বৃহস্পতিবার , জুন 13 2024
bnen
Breaking News

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম

কিভাবে সহজেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করবেন সে সম্পর্কে যারা না জানেন তাদের জন্য আজকের এই লেখাটি। লেখাটির মধ্যে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম সর্ম্পকে বিস্তারিত সব কিছু দেখানো হয়েছে।

বিষয়বস্তুর সহজ সারণী

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই 

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে হলে আপনাকে প্রথমে জন্ম নিবন্ধন কার্ড এর নাম্বার টি সংগ্রহ করতে হবে।  জন্ম নিবন্ধন কার্ডের নাম্বার ব্যতীত আপনারা কোনভাবেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন না।

অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন কার্ডটি অনলাইনে সঠিক আছে কিনা এবং আমাদের জন্ম নিবন্ধন কার্ড এ কোন ধরনের ভুল আছে কিনা সেটা চেক করার জন্য জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার প্রয়োজন পড়ে। কিন্তু কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করবেন?

সে সম্পর্কে যদি জানা না থাকে তাহলে আজকের এই লেখা টি আপনারা মনোযোগ দিয়ে পড়ুন লেখাটিতে আমরা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম  সম্পর্কে বিস্তারিত সবকিছু দেখিয়ে দিয়েছি।  আপনাদের বুঝতে কোন সমস্যা হবে না।  লেখাটিতে দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনারা সহজেই নিজের কম্পিউটার বা মোবাইল থেকে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই

আমরা খুব সহজেই মোবাইল ফোন বা কম্পিউটার ব্যবহার করে আমাদের জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করা আছে কিনা বা আমাদের জন্ম নিবন্ধন কার্ডের অনলাইনে কোন ধরনের ভুল আছে কিনা সেটা নিজেরাই সহজে যাচাই করতে পারব।  জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অবশ্যই আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

প্রযুক্তির উন্নয়নের ফলে আমরা নিজেরাই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবো বা অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবো।  অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন পরে।  এই লেখাটির মাধ্যমে আপনারা কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন তাও আবার নিজেরাই – সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক 

জন্ম নিবন্ধন কার্ড হল একজন মানুষের পরিচয় পত্র বলা যায়,  আমাদের বিভিন্ন কাজে বিভিন্ন সময় জন্ম নিবন্ধন কার্ড এর প্রয়োজন পড়ে বিশেষ করে আমাদের চাকরির ক্ষেত্রে বা আমাদের লেখা পড়ার ক্ষেত্রে শিক্ষা  প্রতিষ্ঠানে আমাদের জন্ম নিবন্ধন কার্ড এর প্রয়োজন হয়।  এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে জন্ম নিবন্ধন কার্ড এর ব্যবহার অপরিহার্য।

অনলাইনে সহজেই ভোটার আইডি কার্ড চেক

কিন্তু অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন কার্ডে ভুল থাকে বা আমাদের  জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করা কিনা সেটা যাচাই করার প্রয়োজন পড়ে বা আমাদের জন্ম নিবন্ধন কার্ড অনলাইনে ইংরেজিতে বাংলায় সঠিকভাবে আছে কিনা সেটা দেখার প্রয়োজন হয়। 

সহজে কিভাবে নিজে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে পারবেন সে সম্পর্কে এই লেখাটি।  লেখাটি মনোযোগ দিয়ে পড়লে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন অনলাইনের মাধ্যমে।  নিচে জন্ম নিবন্ধন যাচাই এর পদ্ধতি দেওয়া হল।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার জন্য প্রথমে আপনাকে https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। লিংকটিতে ক্লিক করার সাথে সাথে আপনার ডিভাইসে থাকা কোন ব্রাউজার ওপেন হয়ে নিচের ছবির মত একটা পেজে নিয়ে আসবে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

এখান থেকে প্রথমে আপনারা আপনাদের জন্মনিবন্ধন নাম্বারটি সঠিকভাবে দিন এবং দ্বিতীয় ঘরে আপনাদের জন্ম নিবন্ধন কার্ড এ দেওয়া তথ্য অনুযায়ী আপনার জন্ম তারিখ সঠিকভাবে দিন।  এবং আপনাকে ভেরিফিকেশনের জন্য একটি সংখ্যা দেওয়া হবে – সংখ্যাটি সঠিকভাবে ক্যালকুলেশন করে এর উত্তরটি নিচের বক্সে বসিয়ে দিন।

উত্তরটি নিচের বক্সে বসিয়ে “Search” এই অপশনটিতে ক্লিক করুন এবং আপনার তথ্যে যদি কোন ভুল থাকে তাহলে “Clear” অপশনটিতে ক্লিক করে তথ্যগুলো মুছে ফেলতে পারবেন। Search অপশনে ক্লিক করার পরে আপনারা নিচের ছবির মত একটি নতুন পেইজ দেখতে পাবেন এখানে আপনাদের সকল তথ্য দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম

যদি আপনার জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করা থাকে তাহলে উপরের পেইজে আপনারা জন্ম নিবন্ধন এর সকল তথ্য দেখতে পাবেন এবং আপনার তথ্যে কোনো ভুল আছে কিনা সেটাও দেখতে পাবেন।  আর যদি আপনার জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করা না থাকে তাহলে আপনি কোন তথ্য দেখতে পাবেন না। 

 আশাকরি কিভাবে সহজেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করবেন সে সম্পর্কে বুঝতে পেরেছেন এবং এখান থেকে কিভাবে আপনারা জন্ম নিবন্ধন কার্ড অনলাইন কপি ডাউনলোড করবেন তা জানতে হলে নিচের লেখাগুলো ফলো করুন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

উপরে আমরা জন্ম নিবন্ধন সনদ কিভাবে যাচাই করব সে সম্পর্কে জানতে পেরেছি এবং জন্ম নিবন্ধন সনদ যাচাই এর পদ্ধতি ছবি সহ দেখানো হয়েছে।  আমরা যখন জন্ম নিবন্ধন যাচাই করতে যাব তখন একেবারে শেষ পেজে গিয়ে ওখান থেকে আমরা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারব। 

 জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য  উপরের লিঙ্কে ক্লিক করে জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতিটি ফলো করুন  – আমরা  শেষে গিয়ে যখন আমাদের সকল তথ্য দেখতে পাবো ওখান থেকে যদি আমরা জন্ম নিবন্ধনের কপি ডাউনলোড করতে চাই তাহলে কম্পিউটারের কিবোর্ড থেকে Ctrl+P  তে ক্লিক করে নিচের ছবির মত একটি অপশন দেখতে পাবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

এখান থেকে যদি আমরা সরাসরি প্রিন্ট করতে চাই তাহলে মার্ক করার প্রিন্টিং এ ক্লিক করে জন্ম সনদের অনলাইন কপি প্রিন্ট করতে পারব আর যদি আমরা  জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাই তাহলে  “Destination” এর উপরে ক্লিক করে এখান থেকে আমরা পিডিএফ ফাইল সিলেক্ট করে আমাদের  ডিভাইসে Save করে নিতে পারব। 

অনলাইনের মাধ্যমে ভোটার তথ্য যাচাই

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই পদ্ধতি

জন্ম নিবন্ধন কার্ড কিভাবে অনলাইনে যাচাই করবেন এবং সহজেই কিভাবে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করবেন সে সম্পর্কে উপরে আমরা বিস্তারিত আলোচনা করেছি আশাকরি আপনারা সঠিকভাবে সবকিছু বুঝতে পেরেছেন।  লেখাটির পদ্ধতি ফলো করলে আমরা –

সহজেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবো এবং ওখান থেকেই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারব।  জন্ম নিবন্ধন কার্ড সম্পর্কে যদি বিস্তারিত কিছু জানা থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন,  আমরা পরবর্তীতে কোন লেখার মাধ্যমে খুব সুন্দর ভাবে আপনার সমস্যাটি সমাধান করার চেষ্টা করব ধন্যবাদ সবাইকে।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম | daraz online shopping

বাংলাদেশের সব থেকে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে দারাজ অন্যতম। বাংলাদেশ ব্যতীত এই ই কমার্স প্রতিষ্ঠানটি …

One comment

  1. Thanks for your information .. Your post is so informative..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।