বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন – Police Clearance check online

সাধারণত বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর প্রয়োজন হয়। পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করার পরে সর্বশেষ আবেদন অবস্থা বা পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস কিভাবে জানবেন এই সম্পর্কে লেখাটিকে সাজানো হয়েছে। পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন এর মাধ্যমে খুব সহজে করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার জন্য pcc.police.gov.bd বাংলাদেশ পুলিশ এর অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করব। অনলাইনে আবেদন কাজ সম্পূর্ণ করার পরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট স্ট্যাটাস অনলাইনে চেক করার জন্য নিচে দেখানো পদ্ধতি অনুসরণ করুন।

বিষয়বস্তুর সহজ সারণী

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর প্রয়োজনীয়তা

আমরা সকলেই জানি বিদেশে ভ্রমণ করার ক্ষেত্রে অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন। পূর্বে এই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য অনেক ঝামেলা পোহাতে হতো কিন্তু বর্তমানে আপনারা অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য বাংলাদেশ পুলিশ এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে একাউন্ট রেজিস্টার করে পরবর্তীতে একাউন্ট ভেরিফাই করে প্রয়োজনীয় তথ্যগুলো প্রদান করে (ব্যক্তিগত তথ্য ও পাসপোর্ট এর তথ্য) এবং প্রয়োজনীয় ফি প্রদান করে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করতে হবে।

আবেদন কাজ সম্পন্ন হওয়ার কিছুদিন পরে আপনারা অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স এর স্ট্যাটাস চেক করতে পারবেন। আপনার পুলিশ ক্লিয়ারেন্স এপ্রুভ হয়েছে কিনা এবং কোন ওসির আন্ডারে আছে উনার ফোন নাম্বার সহ বিস্তারিত সকল তথ্য যাচাই করা যাবে। অনলাইনে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান। 

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন

অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার জন্য pcc.police.gov.bd উক্ত ওয়েবসাইটে প্রবেশ করে Log in বাটনে ক্লিক করে নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে। পরবর্তীতে My Account থেকে Passport No. এবং Reference No. ও Mobile No.বসিয়ে Search বাটনে ক্লিক করুন।

প্রদত্ত সকল তথ্যগুলো সঠিক থাকলে অনলাইনের মাধ্যমে আপনাদের পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন দেখাবে এবং Current Status দেখা যাবে। উক্ত পদ্ধতিতে আপনারা খুব সহজেই পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন এর মাধ্যমে ক্লিয়ারেন্স স্ট্যাটাস দেখতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স এর স্ট্যাটাস সমূহ

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করার পরে আপনাদের যে সকল স্ট্যাটাস গুলো দেখানো হবে সেগুলো হলোঃ

  • Pending For Payment (আবেদন ফি পরিশোধ করা হয়নি)
  • Draft (সকল তথ্য সম্পূর্ণভাবে পূরণ করে আবেদন করা হয়নি)
  • Pending For Verification (পুলিশ ভেরিফিকেশন এর জন্য অপেক্ষারত আছে)
  • Rejected (ভেরিফিকেশন থেকে রিজেক্ট করে দেওয়া হয়েছে)
  • Ready For Delivery (পুলিশ ক্লিয়ারেন্স ডেলিভারি দেওয়ার জন্য রেডি হয়েছে, এই স্ট্যাটাস শো করলে পাশে ডেলিভারি সম্ভাব্য তারিখ দেওয়া থাকবে)
  • Delivered (পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি দেওয়া হয়েছে)

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার জন্য প্রথমে https://pcc.police.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে Sing in করে নিতে হবে। এরপরে My Account মেনুতে প্রবেশ করে Passport No. এবং Reference No. ও Mobile No বসিয়ে সার্চ বাটনে ক্লিক করুন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন

প্রথমে উক্ত লিংকে প্রবেশ করার পরে নতুন একটি পেজে নিয়ে আসা হবে এখান থেকে Sing in বাটনে ক্লিক করলে উপরের ছবির মত একটি পেইজে নিয়ে আসা হবে। এখানে যথাক্রমে আপনার Mobile No এবং Password বসিয়ে দিয়ে Sing in বাটনে ক্লিক করুন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন

এরপরে যথাক্রমেঃ

  • রেফারেন্স নাম্বার (আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার পরে একটি রেফারেন্স স্লিপ দেওয়া হয়েছিল ওই স্লিপে রেফারেন্স নাম্বার দেওয়া আছে)
  • পাসপোর্ট নাম্বার (আবেদনের সময় যেই পাসপোর্ট নাম্বার দিয়েছিলে)
  • মোবাইল নাম্বার (আবেদনের সময় প্রদত্ত মোবাইল নাম্বার)

এগুলো যথাক্রমে বসিয়ে দিয়ে Search বাটনে ক্লিক করলে পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন স্ট্যাটাস দেখা যাবে। উক্ত পদ্ধতিতে আপনারা খুব সহজে অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে পারবেন। সাধারণত পুলিশ ক্লিয়ারেন্স এর ক্ষেত্রে যে সকল স্ট্যাটাস গুলো দেখানো হয় তা উপরে উল্লেখ করা হয়েছে।

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন পিরোজপুর

পিরোজপুর থেকে পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক করার জন্য সর্বপ্রথম pcc.police.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করে আপনাদের অ্যাকাউন্ট লগইন করে নিবেন। এরপরে My Account মেনুতে প্রবেশ করে পাসপোর্ট নাম্বার ও রেফারেন্স নাম্বার এবং মোবাইল নাম্বার দিয়ে সার্চ বাটনে ক্লিক করলে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন স্ট্যাটাস দেখা যাবে।

কিভাবে অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স চেক করবেন এ সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। কোন জেলার জন্য আলাদাভাবে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার কোন পদ্ধতি নেই সব জেলা থেকেই একই পদ্ধতিতে আপনারা পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে পারবেন। এসএমএসের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স চেক করুন। উক্ত লেখাটির শেষের দিকে এসএমএস এর মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার পদ্ধতি আলোচনা করা হয়েছে।

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন পিরোজপুর এই কী-ওয়ার্ড লিখে গুগলে অনেক সার্চ করা হয় যার ফলে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। পিরোজপুর জেলার ভিতরে যারা আছেন এবং পিরোজপুর জেলার বাইরে যারা আছেন একই পদ্ধতিতে আপনারা অনলাইন থেকে পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি সময়

পুলিশ ভেরিফিকেশনের যদি কোন ধরনের সমস্যা না হয় সেক্ষেত্রে ১০ থেকে ১৫ দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট হাতে পাওয়া সম্ভব। pcc.police.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করলে দ্রুত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট হাতে পাওয়া সম্ভব।

সাধারণত ক্ষেত্রে ১০ দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স ডেলিভারি হয় যদি পুলিশ ভেরিফিকেশন এ কোন ধরনের সমস্যা না হয় সেক্ষেত্রে ১০ দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট হাতে পেয়ে যাবেন এবং পুলিশ ভেরিফিকেশনের সমস্যা হয় সেক্ষেত্রে কিছুদিন সময় বেশি লাগতে পারে। অথবা আপনার পুলিশ ক্লিয়ারেন্স আবেদন রিজেক্ট করে দেওয়া হবে।

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন এর মাধ্যমে করতে পারবে। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করার ৫-৭ দিন পরে অনলাইনে এর স্টাটাস যাচাই করে নিবেন। যদি Pending For Verification থাকে সেক্ষেত্রে পুনরায় ১০-১২ দিন পরে আবার অনলাইনে যাচাই করবেন।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম | daraz online shopping

বাংলাদেশের সব থেকে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে দারাজ অন্যতম। বাংলাদেশ ব্যতীত এই ই কমার্স প্রতিষ্ঠানটি …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।