এর জন্য আবেদন করার পরে জন্ম নিবন্ধন সনদ হাতে আসতে কিছুটা সময় লাগবে।

জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন ফিরে পাওয়া

যদি অনলাইন থেকে আপনারা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই আপনাকে জন্ম নিবন্ধন নাম্বার জানা থাকতে হবে এবং যে জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেছে ওই অনুযায়ী আপনার জন্ম তারিখ প্রয়োজন হবে। জন্ম নিবন্ধন নাম্বার ও জন্মতারিখ ব্যতীত কোন ভাবেই আপনি অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন না।

তাই অবশ্যই আপনাকে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ মনে রাখতে হবে। এরপরেও যদি কোনভাবে আপনারা জন্ম নিবন্ধন নাম্বার ভুলে যান সে ক্ষেত্রে আপনাদের নিকটস্থ জন্ম নিবন্ধন অফিসে যোগাযোগ করা ব্যতীত অন্য কোন পদ্ধতিতে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন ফিরে পাওয়া সম্ভব নয়।

জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড

ইন্টারনেট ব্যবহার করে জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি ডাউনলোড এর পদ্ধতি সবথেকে সহজ।  আপনার যদি জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ জানা থাকে তাহলে খুব সহজেই মাত্র ১ মিনিটের মধ্যে আপনি জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন। https://everify.bdris.gov.bd/ প্রথমে আপনাকে এই অ্যাড্রেসে প্রবেশ করতে হবে।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি

এর পরেই আপনাদের সামনে উপরের ছবির মত একটি ফরম চলে আসবে। প্রথম ঘরে আপনার ১৭ ডিজিটের  জন্ম নিবন্ধন নাম্বারটি বসিয়ে দিন এবং দ্বিতীয় ঘরে জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী জন্ম তারিখ বসিয়ে দিন। নিচে একটি ছবিতে সংখ্যা দেখতে পাবেন এটি কে সঠিকভাবে ক্যালকুলেশন করে শেষের ঘরে উত্তরটি বসিয়ে দিয়ে Search বাটনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি

এরপরেই আপনাদের সামনে জন্মনিবন্ধনের অনলাইন কপি চলে আসবে। আপনারা এখান থেকে সরাসরি চাইলে প্রিন্ট করতে পারবেন অথবা পিডিএফ ফাইল হিসেবে সেভ করে রাখতে পারবেন।  এখান থেকে সরাসরি প্রিন্ট করতে প্রথমে আপনার কম্পিউটারের কিবোর্ড থেকে Ctrl+P প্রেস করুন।

এরপরে ফরমের নিচে থাকা Print বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন অনলাইন কপি কি আপনার কম্পিউটারে প্রিন্টার থেকে প্রিন্ট হয়েই যাবে। অথবা চাইলে আপনারা এটিকে পিডিএফ ফাইল হিসেবে সেভ করে পরবর্তীতে প্রিন্টার এর দোকান থেকে পিডিএফ ফাইলটি প্রিন্ট করে নিতে পারবেন।

পিডিএফ ফাইল হিসেবে আপনার ডিভাইসে সেভ করতে Ctrl+P প্রেস করার পরে Destination অপশন থেকে Save as PDF সিলেক্ট করে Save অপশনে ক্লিক করলে এই ফাইলটি পিডিএফ হিসেবে আপনাদের ডিভাইসে অটোমেটিক সেইভ হয়ে যাবে। এই পদ্ধতিতে খুব সহজেই আপনারা জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি টি ডাউনলোড করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন না করা থাকলে কি করবেন?

আপনার জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইন করা না থাকে তাহলে আপনি কোনোভাবেই এটিকে অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন না।  তাই প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন সনদ অনলাইন করে নিতে হবে। ২০০৪ সালের পর থেকে সকল জন্ম নিবন্ধন সনদ অটোমেটিক ভাবে অনলাইন করা থাকে তারপরেও যদি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা না থাকে তাহলে অনলাইন করে নিবেন।

কেননা বর্তমানে আপনার জন্ম নিবন্ধন সনদ এর সত্যতা যাচাইয়ের জন্য হলেও এটিকে অনলাইনে চেক করা হবে।  আপনি যদি কোনো সরকারি কাজে যান তখন আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে চেক করা হবে এছাড়াও যদি কোন ভাবে আপনার জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায় তাহলে পুনরায় ডাউনলোডের জন্য অনলাইন করা থাকতে হবে।

তাই যাদের জন্ম নিবন্ধন সনদ উপরে দেখানো পদ্ধতিতে সার্চ করলে আসে না তারা বুঝে নেবেন তাদের জন্ম নিবন্ধন অনলাইন করার নেই।  যত দ্রুত সম্ভব আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করে নিবেন।

জন্ম নিবন্ধন ডাউনলোডের ওয়েবসাইট

যদি কোন কারণে আপনার জন্ম নিবন্ধন সনদ হারিয়ে যায় তাহলে এটি কি অনলাইন থেকে পুনরায় অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।  এই অনলাইন কপি থেকে আপনারা প্রয়োজনীয় সকল কাজ সফল ভাবে শেষ করতে পারবেন। অনলাইন থেকে জন্ম নিবন্ধন ডাউনলোডের ওয়েবসাইট হলো https://everify.bdris.gov.bd/ এটি। এই ওয়েবসাইট থেকে কিভাবে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করবেন তা উপরে দেখানো হয়েছে।

জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রনের জন্য আবেদন

জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে পুনরায় আবার এটিকে ফিরে পাবার জন্য আপনাকে জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রন এর জন্য আবেদন করতে হবে। আপনারা চাইলে অনলাইন থেকেও আবেদন করতে পারেন অথবা যদি আপনার নিকটস্থ কোনো জন্ম নিবন্ধন সনদ এর অফিস থাকে তাহলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।  যারা অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রন এর জন্য আবেদন করতে চাচ্ছেন তারা নিচের লেখাটি দেখতে পারেন।

জন্ম নিবন্ধন পুনঃমুদ্রনের জন্য আবেদনের পদ্ধতি 

প্রিয় পাঠকবৃন্দ আশাকরি জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি এবং কিভাবে আবার পুনরায় আপনার জন্ম নিবন্ধন সনদ ফিরে পাবেন তা বুঝতে পেরেছেন। যদি এ সম্বন্ধে আপনাদের বুঝতে কোনো অসুবিধা হয় তাহলে কমেন্টে আমাদেরকে জানাতে পারেন।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার | Driving licence check bd

বর্তমানে আমরা মোবাইল অ্যাপ ব্যবহার করে মাত্র ২ মিনিটে বাংলাদেশের বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।