বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক করার নিয়ম

সাধারণত বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক করার পদ্ধতি সম্পর্কে এই লেখাটিতে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করার পরে পুলিশ ক্লিয়ারেন্স এর স্ট্যাটাস চেক করার নিয়ম সম্পর্কে জানানো হয়েছে।

পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য অনলাইনে আবেদন সম্পূর্ণ করার পরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর স্ট্যাটাস অনলাইনে চেক করার প্রয়োজন হয়। আমরা পুলিশ ক্লিয়ারেন্স কবে হাতে পাব অর্থাৎ আপনার আবেদনের সর্বশেষ অবস্থা কিভাবে জানবেন? এই প্রক্রিয়া সম্পূর্ণ দেখানো হলো।আমরা সকলেই জানি বর্তমানে ঘরে বসে অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবো।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে বাংলাদেশ  পুলিশ অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন কাজটি সম্পূর্ণ করতে পারবেন।  এবং একই পদ্ধতিতে বাংলাদেশ পুলিশ এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কি?

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট হল বাংলাদেশ পুলিশের কাছ থেকে প্রদত্ত একটি প্রত্যয়ন পত্র। আপনি কোন ধরনের অপরাধের সাথে জড়িত আছেন কিনা এবং আপনার নামে থানায় রাজনৈতিক ও ফৌজদারি মামলা আছে কিনা, এগুলো চেক করে আপনাকে একটি প্রত্যয়ন পত্র প্রদান করা হবে।

আপনি যদি দেশদ্রোহী এবং আইন বিরোধী কোনো কাজের সাথে জড়িত থাকেন আপনার নামে যদি থানায় কোন ধরনের মামলা থাকে সেক্ষেত্রে আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবেন না। সাধারণত একটি দেশের সুনাগরিকগন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার যোগ্য।

গুরুত্বপূর্ণ পোস্টঃ অনলাইনে আপনার বয়স যাচাই করুন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক করার জন্য https://pcc.police.gov.bd/ এর অফিসিয়াল ওয়েবসাইটে আপনাদের অ্যাকাউন্ট লগইন করে, Ref no. এবং Passport No. দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন স্টেটাস চেক করতে পারবেন।

সাধারণত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন অনলাইন চেক দুই পদ্ধতিতে করা সম্ভবঃ

  • অনলাইনের মাধ্যমে।
  • এসএমএস এর মাধ্যমে।

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করার পরে আবেদন স্ট্যাটাস জানার জন্য পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন চেক করার প্রয়োজন হয়। পুলিশ ক্লিয়ারেন্স কবে ডেলিভারি দিবে এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর বর্তমান অবস্থা জানার জন্য অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট স্টেটাস চেক করতে পারবে।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার জন্য pcc.police.gov bd এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। Mobile no. & Password দিয়ে আপনার অ্যাকাউন্টে লগ-ইন করে Ref no. & Passport no. & Mobile no. বসিয়ে Search বাটনে ক্লিক করলে পুলিশ ক্লিয়ারেন্স এর স্ট্যাটাস দেখতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার সম্পূর্ণ প্রক্রিয়া ধাপ অনুসারে নিচে দেখানো হলোঃ

ধাপ ১: অ্যাকাউন্ট লগ-ইন

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার জন্য প্রথমে https://pcc.police.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে মেনুবার থেকে My Account মেনুতে গিয়ে Mobile Number এবং Password দিয়ে Sing up/Log in করে নিন। যদি পূর্বে লগ-ইন করা থাকে সেক্ষেত্রে পুনরায় অ্যাকাউন্ট লগ-ইন করার প্রয়োজন নেই।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক

ধাপ ২: আবেদনের তথ্য প্রদান

পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য অনলাইনে আবেদন করার পরে একটি আবেদন পত্র ফরম প্রদান করা হয়েছিল। ওই আবেদন পত্রের মধ্যে একটি রেফার নাম্বার আছে। আপনি যদি অন্য কারো কাছ থেকে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করেন সেক্ষেত্রে আপনাকে একটি রেফার নাম্বার স্লিপ প্রিন্ট করে দেওয়া হয়েছিল। আবেদন করার সময় পাওয়ার আবেদন পত্র ফরমটি অথবা রেফার নাম্বার স্লিপ প্রয়োজন হবে।

প্রথম ধাপ শেষ করার পরে আপনাদের নতুন একটি পেজে নিয়ে আসা হবে। আপনি যদি নিজে থেকে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করেন এই ওয়েবসাইট থেকে তাহলে এই পেইজের প্রয়োজন নেই আপনাকে সরাসরি পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস চেক করার অপশন এ নিয়ে আসা হবে।

এবং আপনি যদি অন্য কারো কাছ থেকে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করেন সে ক্ষেত্রে “আবেদনে তথ্য প্রদান” এই ফরমটি পূরণ করতে হবে। এছাড়াও অনেক সময় ইন্টারনেট ব্রাউজারের ডাটা ক্লিয়ার করার ফলে আপনি নিজে থেকে আবেদন করার পরেও এই ধাপটির সম্মুখীন হতে পারেন। এখানে যথাক্রমেঃ

  • Reference Number.
  • Passport Number.
  • Mobile Number.

এই তথ্যগুলো প্রধান করে Search বাটনে ক্লিক করুন। উপরে উল্লেখিত এই তথ্যগুলো আবেদনের সময় পাওয়া “আবেদন পত্র ফরম” এর ভিতর দেয়া থাকবে।

ধাপ ৩:পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস চেক

সার্চ বাটনে ক্লিক করার পরে আপনাদেরকে নুতন একটি পেজে নিয়ে আসা হবে। এখান থেকে আপনারা পুলিশ ক্লিয়ারেন্স এর স্ট্যাটাস সম্পর্কে জানতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক

উপরের ছবিটির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন, লাল বর্ডার দেওয়া অপশন এর ভিতরে আপনাদের পুলিশ ক্লিয়ারেন্স এর স্ট্যাটাস দেখা যাবে। এবং এর পিছনে যথাক্রমে OC এর নাম ও মোবাইল নাম্বার, Apply Date, Thana, Applicant Name ইত্যাদি সকল তথ্য দেখতে পারবেন।

Current Status – থেকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন এর স্ট্যাটাস দেখতে পারবেন। যদি Rady For Delivery দেখায় সেক্ষেত্রে কবে পুলিশ ক্লিয়ারেন্স ডেলিভারি দেওয়া হবে ওই তারিখ উল্লেখ করা থাকবে। পুলিশ ক্লিয়ারেন্স আবেদন এর বিভিন্ন স্ট্যাটাস গুলো হলঃ

  • Pending For Payment (পুলিশ ক্লিয়ারেন্স ফি পরিশোধের আগে)
  • Draft (সকল তথ্য প্রদান করার আগে অথবা পরে)
  • Pending For Verification (পুলিশ ভেরিফিকেশন এর জন্য অপেক্ষারত)
  • Rejected (পুলিশ ক্লিয়ারেন্স প্রদানের অযোগ্য বলে বিবেচিত হলে)
  • Ready For Delivery (পুলিশ ক্লিয়ারেন্স প্রস্তুত হয়ে ডেলিভারির জন্য রেডি হওয়ার পর)
  • Delivered (পুলিশ ক্লিয়ারেন্স ডেলিভারি হওয়ার পরে)

পুলিশ ক্লিয়ারেন্স যাচাইয়ের ক্ষেত্রে আপনারা উপরের এই সকল স্ট্যাটাসগুলো দেখতে পারবেন। এবং কোন স্ট্যাটাস এর কি কাজ সম্পর্কে উপরে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

এসএমএসের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস যাচাই

এসএমএসের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার জন্য আপনার ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন PCC<space>S<space>Reference Number এবং পাঠিয়ে দিন 26969 নাম্বারে। পরবর্তী ফিরতি এসএমএস এর মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স এর স্টাটাস জানানো হবে।

এসএমএস ফরমেটঃ PCC<space>S<space>Reference Number

উদাহরণঃ  PCC S 12345678

গুরুত্বপূর্ণ পোস্টঃ

পুলিশ ক্লিয়ারেন্স কত দিনে পাওয়া যায়

সকল তথ্য ঠিক থাকলে ৭ থেকে ১০ দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়া সম্ভব। পুলিশ ক্লিয়ারেন্স কত দিনে পাওয়া সম্ভব এটা সম্পূর্ণ নির্ভর করে তদন্তের উপর ভিত্তি করে। আপনার নামে যদি থানায় কোন ধরনের ফৌজদারি ও রাজনৈতিক মামলা না থাকে এবং আপনি যদি দেশদ্রোহী এবং আইন বিরোধী কোন কাজের সাথে যুক্ত না থাকেন সেক্ষেত্রে ৭ থেকে ১০ দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেয়ে যাবে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কতদিন

সাধারণত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর মেয়াদ থাকে ৩ মাস তথা ৯০ দিন। এর মধ্যে আপনি বিদেশ ভ্রমণ না করতে পারলে পুনরায় পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করতে হবে। আবেদনকারীকে অবশ্যই ৩ মাসের মধ্যে বিদেশে ভ্রমণ করতে হবে। অন্যথায় পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ উত্তীর্ণ হয়ে যাবে।

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন আবেদন

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন আবেদন করার জন্য pcc.police.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে Apply মেনুতে ক্লিক করে যথাক্রমে প্রয়োজনীয় তথ্যগুলো সাবমিট করে এবং ঘরগুলো পূরণ করে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনের পরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক করার সম্পূর্ণ পদ্ধতি উপরে আলোচনা করা হয়েছে। উক্ত পদ্ধতি ফলো করে আপনারা পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস অনলাইনে যাচাই করে নিতে পারবেন।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার | Driving licence check bd

বর্তমানে আমরা মোবাইল অ্যাপ ব্যবহার করে মাত্র ২ মিনিটে বাংলাদেশের বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।