বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

কারিগরি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

এই বছর অনেকেই কারিগরি বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন  কিন্তু এখনো আপনাদের পরীক্ষার রেজাল্ট দেখতে পারতেছেন না তাদের জন্য এই লেখাটিই অনেক উপকারী হবে। কারিগরি রেজাল্ট দেখার নিয়ম সম্পূর্ণভাবে এই লেখাটিতে বিস্তারিত দেখানো হয়েছে আপনারা খুব সহজেই মোবাইল কিংবা কম্পিউটার থেকে ওয়েবসাইটের মাধ্যমে আপনার রেজাল্ট দেখে নিতে পারবেন।

কারিগরি বোর্ডের রেজাল্ট দেখুন খুব সহজেই

প্রিয় শিক্ষার্থীরা যারা কারিগরি বোর্ড থেকে ২০২৩ সালে পরীক্ষা দিয়েছেন আপনাদের পরীক্ষার রেজাল্ট গুলো কিভাবে আপনারা খুব সহজেই নিজে থেকে দেখে নিতে পারবেন তা হয়তো অনেকেই জানেন না। অনলাইন থেকে রেজাল্ট দেখার পদ্ধতি না জানার কারণে অনেক সময় আমাদের রেজাল্ট গুলো পেতে দেরি হয়।

যদিও শিক্ষা প্রতিষ্ঠানের বোর্ডে রেজাল্ট গুলো টানিয়ে দেয়া হয় কিন্তু তাও অনেক দেরিতে।  এছাড়াও আপনারা যদি কোন কম্পিউটারের দোকান অথবা রেজাল্ট দেখা যায় এমন কোন প্রতিষ্ঠানে গিয়ে নিজেদের রেজাল্ট দেখতে চান তাহলে আপনাদের পোহাতে হবে অনেক ভিড়।

কেননা বর্তমানে অনেকেই জানেনা কিভাবে তারা অনলাইন থেকে নিজেদের রেজাল্ট নিজেরাই দেখে নিতে পারবেন। এই বিষয়টি না জানার কারণে ভিড় জমাতে হয় ঐসকল কম্পিউটারের দোকানে এবং রেজাল্ট দেখার ফলে তাদেরকে নির্দিষ্ট একটা পেমেন্ট করতে হয়। এই লেখাটিতে আমরা কারিগরি বোর্ডের রেজাল্ট দেখার সব থেকে সহজ পদ্ধতি দেখিয়ে দেবো।

এই পদ্ধতি ফলো করে আপনারা কারিগরি বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকেই নিজেদের রেজাল্ট দেখে নিতে পারবেন। নিজেদের রেজাল্ট দেখার জন্য অবশ্যই আপনাকে নিজের রোল নাম্বার সংগ্রহ করে রাখতে হবে।  রোল নাম্বার ব্যতীত আপনি কোনোভাবেই নিশ্চিত হতে পারবেন না কোনটা আপনার গ্রেডিং পয়েন্ট।

কারিগরি বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখুন

পরীক্ষার পরে রেজাল্ট দেখা নিয়ে আর কোন চিন্তা নেই আপনারা চাইলে কারিগরি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকেই আপনাদের রেজাল্টগুলো নিজ থেকে আপনার মোবাইল দিয়ে কম্পিউটার দিয়ে দেখে নিতে পারবেন খুব সহজেই অন্য কারো সাহায্য ছাড়া।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড বার টেকনিক্যাল ভোকেশনাল বিএম, এইচএসসি সকল ডিপ্লোমা কোর্সের রেজাল্ট ২০২৩ মার্কশিট আকারে কিভাবে পেয়ে যাবেন একই সার্ভার এর মাধ্যমে। এবং কোন ঝামেলা ছাড়াই পিডিএফ ফাইল হিসেবে আপনার সরাসরি ডাউনলোড করতে পারবেন।

বাংলাদেশ কারিগরি বোর্ড (BTEB) এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে কারিগরি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনাকে www.bteb.gov.bd/result এই এড্রেস থেকে মূল ফর্মে প্রবেশ করতে হবে। এর পরের ধাপ গুলো নিচে বিস্তারিত আকারে দেখানো হলো।

BTEB এর ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখার পদ্ধতি

Bangladesh Technical Education Board (BTEB) এর রেজাল্ট দেখার জন্য প্রথমে তাদের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশের জন্য আপনারা সরাসরি গুগলে গিয়ে সার্চ করুন “Bangladesh Technical Education Board” লিখে। সর্বপ্রথম যে এই ওয়েবসাইটটি আসবে আপনারা সরাসরি ওয়েব সাইটটিতে প্রবেশ করুন।

অথবা আপনারা (http://www.bteb.gov.bd/) এই লিঙ্ক টিকে কপি করে নিয়ে কোন ব্রাউজারে পেস্ট করলে সরাসরি (BTEB) এর অফিসিয়াল ওয়েবসাইটে চলে আসবেন। নিচে যে ছবিটি দেওয়া আছে এটি হলো (BTEB) এর অফিসিয়াল ওয়েবসাইট এর হোম পেইজএর ছবি।

কারিগরি রেজাল্ট দেখার নিয়ম

এবং আপনারা একটু স্কল করে নিচের দিকে গেলে “চলমান ফলাফল” নামের একটা প্লিজ দেখতে পাবেন এবং ওখানে  কারিগরি বোর্ডের সকল পর্যায়ের ফলাফল মার্কশিট দেখতে পাবেন। যেমনঃ স্বল্প মেয়াদী কোর্স,  এসএসসি এবং এইচএসসি পর্যায়ের সকল পরীক্ষার ফলাফল ও ডিপ্লোমা পরীক্ষার রেজাল্ট ইত্যাদি সবকিছু দেখতে পাবেন।

কারিগরি রেজাল্ট দেখার নিয়ম

Bangladesh Technical Education Board ওয়েবসাইটের থেকে আপনারা এই অপশনটি ব্যবহার করে বাংলাদেশ কারিগরি যেকোনো ধরনের রেজাল্ট দেখে নিতে পারবেন খুব সহজে কারো সাহায্য ছাড়া। এবং আপনারা চাইলে এখানে আপনাদের রেজাল্টের পিডিএফ ডাউনলোড করতে পারেন।

অনেক সময় এই সকল ওয়েবসাইটগুলোতে কেন কাজ করে না

আচ্ছা উপরে আমরা জানলাম কারিগরি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে। এখন একটু রেজাল্ট দেখতে গিয়ে কি কি সমস্যায় পড়তে হয় এবং এর সমাধান কি এ সম্বন্ধে আলোচনা করা যাক। নিচের লেখাগুলোও গুরুত্বসহকারে পড়া উচিত কেননা আপনারা যখন রেজাল্ট দেখতে যাবেন ওই সময় এই ধরনের সমস্যা গুলোর মুখোমুখি হতে পারেন।

সাধারণত রেজাল্টগুলো পাবলিশ হবার পরে এই সকল সরকারী ওয়েব সাইট গুলোতে প্রবেশ করা যায় না, বর্তমানে এই সমস্যাটি বাংলাদেশের একটি জাতীয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। রেজাল্ট পাবলিশ হওয়ার পরে ওয়েবসাইট গুলোর উপরে প্রচুর পেশার পরে, অনেক ভিজিটর আসতে থাকে যার কারণে ওয়েবসাইটের সার্ভার ডাউন হয়ে যায়।

এই সমস্যার সমাধান আমাদের হাতে নেই আমরা শুধুমাত্র অপেক্ষা করতে পারব।  আশা করছি আপনারা যদি রেজাল্ট দেখতে গিয়ে এই ধরনের কোন সমস্যার মুখোমুখি হন তাহলে চিন্তা না করে কিছু সময় অপেক্ষা করে আবার ট্রাই করুন। আশা করি পরবর্তীতে আপনারা আপনাদের কাঙ্ক্ষিত ফলাফলটি পেয়ে যাবেন।

সহজে ভোটার আইডি কার্ড চেক করার পদ্ধতি।

নিজে থেকে রেজাল্ট দেখা কতটা সঠিক হবে

অনেকে প্রশ্ন করেন যে আমি যদি নিজে থেকে রেজাল্ট দেখে তাহলে কি আমি সঠিক রেজাল্ট কি দেখতে পাবো?  না রেজাল্ট দেখা যায় এই সকল প্রতিষ্ঠান বা দোকান থেকে রেজাল্ট দেখা আমার জন্য উপকারী হবে?

উপরে আমরা যে পদ্ধতি শেয়ার করেছি এই পদ্ধতিতে আপনি খুব সহজেই আপনার রেজাল্ট দেখে নিতে পারবেন যদি কিনা আপনি আপনার নাম্বার সম্পর্কে জেনে থাকেন। Bangladesh Technical Education Board (BTEB) এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখার পদ্ধতি সম্পর্কে উপরে আলোচনা করেছি।

এখানে রেজাল্টের কোন তথ্যে ভুল হবার কোন সম্ভাবনা নেই আপনারা যদি অন্য কোথা থেকে রেজাল্ট দেখেন তাহলে তারাও এই একই ওয়েবসাইটের মাধ্যমে আপনার রেজাল্টে দেখাবে, তাই আমার মতে আপনি নিজে থেকে দেখাই ভাল।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করি কারিগরি রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন।  এই রিলেটেড যদি কোন তথ্য জানার থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন ইনশাআল্লাহ আপনাদের সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

বাংলা ও ইংরেজি খাতা দেখা শেষ

বাংলা ও ইংরেজি খাতা দেখা শেষ – দেখে নিন কিভাবে নাম্বার দিয়েছে!

প্রিয় এইচএসসি পরীক্ষার্থীরা তোমরা যারা এই বছর ২০২৩ ব্যাচে এইচএসসি পরীক্ষা দিয়েছো, ইতিমধ্যে তোমাদের বাংলা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।