বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায়

কিভাবে অনলাইনের মাধ্যমে এনআইডি কার্ড তথা জাতীয় পরিচয় পত্রের কপি ডাউনলোড করবেন। এনআইডি কার্ড তথা জাতীয় পরিচয় পত্র হলো একজন নাগরিকের তার দেশের নাগরিকত্বের পরিচয়,  আদৌ সে এই দেশের নাগরিক কিনা সেটা প্রমাণ করে তার জাতীয় পরিচয় পত্র। অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায় সম্পর্কে এই লেখাটির মাধ্যমে বিস্তারিত আলোচনা করা হলো।

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম

ইন্টারনেট ব্যবহারের ফলে আমরা আমাদের জীবনকে খুব সহজভাবে চালিয়ে নিতে পারছি, বর্তমানে মানুষ যে কোন কাজ অনলাইনে করতে বেশি পছন্দ করে । অনলাইনে কাজের ফলে আমাদের বেশি ঝামেলা পোহাতে হয় না এবং আমাদের সময় অপচয় হয় না। এছাড়া অনলাইন পদ্ধতিতে কাজ করার ফলে কারো সহযোগিতা ছাড়াই নিজের কাজ নিজের মতো করে নেয়া যায়।

এনআইডি কার্ড/ জাতীয় পরিচয় পত্র প্রত্যেকটি নাগরিকের একটি গুরুত্বপূর্ণ জিনিস। আমাদের জীবন চলার পথে আইডি কার্ড অনেক কাজে ব্যবহৃত হয়। যারা নতুন ভোটার হয়েছেন এবং এখন পর্যন্ত আইডি কার্ড হাতে পাননি তারা চাইলে অনলাইন থেকে আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন।

ইন্টারনেট ছাড়া জিমেইল ব্যবহারের পদ্ধতি

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায় সম্পর্কে যারা না জানেন তারা মনোযোগ দিয়ে এই লেখাটি পড়ুন। যারা ভোটার হওয়ার জন্য ছবি তুলে জমা দিয়েছিলেন কিন্তু এখন পর্যন্ত এনআইডি কার্ড হাতে পাননি, অথবা আপনার আইডি কার্ড হারিয়ে গেছে আপনি চাইলে অনলাইন থেকে আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন। 

নতুন ভোটারদের ক্ষেত্রে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নাম্বারটি প্রয়োজন হবে,  এবং যাদের আইডি কার্ড হারিয়ে গেছে বা নষ্ট হয়ে গেছে তাদের ক্ষেত্রে আইডি কার্ডের নাম্বার প্রয়োজন হবে। আপনার যদি জাতীয় পরিচয় পত্রের নাম্বার সংগ্রহ করা থাকে তাহলে এই পদ্ধতি ব্যবহার করে আপনি অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন ।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায়

নতুন ভোটার এর জন্য আবেদন করার পরে আইডি কার্ড হাতে পেতে অনেক সময় লাগে।  কিন্তু যাদের ইমারজেন্সি ভোটার আইডি কার্ড প্রয়োজন তারা চাইলে অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন।  ভোটার আইডি কার্ডের অনলাইন কঁপি ডাউনলোড করার জন্য ভোটার আইডি কার্ডের আবেদন করার সময় যে স্লিপ নাম্বার দিয়েছিল সেটা প্রয়োজন হবে।

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম
অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম

আমাদের দেশের সংবিধান অনুযায়ী ১৮  বছরের নিচে যারা আছেন তাদেরকে ভোটার আইডি কার্ড প্রদান করা হয় না তাদের পরিচয় পত্র হল জন্ম নিবন্ধন কার্ড।  এবং ১৮  বছরের উপরে যারা আছেন তাদেরকে বাংলাদেশ নির্বাচন কমিশন এর তালিকায় আনা হয় এবং ভোটার আইডি কার্ড  তথা নাগরিক পরিচয় পত্র প্রদান করা হয়।

অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। যারা নতুন ভোটার হওয়ার জন্য ভোটার আইডি কার্ডের ফরম পূরণ করে ছবি তুলেছেন এবং যারা পূর্বে ভোটার হয়েছেন শুধুমাত্র তারাই অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

 অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্রের কপি ডাউনলোড করার জন্য নিচের প্রক্রিয়া গুলো ফলো করুন। 

ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড

ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার জন্য নিচের পদ্ধতি ফলো করুন।

  • প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটারে ইন্টারনেট কানেকশন থাকতে হবে
  • ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার জন্য এই ওয়েবসাইট টিতে প্রবেশ করুন।
  • ঠিক নিচের ছবির মত একটি পেজ দেখতে পাবেন আপনার ডিভাইসে

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায়

 এখান থেকে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার অথবা নতুন ভোটারদের ক্ষেত্রে স্লিপে থাকা নাম্বারটি বসিয়ে নিচে জন্মতারিখ সঠিকভাবে  প্রদান করুন, এবং ভেরিফিকেশন এর জন্য ছবিতে প্রদর্শিত  কোডটি নিচের ছকে সঠিকভাবে লিখুন। সব তথ্য সঠিকভাবে দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। 

  • এবারে নিচের চিত্রের মত একটি  ফর্ম দেখতে পাবেন সেখান থেকে আপনার বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা সঠিকভাবে পূরণ করে (  এনআইডি কার্ড অনুযায়ী )  পরবর্তী বাটনে ক্লিক করুন।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায়

  • পরবর্তী বাটনে ক্লিক করার পরে আপনাকে নতুন একটি পেজে নিয়ে আসবে সেখান থেকে আপনার বর্তমান মোবাইল নাম্বারটি দিয়ে “ বার্তা পাঠান”  অপশনে ক্লিক করুন –

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায়

  • এবং আপনার দেয়া নাম্বারে একটি OTP  কোড পাঠানো হবে সেই কোডটি সঠিকভাবে বসিয়ে পরবর্তীতে ক্লিক করুন।
  • এখন আপনাকে বিভিন্ন ভেরিফিকেশন এর মাধ্যমে পরীক্ষা করা হবে সবকিছু ঠিকঠাক ভাবে তথ্য দিয়ে সকল ফরম পূরণ করুন।
  • এবার আপনি নতুন করে পাসওয়ার্ড সেট করার একটি অপশন পাবেন সেখান থেকে ইউজারনেম এবং পাসওয়ার্ড সিলেক্ট করুন  পরবর্তীতে এগুলো আপনার প্রয়োজন হবে তাই ইউজারনেম এবং পাসওয়ার্ড অবশ্যই আপনার মনে রাখতে হবে,  প্রয়োজন হলে লিখে রাখুন।
  •  সবকিছু ঠিক থাকলে পরবর্তী  বা আপডেট বাটনে ক্লিক করুন।

 

  • এরপরে আপনাকে https://services.nidw.gov.bd/nid-pub/ এই লিংকটিতে প্রবেশ করতে হবে, প্রবেশ করার সাথে সাথে আপনি এইরকম একটা হোম পেজ দেখতে পাবেন

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায়

  • এই ধাপে আপনি পূর্বে যে পাসওয়ার্ড ও ইউজার নেম দিয়েছিলেন সেটা দিয়ে লগইন করতে হবে। 
  • এবং লগইন হওয়ার পরে আপনাকে বিভিন্ন তথ্য জানতে চাওয়া হবে সেগুলো সঠিকভাবে  প্রদান করুন। ফর্ম গুলো পূরণ করার ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন কোনো তথ্য ভুল না হয়।
  • অবশেষে লগইন হওয়ার পরে ভোটার আইডি কার্ড তথা জাতীয় পরিচয় পত্র এর অনলাইন কপি ডাউনলোড করার জন্য নিচের ডান দিকে থাকা “ ডাউনলোড”  বাটনে ক্লিক এর মাধ্যমে ডাউনলোড প্রসেসিং শুরু করতে হবে। 

আশা করি কিভাবে অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করবেন সে সম্পর্কে সঠিক তথ্য দিতে পেরেছি। তবে অবশ্যই মনে রাখবেন নির্বাচন কমিশন এবং জাতীয় পরিচয় পত্রের অনলাইন সার্ভিস সমূহের কর্তৃপক্ষ তাদের অনলাইন সেবার পদ্ধতি যেকোনো সময় পরিবর্তন করতে পারে, তাই আপনি যদি এই পদ্ধতিতে এনআইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে না পারেন তাহলে নিচের লিংক থেকে অন্য একটি পদ্ধতি দেখুন।

NID কার্ড ডাউনলোড ২০২২ 

এনআইডি কার্ড –  ভোটার আইডি কার্ড কিভাবে ডাউনলোড করবেন এ সম্পর্কে বিস্তারিত সবকিছু উপরে আলোচনা করা হয়েছে।  নির্বাচন কমিশন এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে এনআইডি কার্ডের ডাউনলোড পদ্ধতি সম্পূর্ণভাবে উপরে দেখানো হয়েছে। উক্ত পদ্ধতি ব্যবহারের মাধ্যমে সহজেই আপনারা এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

আশাকরি অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায় সম্পর্কে সকল তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করতে পেরেছি। যেহেতু এটা নির্বাচন কমিশন এর দ্বারা পরিচালিত হয় তাই যেকোনো সময় অনলাইন সেবার পদ্ধতি পরিবর্তন হতে পারে,  এর জন্য Sharo Place টিম কোনভাবেই দায়ী থাকবেনা – ধন্যবাদ সবাইকে। 

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার | Driving licence check bd

বর্তমানে আমরা মোবাইল অ্যাপ ব্যবহার করে মাত্র ২ মিনিটে বাংলাদেশের বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।