বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে এই আর্টিকেলটির মধ্যে আমরা অনলাইন থেকে টাকা ইনকাম এর কয়েকটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করব এছাড়াও আপনারা কিভাবে অনলাইন থেকে ইনকাম করবেন ও অনলাইন থেকে ইনকাম করা কতটা সহজ এই সম্পর্কে বিস্তারিত থাকবে এই লেখাটির মধ্যে।

অনলাইন থেকে টাকা ইনকাম

অনলাইন থেকে টাকা ইনকাম করা যায় এই সম্বন্ধে এখন কমবেশি সবাই জানেন, কিন্তু ১৫-২০ বছর আগে মানুষ কখনো কল্পনাও করতে পারে নাই অনলাইন থেকে ঘরে বসে টাকা ইনকাম করা সম্ভব। ইন্টারনেটের বিপ্লবের ফলে বর্তমানে আপনি অন্যের ওপর নির্ভরশীল না হয়ে নিজে ঘরে বসে অনলাইনের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

আমরা কোন না কোন ভাবে সারাদিনই অনলাইনে উপরে ব্যস্ত থাকি কেউ ফেসবুক ব্যবহার করি কিংবা কেউ ইউটিউবে ভিডিও দেখে অথবা গেম খেলি।  আমরা যদি এই সময়টাকে একটা নির্দিষ্ট গতিবিধি মেনে কাজ করি তাহলে অনলাইন থেকে আমরা টাকা ইনকাম করে নিজেদেরকে স্বাবলম্বী করে তুলতে পারব।

অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য শুধুমাত্র আপনার প্রয়োজনীয় যোগ্যতা এবং নিজের ইচ্ছা। বর্তমানে পৃথিবী অনেকটা অনলাইনমুখী হয়ে পড়েছে, অনলাইনের মাধ্যমে সকল কাজ সম্পন্ন করা হয়।  আপনি যদি অন্যের উপর নির্ভরশীল না হয়ে অনলাইনের মাধ্যমে টাকা ইনকাম করতে চান তাহলে এই লেখাটি আপনার পড়া উচিত।

এই লেখাটির মাধ্যমে আপনারা অনলাইন থেকে টাকা ইনকাম কতটা সত্য এবং কতটা সহজ ও কিভাবে ইনকাম করবেন অনলাইন থেকে ইনকাম এর জন্য কি কি প্রয়োজন ও অনলাইন থেকে টাকা ইনকাম এর কি কি সেক্টর আছে সে সম্পর্কে জানতে পারবেন।

অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার উপায়

অনেকে জানতে চেয়ে ছিলেন অনলাইন থেকে কিভাবে আমরা আনলিমিটেড টাকা ইনকাম করতে পারব। আপনি যদি অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে ফ্রিল্যান্সিং উপায় বেছে নিতে হবে।  কেননা ফ্রিল্যান্সিং হলো একটি মুক্ত পেশা যেখানে আপনাকে অন্যের দায়বদ্ধ হয়ে কাজ করতে হবে না।

এবং আপনার কাজের উপর ভিত্তি করে আপনি টাকা ইনকাম করতে পারবেন।  অনেকে মনে করেন ফ্রিল্যান্সিং মনে হয় খুব সহজ একটি কাজ,  তাদের ধারণা সম্পূর্ণ ভুল। ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে এবং আপনি যেই বিষয় এর উপর ফ্রিল্যান্সিং করতে চান এই বিষয় নিয়ে ঘাটাঘাটি করতে হবে।

যখন আপনি ঐ বিষয়ের উপর একজন দক্ষ ফ্রিল্যান্সার হয়ে উঠবেন তখন আপনি মার্কেটপ্লেস এবং বিভিন্ন স্থান থেকে কাজ পাবেন। অথবা আপনি ফ্রিল্যান্সিংয়ের কাজ শিখে অনলাইনে দেশে এবং বিদেশে কোম্পানিগুলোতে চাকরি করতে পারেন। তবে আপনি ফ্রিল্যান্সিংয়ের যেই সেক্টর নিয়েই কাজ করেন না কেন ওই সেক্টরের উপরে পুরোপুরি দক্ষতা অর্জন করতে হবে।

ফ্রিল্যান্সিং করে কত টাকা ইনকাম করা যায়

আমাদের দেশে একটা প্রথা চালু আছে। আমরা যখন মাধ্যমিক শেষ করি বা ছোটবেলা থেকেই আমাদের বলা হয় বড় হয়ে চাকরি করতে হবে, চাকরি করে টাকা ইনকাম করতে হবে। অনেকে বিশ্বাস করে শুধুমাত্র চাকরি করেই অনেক টাকা ইনকাম করা সম্ভব।

কিন্তু না বর্তমানে আপনি ফ্রিল্যান্সিং করেও অনেক টাকা ইনকাম করতে পারবেন।  ফ্রিল্যান্সিং করে কত টাকা ইনকাম করা যাবে এটা সঠিকভাবে বলা সম্ভব নয় কেননা আমরা পূর্বেই বলেছি ফ্রিল্যান্সিং করে কত টাকা ইনকাম হবে সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপরে।

আপনি যত বেশি কাজ করতে পারবেন এবং আপনার কাজ যত বেশি সুন্দর হবে আপনি তত বেশি টাকা ইনকাম করতে পারবেন। তবে বর্তমানে বাংলাদেশে অনেক ফ্রিল্যান্সার আছে যারা প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। অনেকের কাছে এই বিষয়টা হাস্যকর মনে হলেও  এটা বাস্তব। এছাড়াও অনলাইনের মাধ্যমে কাজ করে লক্ষ লক্ষ মানুষ স্বাবলম্বী হচ্ছে।

এই লেখাটিতে আমরা অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে সম্পর্কে আলোচনা করব।  এবং আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে ফ্রিল্যান্সিংয়ের কোন সেক্টর নিয়ে কাজ করলে আপনার জন্য ভালো হবে এবং বেশি টাকা ইনকাম করতে পারবেন সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ফ্রিল্যান্সিং করে টাকা ইনকামের উপায়

আপনারা যদি অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করতে চান তার একমাত্র মাধ্যম হল  ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আপনারা আনলিমিটেড টাকা ইনকাম করতে পারবেন।  আপনি যদি কোন চাকরি করেন তাহলে আপনাকে একটা নির্দিষ্ট পরিমাণে বেতন দেওয়া হবে কিন্তু আপনি যদি ব্যবসা বা ফ্রিল্যান্সিং করে তাহলে আপনি আপনার কাজের উপরে ভিত্তি করে ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং এর অনেকগুলো সেক্টর আছে আপনি এইগুলো নিয়ে প্রথমে  যাচাই-বাছাই করবেন। এরপরে আপনার কাছে যে এই সেক্টরটি ভালো মনে হয় ও আপনি যেই সেক্টর সম্পর্কে ভাল বুঝেন সেগুলো নিয়ে কাজ শুরু করবে। ফ্রিল্যান্সিংয়ের বর্তমানে জনপ্রিয় কিছু সেক্টর সম্পর্কে নিচে বর্ণনা করা হয়েছে।

অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার উপায়

ইউটিউবিং বা ফেইসবুকিং

বর্তমানে বাংলাদেশের অনেক তরুণরা ইউটিউব কিংবা ফেসবুকে ভিডিও আপলোড করে এগুলো থেকে টাকা ইনকাম করছে। আমরা কমবেশি সকলেই জানি ইউটিউব এ ভিডিও আপলোড এর মাধ্যমে টাকা ইনকাম করা সম্ভব কিন্তু এই একই সিস্টেম রিসেন্টলি ফেসবুকে চালু হয়েছে।

আপনি ফেসবুক পেইজে ভিডিও আপলোড এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।  আপনার যদি কনটেন্ট তৈরির উপরে ভালো দক্ষতা থাকে তাহলে আপনি ফেসবুক কিংবা ইউটিউবে ভিডিও আপলোড এর মাধ্যমে নিজের ক্যারিয়ার দাঁড় করাতে পারেন।

ফেসবুক কিংবা ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য অবশ্যই আপনার ইউটিউব চ্যানেল  বা ফেসবুক পেজটি মনিটাইজেশন করতে হবে। এছাড়াও আপনারা ফেসবুক থেকে বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করতে পারেন।

  • ফেসবুক মার্কেটিং
  • রিসেলার এর ব্যবসা
  • এফ-কমার্স  ব্যবসা 
  • ফেসবুক একাউন্ট ক্রয় বিক্রয়

ইত্যাদি, ফেসবুক থেকে টাকা ইনকামের উপায় সম্পর্কে আমাদের ওয়েবসাইটে বিস্তারিত একটি আর্টিকেল আছে আপনারা ওই আর্টিকেলটি পড়ে ফেসবুক থেকে টাকা ইনকাম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ফেসবুক থেকে টাকা ইনকাম সম্পর্কে বিস্তারিত

অনলাইনে সার্ভে কাজ

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এর মধ্যে এই সেক্টরটি খুব জনপ্রিয় হয়ে উঠেছে। সার্ভে বলতে বোঝানো হয়েছে জরিপ করা কে। আপনি অনলাইনের মাধ্যমে যদি কোন কিছুর জরিপ করেন তাকে সার্ভে বলা হয়। বিভিন্ন বড় বড় ইন্টারন্যাশনাল কোম্পানি গুলো অনলাইনের মাধ্যমে সার্ভে করে থাকে ।

আপনি চাইলে এই সকল সার্ভে অংশগ্রহণ করে নির্দিষ্ট পরিমাণের কিছু টাকা ইনকাম করতে পারবেন। বাংলাদেশের জন্য অনেক সার্ভে বৈধ নয়। তবে আপনারা ভিপিএন কানেক্ট করে এই সকল ওয়েবসাইটে গিয়ে সার্ভের কাজ করতে পারবেন। সার্ভের কাজ করে আপনি প্রতিমাসে মোটা অঙ্কের টাকা যে পারবেন।

অনেকে প্রশ্ন করতে পারেন কিভাবে সার্ভের মাধ্যমে টাকা ইনকাম করা সম্ভব? বড় বড় ইন্টারন্যাশনাল বা ন্যাশনাল কোম্পানিগুলো তাদের প্রোডাক্ট এর সার্ভে করে থাকে।  এছাড়াও বিভিন্ন সময়ে সরকারি জরিপ বা বিভিন্ন ধরনের সার্ভের কাজ পাওয়া যায়।  আপনি এই সার্ভে  উত্তর দেয়ার জন্য আপনাকে তারা পারিশ্রমিক হিসেবে কিছু টাকা পেমেন্ট করবে।

ব্লগিং বা কনটেন্ট রাইটিং

ব্লগিং বা কনটেন্ট রাইটিং হলো ফ্রিল্যান্সিং এর অন্যতম একটি সেক্টর।  আপনার যদি নিজের একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি ওই ওয়েবসাইটে সুন্দর সুন্দর কনটেন্ট লিখে আপলোড দেওয়ার পরে গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।আপনি এখন যেই লেখাটি পড়তেছেন এটি একটি ব্লগ।

ঠিক আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি এইভাবে সুন্দর সুন্দর লেখাগুলো ওই ওয়েবসাইটে পাবলিশ করতে পারবেন। এবং এর পরে আপনি গুগল এডসেন্স এর জন্য আবেদন করলে তারা পর্যবেক্ষণ করে আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দিবে। এই বিজ্ঞাপনের দ্বারা আপনারা প্রতিমাসে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

অথবা আপনার যদি কনটেন্ট দেখার অভিজ্ঞতা থাকে তাহলে আপনি বড় বড় ওয়েবসাইটে কনটেন্ট রাইটার হিসেবে কাজ করতে পারেন।  বিশেষ করে যাদের ইংরেজি ভাষার উপর দক্ষতা আছে তারা চাইলে কনটেন্ট রাইটার হিসাবে মার্কেটপ্লেসে কাজ করতে পারেন।

ফটোএডিটিং ও ভিডিওএডিটিং

ভিডিও এডিটিং বা ফটো এডিটিং এর কাজ প্রচুর পরিমাণে পাওয়া যায় মার্কেটপ্লেসে।  আপনি যদি একজন ভালো ভিডিও এডিটর অথবা ফটো এডিটর হয়ে থাকেন তাহলে মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন অথবা বড় কোন এজেন্সির হয় আপনি কাজ করতে পারবেন।

তবে ভিডিও এডিটিং ও ফটো এডিটিং এর উপরে আপনাকে সম্পূর্ণ দক্ষতা অর্জন করতে হবে। বিশেষ করে ভিডিও এডিটিং এর ডিমান্ড মার্কেটপ্লেসে অনেক বেশি। বর্তমানে ভিডিও এডিটিং এর জন্য সবথেকে জনপ্রিয় সফটওয়্যার হলো Adobe Premiere Pro, Adobe after effect ও Filmora ইত্যাদি।

এবং ফটো এডিটিং এর জন্য জনপ্রিয় সফটওয়্যার গুলো হল  Adobe Photoshop, Adobe Illustrator, Adobe lightroom ইত্যাদি। ফটো এডিটিং কিংবা ভিডিও এডিটিং শিখেও আপনি আপনার ক্যারিয়ার দাঁড় করাতে পারেন।

এই সেক্টরগুলো ছাড়াও ফ্রিল্যান্সিংয়ের বর্তমানে জনপ্রিয় অনেক সেক্টর সেক্টর গুলো হল

  • গ্রাফিক্স ডিজাইন
  • অ্যাপস ডেভলপিং ও ডিজাইন
  • ওয়েব ডেভলপিং ও ডিজাইন
  • টাইপিং জব
  • ভিডিওগ্রাফি বা ফটোগ্রাফি
  • অনলাইনে ট্রেডিং
  • এসইও
  • প্রোগ্রামিং
  • ডিজিটাল মার্কেটিং
  • ভার্চুয়াল এসিস্ট

ইত্যাদি এছাড়াও ১০০০+ ফ্রিল্যান্সিং এ কাজের সেক্টর রয়েছে। আপনি এই সেক্টর গুলোর মধ্যে যে কোন সেক্টরের উপরে পুরোপুরি দক্ষতা অর্জন করে ওই সেক্টর নিয়ে মার্কেটপ্লেসে কাজ করতে পারেন।

ফ্রিল্যান্সিংয়ের কাজ শিখে কিভাবে ইনকাম করবেন

আপনি যদি যেকোনো একটি সেক্টরের উপরে দক্ষতা অর্জন করেন তাহলে ওই সেক্টর নিয়ে আপনি মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন।  বর্তমানে জনপ্রিয় মার্কেটপ্লেস গুলোর মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় হলো।

  • Upwork
  • Fiverr
  • Freelancer
  • People Per Hour
  • Guru.com

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন

ফ্রিল্যান্সিং শেখার সবথেকে সহজ উপায় হলো আপনি কোন আইটি প্রতিষ্ঠান থেকে ট্রেনিং নিতে পারেন। এছাড়াও বর্তমানে আইটি প্রতিষ্ঠানগুলো অনলাইনে অনেক কোর্স বিক্রি করে আপনারা চাইলে ঐ সকল কোর্সগুলো ক্রয় করে এর মাধ্যমে ফ্রিল্যান্সিং দেখতে পারেন।

আপনি যদি ফ্রিল্যান্সিংয়ের বেসিক কাজ শিখতে চান তাহলে ইউটিউবে এই বিষয় নিয়ে ঘাটাঘাটি করলে অনেক ভিডিও পাবেন ওই ভিডিওগুলো দেখে ফ্রিল্যান্সিং এর বেসিক কাজ শিখতে পারেন। কিন্তু আপনি যদি অ্যাডভান্স লেভেলের কাজ শিখতে চান তাহলে অবশ্যই আপনাকে কোর্স ক্রয় করতে হবে।

এছাড়াও আপনার নিকটস্থ যদি ভাল কোন ফ্রিল্যান্সার থাকে তাহলে আপনি তার কাছ থেকে ফ্রিল্যান্সিং এর কাজ গুলো শিখে নিতে পারেন।  অথবা বর্তমানে অনলাইনে অনেক ওয়েবসাইট আছে যারা ফ্রিল্যান্সিং শিখায় আপনি ঐ সকল ওয়েবসাইটগুলোকে ফলো করতে পারেন।

ফ্রিল্যান্সিং করার জন্য কি কি প্রয়োজন

অনেকের মনে প্রশ্ন আসতে পারে আমি যদি ফ্রিল্যান্সিং করতে চাই তাহলে কি কি প্রয়োজন হবে?   চলুন সংক্ষিপ্ত আকারে জেনে নেয়া যাক একজন ফ্রিল্যান্সার হওয়ার জন্য আপনার কি কি প্রয়োজন।

  • একটি মোবাইল ফোন বা কম্পিউটার থাকতে হবে (ভালোভাবে ফ্রিল্যান্সিংয়ের কাজ করার জন্য অবশ্যই কম্পিউটার প্রয়োজন)
  • অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে।
  • ফ্রিল্যান্সিং করার মন মানসিকতা থাকতে হবে।
  • ফ্রিল্যান্সিং করার জন্য সঠিক গাইডলাইন থাকতে হবে।
  • যেকোনো একটা সেক্টরের উপরে নিজেকে দক্ষ করে তুলতে হবে।
  • এবং আপনাকে সোশ্যাল মিডিয়া গুলো সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে।

অনলাইনে কাজ করা কতটা সহজ

অনেকে মনে করে অনলাইন করা খুব সহজ কিন্তু তাদের ধারণা সম্পূর্ণ ভুল। ফ্রিল্যান্সিংয়ের কাজ মোটেও সহজ নয়,  ফ্রিল্যান্সিংয়ের কাজ করার জন্য আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে এবং অনেক ধৈর্যের প্রয়োজন। যারা অনলাইন সম্পর্কে  না বুঝে তাদের এই সম্পর্কে কোন ধারনা নেই।

যেহেতু ফ্রিল্যান্সিংয়ের কাজ করার সহজ নয় যেহেতু আপনি অনলাইন থেকেও খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন না। অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য ফ্রিল্যান্সিং এর যেকোনো একটা সেক্টরের উপরে আপনাকে জ্ঞান অর্জন করতে হবে এবং ওই সেক্টর নিয়ে বিভিন্ন মার্কেটপ্লেস গুলোতে কাজ করতে হবে।

শেষ কথা

আপনারা যদি অনলাইন থেকে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাদের এই উদ্বেগ যথার্থ সঠিক। অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করতে হলে আপনাকে ওই ভাবে পরিশ্রম করতে হবে এবং যে কোন সেক্টরের উপরে পুরোপুরি দক্ষতা অর্জন করতে হবে।

অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে এই লেখাটির মাধ্যমে আমরা ফ্রিল্যান্সিং সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আপনারা ফ্রিল্যান্সিং সম্পর্কে বেসিক জ্ঞান অর্জন করতে পেরেছেন।  যদি ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত কিছু জানার থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

ফেসবুকে আয় বিকাশে পেমেন্ট

ফেসবুকে আয় বিকাশে পেমেন্ট নিন

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক। সাধারণত ফেসবুক সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে …

2 comments

  1. আমার কিছু টাকা লাগবে ০১৮৭১৬৩৭৫৯১ বিকাশ নাম্বার দিলে উপর হবে

  2. আমার আব্বু খুব অসুস্থ টাকা প্রয়োজন ০১৩০৮০৯৬৬৮১ এই নাম্বরে দিলে হবে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।