বুধবার , এপ্রিল 17 2024
bnen
Breaking News

ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ – ভোটার তালিকা ডাউনলোড

চূড়ান্ত ভোটার তালিকা ২০২৩ ডাউনলোড বাংলাদেশ থেকে কিভাবে করবেন এবং চূড়ান্ত ভোটার তালিকা ২০২২ ডাউনলোড বাংলাদেশ থেকে করার নিয়ম। ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ সম্পর্কে এই লেখাটিতে দেখানো হয়েছে। ভোটার লিস্ট তালিকা ডাউনলোড এর জন্য নিচের দেখানো পদ্ধতি অনুসরণ করুন।

ভোটার লিস্ট বের করার নিয়ম 2021 – 2022

একটি নির্বাচনী এলাকার জন্য নির্বাচনের সময় ভোটার তালিকা বা ভোটার লিস্ট খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টস। একটি ইউনিয়নের বা পৌরসভার সকল ভোটারদের তথ্য একটি লিস্টে লিপিবদ্ধ থাকে। সাধারণত ভোটার লিস্ট চেক করার প্রয়োজন হয় ভোটার নাম্বার যাচাইয়ের জন্য।

ভোট প্রদান করার আগে অবশ্যই আমাদের ভোটার নাম্বার জানা প্রয়োজন। ভোটার লিস্টের প্রয়োজন হয় নির্বাচনের তারিখ। একটি ইউনিয়নে বা পৌরসভায় যতজন ভোটার রয়েছে তারা সকলেই লিস্ট এর আওতায় আছে। ভোট প্রদান করার আগে অবশ্যই ভোটার লিস্ট থেকে ভোটার নাম্বার জেনে নিতে হবে।

সাধারণত ভোট প্রদানের আগে প্রত্যেকজন নির্বাচনের প্রার্থীর কাছে ভোটার লিস্ট থাকে। আপনি যদি নির্বাচনের প্রার্থী হন সে ক্ষেত্রে অবশ্যই আপনার ভোটার লিস্ট তালিকা প্রয়োজন হবে। এছাড়াও আপনি যদি নাগরিক হয়ে থাকেন ভোট প্রদান করবেন সেক্ষেত্রে আপনি ভোটার কেন্দ্রে যাবার আগে নিজের মোবাইল ফোন থেকে ভোটার লিস্ট দেখে যেতে পারবেন।

ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ

বাংলাদেশ থেকে ভোটার লিস্ট বের করার জন্য https://bangladesh.gov.bd/index.php এই লিংকে ক্লিক করুন এরপরে “৮ বিভাগ” বাটনে ক্লিক করুন। এখান থেকে আপনার বিভাগ সিলেক্ট করতে হবে, বিভাগ সিলেক্টের পরে যথাক্রমে জেলা, উপজেলা, ইউনিয়ন, গ্রাম সিলেক্ট করে। “ইউনিয়ন পরিষদ” অপশন থেকে ভোটার লিস্ট বের করতে পারবেন।

উপরে উল্লেখিত পদ্ধতি অনুসরন করে খুব সহজেই আপনারা ভোটার লিস্ট তালিকা বের করতে পারবেন। ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ এর সম্পূর্ণ পদ্ধতি জানতে নিচের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তে হবে। ভোটার লিস্ট বের করার নিয়ম সম্পর্কে নিচে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

চূড়ান্ত ভোটার তালিকা ডাউনলোড

ধাপ – ১: চূড়ান্ত ভোটার তালিকা ডাউনলোড করার জন্য সরাসরি এখানে ক্লিক করে ভোটার লিস্ট এর “বিভাগ সমূহ” অপশনে চলে যেতে হবে। এখান থেকে প্রথমে আপনার বিভাগ সিলেক্ট করে নিতে হবে। ভোটার লিস্ট তালিকা যাচাইয়ের জন্য আপনার বিভাগ সিলেক্ট করুন।

ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ

বিভাগ সিলেক্ট করার সাথে সাথে নতুন একটি ওয়েব পেইজে নিয়ে আসা হবে এখানে হলো মূল কাজ। এখান থেকে যথাক্রমে আমাদের ভোটার এলাকার সকল তথ্য সিলেক্ট করতে হবে।

ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ

ধাপ – ২: প্রথমে “বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন” থেকে যথাক্রমে আমাদের জেলা, উপজেলা, ইউনিয়ন, গ্রাম ইত্যাদি সিলেক্ট করে দিতে হবে। (উপরের ছবিতে মার্ক করে দেখিয়ে দেওয়া হয়েছে)

ধাপ – ৩: এরপরে “ইউনিয়ন পরিষদ” বাটনে মাউসের কার্টচার রাখার সাথে সাথে আমরা “ভোটার লিস্ট”  নামে একটি অপশন দেখতে পাবো, ভোটার লিস্টের উপরে ক্লিক করতে হবে। ক্লিক করার পরে আমাদের সিলেক্ট করা উক্ত গ্রামের সকল ভোটার লিস্ট পিডিএফ আকারে চলে আসবে।

ধাপ – ৪: যদি আপনি নির্বাচনের প্রার্থী হয়ে থাকেন সেক্ষেত্রে সম্পূর্ণ পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারেন অন্যথায় যদি আপনি ভোটার হয়ে থাকেন তাহলে আপনার ভোটার তথ্য যাচাই করে নিতে পারবেন। এবং আপনি চাইলে এটিকে পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন।

উপরে দেখানো পদ্ধতিতে খুব সহজেই চূড়ান্ত ভোটার তালিকা ডাউনলোড করতে পারবেন। আশা করি ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ থেকে কিভাবে করবেন এই সম্পর্কে বুঝতে পেরেছেন। বিস্তারিত কিছু জানার থাকলে কমেন্ট করতে পারেন।

গুরুত্বপূর্ণ পোস্টগুলিঃ

ভোটার লিস্ট ডাউনলোড বাংলাদেশ

ভোটার লিস্ট ডাউনলোড করার জন্য প্রথমে https://bangladesh.gov.bd/index.php এই ওয়েবসাইটে ভিজিট করে, চাহিত প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে “ইউনিয়ন পরিষদ” অপশন থেকে “ভোটার তথ্য” সিলেক্ট করলে পিডিএফ আকারে ভোটার লিস্ট চলে আসবে। এখান থেকে আপনারা ভোটার লিস্ট ডাউনলোড করতে পারবেন।

ইউনিয়ন ভোটার তালিকা ডাউনলোড এর পদ্ধতি খুবই সহজ আশাকরি উপরে দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনারা খুব সহজেই ভোটার লিস্ট তালিকা ডাউনলোড করতে পারবেন। সাধারণত ভোটার লিস্ট প্রয়োজন হয় নির্বাচনের আগে। কেননা ভোট দেয়ার জন্য ভোটার নাম্বার এর প্রয়োজন আর ভোটার নাম্বার যাচাইয়ের জন্য ভোটার লিস্ট প্রয়োজন।

ভোটার তালিকা ডাউনলোড করার উপায় বাংলাদেশ

বাংলাদেশ থেকে ভোটার তালিকা ডাউনলোড করার জন্য প্রথমে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং পরবর্তীতে নিচে দেওয়া ভিডিও দেখে অথবা উপরে উল্লেখিত পদ্ধতি অনুসরণ করে ভোটার তালিকা ডাউনলোড করতে পারবেন।

ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf

বর্তমানে ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড এর কোন সার্ভার চালু নেই। ভোটার লিস্ট বের করতে হলে প্রথমে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে। এখানে প্রয়োজনীয় তথ্য প্রদান করে একটি CD ডিক্স সংগ্রহ করতে হবে। উক্ত CD ডিক্সে আপনার এলাকার ভোটার লিস্টের সকল তথ্য থাকবে।

তবে নির্বাচন অফিস থেকে ভোটার লিস্টের CD সবার জন্য উন্মুক্ত নয়। এটি শুধুমাত্র নির্বাচন প্রার্থীরা সংগ্রহ করতে পারবে। নির্বাচন কমিশনের অফিস থেকে ভোটার লিস্টের CD সংগ্রহের জন্য প্রয়োজনীয় তথ্যাদি এবং নির্ধারিত ফি পরিশোধ করার পরে নির্বাচন কমিশনের অফিস থেকে ভোটার লিস্টের CD ও অন্যান্য কাগজপত্র গুলো প্রদান করা হবে।

পরবর্তীতে আপনারা কম্পিউটার কিংবা ল্যাপটপে এই CD লাগিয়ে ভোটার লিস্ট তালিকা এর পিডিএফ ফাইলটি প্রিন্ট করে নিতে পারবেন। ভোটার লিস্টের CD পাবার জন্য ৫০০ টাকা ফি প্রদান করতে হবে।

পুরুষ এবং মহিলা কাউন্সিলর ও চেয়ারম্যান প্রার্থী যা যা পাবেন

প্রয়োজনীয় তথ্যগুলো দাখিল করার পরেও আপনারা সব জায়গায় ভোটার লিস্ট সংগ্রহ করতে পারবেন না। চলুন জেনে নেয়া যাক পুরুষের ও মহিলা কাউন্সিলর এবং চেয়ারম্যান প্রার্থীরা যেসকল ভোটার তথ্য গুলো পাবেন।

পুরুষ কমিশনার প্রার্থীনির্ধারিত ওয়ার্ডের ভোটার লিস্ট পিডিএফ
মহিলা কমিশনার প্রার্থীনির্ধারিত ৩ টি ওয়ার্ডের ভোটার লিস্ট পিডিএফ
চেয়ারম্যান প্রার্থীসকল ওয়ার্ডের ভোটার লিস্ট পিডিএফ

পুরুষ কমিশনার প্রার্থী, মহিলা কমিশনার প্রার্থী, চেয়ারম্যান প্রার্থী  সকলের ক্ষেত্রে ভোটার লিস্টের CD সংগ্রহের জন্য ৫০০ টাকা ফি প্রদান করতে হবে।

জেনে নিনঃ কিভাবে ভোটার আইডি কার্ড বের করবো।

নতুন ভোটার তালিকা ডাউনলোড করার পদ্ধতি 

যদি আপনার সংগ্রহীত ভোটার লিস্টের CD তে নতুন ভোটারদের ভোটার তালিকা না থাকে সে ক্ষেত্রে যত দ্রুত সম্ভব আপনার নির্বাচন অফিসে যোগাযোগ করুন। কেননা যদি নতুন ভোটারদের লিস্ট হালনাগাদ করা না থাকে তাহলে আপনি নূতন কতজন ভোটার হয়েছে এবং পুরাতন ভোটার কতজন কমেছে সে সম্পর্কে জানতে পারবেন না।

আশা করি ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ এই প্রশ্নের যথাযথ উত্তর আপনারা পেয়েছেন। ভোটার লিস্ট সম্পর্কে যদি বিস্তারিত কোনো তথ্য জানার থাকে সে ক্ষেত্রে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন, ধন্যবাদ সবাইকে।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার | Driving licence check bd

বর্তমানে আমরা মোবাইল অ্যাপ ব্যবহার করে মাত্র ২ মিনিটে বাংলাদেশের বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।