বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম

ফেসবুকের মাধ্যমে টাকা ইনকাম করার জন্য আপনার একটি ফেসবুক পেজ থাকতে হবে। এই লেখাটিতে আমরা ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।  যারা ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চান তাদের জন্য গুরুত্বপূর্ণ এই লেখাটি।

বিষয়বস্তুর সহজ সারণী

ফেসবুক থেকে টাকা ইনকাম করার উপায়

বর্তমানে সবথেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হলো ফেসবুক। ফেসবুক তাদের গ্রাহকদের জন্য রিসেন্টলি নতুন একটি আপডেট এনেছে ফেসবুক পেজ মনিটাইজ এর উপরে। বর্তমানে আমরা ফেসবুক পেজ মনিটাইজ করে ফেসবুক পেজের মাধ্যমে টাকা ইনকাম করতে পারব।

এছাড়াও অনেক উপায় আছে ফেসবুক পেজের মাধ্যমে টাকা ইনকাম করার সে সকল বিষয় নিয়ে বিস্তারিত এই লেখাটিতে আলোচনা করা হবে আপনাদের মনোযোগ দিয়ে পড়ার জন্য বলা হলো। যারা ফেসবুকের কনটেন্ট ক্রিয়েটর আছেন তাদের জন্য – ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম – এই লেখাটি খুবই গুরুত্বপূর্ণ।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার অনেকগুলো উপায় আছে যার মধ্য থেকে সবথেকে বেশি  জনপ্রিয় উপায় হল ফেসবুক পেজ মনিটাইজেশন।  ইউটিউব এর মতো আমরা বর্তমানে ফেসবুক পেজ মনিটাইজ করতে পারব,  ফেসবুক পেজ মনিটাইজ হলে আমাদের ভিডিও গুলোতে অ্যাড শো করবে এবং ওই অ্যাডের মাধ্যমে আমরা টাকা ইনকাম করতে পারব।

ফেসবুক থেকে টাকা ইনকামের পদ্ধতি গুলো

প্রতিদিন আমরা অনেকটা সময় ফেসবুকের পিছনে ব্যয় করি।  আমরা যদি এই অযথা সময় গুলো ব্যয় না করে ফেসবুক কে নিজেদের একটি ইনকাম সোর্স বানিয়ে নেই তাহলে কেমন হয়?  আশা করি সবার উত্তর হবে ভালো হয়। ফেসবুকে আমরা আমাদের আয়ের এর উৎস তৈরি করে নিতে পারি। ফেসবুকের মাধ্যমে আমরা কয়েকটি পদ্ধতি তে ইনকাম করতে পারবঃ

  • ফেসবুক পেজ মনিটাইজেশন
  • এফ-কমার্স বিজনেস
  • ইনফুলেন্সার মার্কেটিং
  • একাউন্ট সেল করা
  • রিসেল বিজনেস

আমরা ফেসবুক ব্যবহার করে এই সকল পদ্ধতিতে ইনকাম করতে পারব।  তবে ফেসবুক থেকে ইনকাম করার জন্য অবশ্যই তাদের কিছু নিয়মকানুন আছে সেগুলো মেনে চলতে হবে।  চলুন ফেসবুক থেকে ইনকামের পদ্ধতি গুলো সম্পর্কে একটু আলোচনা করা যাক।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

আপনি ফেসবুক পেজ ক্রিয়েট করে টাকা ইনকাম করতে পারবেন।  ফেসবুকের নতুন আপডেট অনুযায়ী বর্তমানে যারা ফেসবুকে পেজ ক্রিয়েট করে ভিডিও আপলোড করে তাদেরকে ফেসবুক মনিটাইজেশন বা ফেসবুক পার্টনার প্রগ্রামে নেওয়া হয়।

আপনি ফেসবুক পেজে যে ভিডিওগুলো আপলোড করবেন আপনার পেজ যদি মনিটাইজ করা হয় তাহলে ওই ভিডিওগুলোতে ফেসবুক এড দেখাবে এবং আপনি ওই অ্যাডের বিনিময় ক্রিয়েটর হিসাবে কিছু টাকা পাবেন। 

ফেসবুক পেজ মনিটাইজেশন এর নিয়ম কানুন গুলো

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার জন্য আপনাকে প্রথমে ফেসবুক পেজ মনিটাইজেশন করতে হবে।  ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য তাদের কিছু নিয়মকানুন আছে সেগুলো সঠিকভাবে মেনে ফেসবুকের কাছে আবেদন করলে আপনাকে মনিটাইজেশন দেয়া হবে।  

প্রথমে আপনাকে একটি ফেসবুক পেজ ক্রিয়েট করতে হবে এবং সেই পেজটিকে সুন্দরভাবে কাস্টমাইজেশন করতে হবে। ফেসবুক পেজ মনিটাইজেশন পাওয়ার শর্তগুলো হলোঃ

  • ফেসবুক পেজে তাদের রুলস এর বাহিরের কোন কাজ করা যাবে না
  • দেশ ও জাতি বা কোন ব্যক্তিকে অপমানজনক কোন ভিডিও বা লেখা পোস্ট করা যাবে না।
  • ফেসবুক পেজে ১০-হাজার ফলোয়ার / লাইক থাকতে হবে।
  • পেজটিতে অবশ্যই সর্বনিম্ন ৫  টি ভিডিও থাকতে হবে, এবং প্রতিটি ভিডিও ৩ মিনিটের বেশি হতে হবে।
  • সম্পূর্ণ নিজের তৈরি করা কনটেন্ট আপলোড করতে হবে, কারো কনটেন্ট কপি করলে ফেসবুক মনিটাইজেশন দিবে না।
  • সর্বশেষ ২ মাসে ৬ লক্ষ মিনিট পাবলিক ওয়াচ টাইম করতে হবে।
  • সুন্দর ও পরিষ্কার মানসম্মত ভিডিও ফেসবুকে আপলোড করতে হবে।

ফেসবুক পেজ মনিটাইজেশন এর যোগ্য কিনা চেক করার নিয়ম

উপরের সকল নিয়ম কানুন মানলে আপনার পেজটি মনিটাইজেশন এর জন্য যোগ্য হিসেবে গণ্য হবে। এরপরে আপনাদের ফেসবুক পেজটি মনিটাইজেশন এর জন্য প্রস্তুত কিনা সেটা চেক করার জন্য নিচের লিংক থেকে প্রবেশ করুন।

  • পেজটি মনিটাইজ এর জন্য যোগ্য কিনা চেক 
  • https://www.facebook.com/creators/tools/in-stream-ads

এই লিংকে গিয়ে আপনারা চেক করতে পারবেন আপনাদের ফেসবুক পেজটি মনিটাইজেশনের জন্য যোগ্য কিনা। লিংকে ক্লিক করার পরে যদি আপনাদের ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা না থাকে তাহলে প্রথমে Log In করে নিবেন। 

এরপরে Creator Studio অপশনে গেলে আপনারা পেজ মনিটাইজেশন পাওয়ার অপশন গুলো দেখতে পাবেন। আপনার ফেসবুক পেজটি যদি মনিটাইজেশন এর জন্য যোগ্য হয় তাহলে সবকিছু ওকে দেখাবে, আর যদি আপনার পেজে কোন ধরনের ভুল থেকে থাকে তাহলে লাল দেখাবে চিহ্নগুলো।  এবং আপনি ওখান থেকে বুঝতে পারবেন কি কারনে আপনার ফেসবুক পেজটি মনিটাইজেশন এর জন্য যোগ্য না।

যদি আপনি ফেসবুক মনিটাইজেশন এর জন্য যোগ্য হয়ে থাকেন তাহলে আপনি মনিটাইজেশন পাওয়ার জন্য ফেসবুকের কাছে আবেদন করতে পারেন।  আবেদন করার পরে ফেসবুক আপনার পেজটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করবে যদি সব কিছু ঠিক থাকে তখন আপনাকে মনিটাইজেশন দেওয়া হবে।

ফেসবুক পেজ মনিটাইজেশন এর জন্য আবেদন

সম্মানিত পাঠকবৃন্দ এতক্ষণ আমরা ফেসবুক পেজ মনিটাইজেশন সম্পর্কে আলোচনা করেছি।  এখন আমাদের জানার বিষয় হল কিভাবে ফেসবুক পেজের মনিটাইজেশন এর জন্য আবেদন করতে হবে।  ফেসবুক পেজের মনিটাইজেশন আবেদন প্রক্রিয়া অনেক বড় যা এই লেখাটিতে সম্পূর্ণ দেখানো সম্ভব নয়।

আপনাদের সুবিধার্থে আমরা ST Unique Tech এই ইউটিউব চ্যানেল এর একটা ভিডিওর লিংক দিয়ে দিলাম এই ভিডিওটি দেখে আপনারা খুব সহজেই ফেসবুক পেজের মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন। 

ফেসবুক পেজ মনিটাইজ এর মাধ্যমে কিভাবে টাকা ইনকাম হয়

আপনার পেজটিকে ফেসবুক মনিটাইজেশন দিবে তখন আপনার যে ভিডিওগুলো ৩  মিনিটের উপরে থাকবে সেই সকল ভিডিওতে এড বা বিজ্ঞাপন শো করবে।  দর্শকরা যখন আপনার ভিডিওগুলো দেখবে এবং ঐ সকল বিজ্ঞাপন গুলোতে ক্লিক করবে তখন আপনি ক্রিয়েটর হিসাবে টাকা পাবেন। 

এছাড়াও বর্তমানে ফেসবুক মনিটাইজেশন করে লাইভ স্ট্রিম এর মাধ্যমেও টাকা ইনকাম করা যায়। তবে ফেসবুকের মনিটাইজেশন পেতে হলে কনটেন্টগুলো আপনার নিজস্ব হতে হবে অন্য কারো কোন কনটেন্ট কপি করে আপলোড দিলে আপনি মনিটাইজেশন পাবেন না।

মনিটাইজেশন পাওয়ার পরে ফেসবুক অটোমেটিকলি আপনার ভিডিওতে এড শো করবে, আপনি চাইলে এই অ্যাডগুলো কে ম্যানুয়ালি ভাবে আপনার ইচ্ছামত জায়গায় বসিয়ে দিতে পারবেন। তবে আমার মতে ফেসবুক থেকে অটোমেটিকলি সিলেক্ট করা ভালো। মনিটাইজেশন পেজে আপনি ৩  মিনিটের নিচে কোনো ভিডিও আপলোড দিলে সেই ভিডিওতে এড দেখাবেনা।

ফ্রিতে ফ্রিল্যান্সিং শেখার উপায়

ফেসবুক পেজ থেকে টাকা উত্তোলনের নিয়ম

ফেসবুক থেকে টাকা উত্তোলনের জন্য আমাদের ফেসবুক পেজ এর সাথে ব্যাংক একাউন্ট এড করতে হবে। আমরা যখন ফেসবুক মনিটাইজেশন আবেদন করব তখন ওখানে গুগল এডসেন্স এর মত একটা অপশন থাকবে সেখান থেকে আমাদের ব্যাংক একাউন্ট এড করতে হবে।

ব্যাংক একাউন্ট এড করার পরে প্রত্যেক মাসে ফেসবুক আমাদের ইনকাম কৃত টাকা আমাদের ব্যাংকে পাঠিয়ে দিবে। ফেসবুকে মনিটাইজেশন এর জন্য আবেদন করার সময় অবশ্যই আপনাদের এই সকল কাজগুলো সতর্কতার সাথে করতে হবে।  এখানে কোন ভুল হলে আপনার পেমেন্ট অন্য জায়গায় চলে যাওয়ার সম্ভাবনা আছে। 

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম

ফেসবুকে এফ-কমার্স বিজনেস করে টাকা ইনকাম

বর্তমানে এফ কমার্স বিজনেস বিপুল জনপ্রিয়তা পেয়েছে।  আমরা অনেক সময় দেখি বিভিন্ন ফেসবুক পেজ থেকে বিভিন্ন ধরনের পণ্য বিক্রয় করা হয় এগুলো মূলত এফ-কমার্স বিজনেস। আপনারা চাইলে একটি ফেসবুক পেজ ক্রিয়েট করে তার মাধ্যমে এফ-কমার্স বিজনেস করতে পারেন।

এফ-কমার্স বিজনেস চালানোর জন্য অবশ্যই আপনাকে প্রথমে কিছু টাকা ইনভেস্ট করতে হবে কারণ আপনি যে পণ্যগুলো বিক্রয় করবেন সেগুলো প্রথমে আপনাকে ক্রয় করতে হবে এবং আপনার ফেসবুক পেজ বুস্ট করে তারগেট অডিয়েন্সের কাছে আপনার পোষ্ট পৌঁছাতে হবে।

বর্তমানে মানুষ অনলাইনে কেনাকাটা করতে বেশি পছন্দ করে।  তাই আপনি যদি একটা এফ-কমার্স বিজনেস  দাঁড় করাতে পারেন তাহলে ফেসবুক থেকে আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুকে ইনফুলেন্সার মার্কেটিং করে টাকা ইনকাম

ফেসবুকে ইনফুলেন্সার মার্কেটিং করার জন্য আমাদের ফেসবুক পেজে ভালো পরিমাণে ফলোয়ার থাকতে হবে। এর পরে আপনি বিভিন্ন ব্র্যান্ড ও কোম্পানির প্রোডাক্ট এর রিভিউ দিয়ে আপনার ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ইনফুলেন্সার মার্কেটিং সহজ ভাষায় বলতে গেলে স্পন্সার এর মত। আপনার ফেসবুক পেজে যদি ভালো পরিমাণে একটিভ ফলোয়ার থাকে তাহলে বিভিন্ন কোম্পানির ব্র্যান্ড থেকে আপনাকে স্পন্সর করা হবে এবং আপনি এই স্পন্সরের বিনিময় ভালো এমাউন্টের টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুকে একাউন্ট সেল করে টাকা ইনকাম

বর্তমানে অনেকে এই কাজটা করে থাকে, ফেসবুকে পেইজ ক্রিয়েট করে এবং সেই পেজে কন্টিনিউ কাজ করে ভালো পরিমাণে  লাইক ফলোয়ার তৈরি করে পেজগুলোকে বিক্রি করে দেয়। এই কাজ করে আপনারা ফেসবুক পেজ থেকে ভালো টাকা ইনকাম করতে পারবেন কারণ একটা পেজে যদি আপনি ভালো পরিমাণে লাইক ফলোয়ার বাড়াতে পারেন তাহলে তার দাম অনেক অনেক।

ফেসবুক একাউন্ট সেল করার জন্য আপনারা ফেসবুকে অনেক গ্রুপ পেয়ে যাবেন যেখানে আপনারা ফেসবুকের পেজ গুলো বা আইডিগুলো কেনাবেচা করতে পারবেন। তবে সব সময় প্রতারণার হাত থেকে বাঁচার জন্য এডমিন ডিল করে নেয়ার চেষ্টা করবেন।

রিসেল ব্যবসা করে ফেসবুকে টাকা ইনকাম

রিসেল ব্যবসার সাথে আমরা কমবেশি সবাই পরিচিত আছি। বর্তমানে অনেক তরুণরা ফেসবুক ব্যবহার করে এই রিসেল ব্যবসার সাথে জড়িয়ে আছে।  রিসেল ব্যবসা হল কোন কোম্পানির সাথে ডিল করে তাদের পণ্য গুলো এনে ক্রেতাদের কাছে বিক্রি করা। এতে আপনি প্রত্যেকটা পণ্যর থেকে ভালো একাউন্টের পার্সেন্টিস ইনকাম করতে পারবেন।

মনে করেন আপনি একটি পণ্য কোম্পানির কাছ থেকে ডিল করে আনলেন ৫০ টাকায়, আবার আপনি সেই পণ্যটি  ক্রেতাদের কাছে বিক্রি করলেন ৬০ টাকায়।  তাহলে আপনার প্রত্যেকটি পণ্য থেকে লাভ হল ১০ টাকা। এভাবে আপনি ফেসবুক ব্যবহার করে রিসেল ব্যবসা করে ভালো টাকা ইনকাম করতে পারবেন।

টাইপিং করে টাকা ইনকাম 

ফেসবুকের মাধ্যমে কত টাকা ইনকাম করা সম্ভব 

এই সকল কাজে কোন নির্ধারিত বেতন নেই আপনারা আপনাদের কাজের ধরন এবং আপনি কতটা পরিমাণে কাজ করতে পারেন তার উপরে নির্ভর করবে আপনার ইনকাম।  আপনি যদি ফেসবুক পেজে মনিটাইজেশন এর মাধ্যমে ইনকাম করতে চান তাহলে আপনার ভিডিও যত মানুষে দেখবে আপনি তত পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

এছাড়াও রিসেল এর কাজ এ-গুলো আপনি যত বেশি প্রোডাক্ট বিক্রি করতে পারবেন তত টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও ইনফুলেন্সার মার্কেটিং, এফ-কমার্স বিজনেস, ফেসবুক একাউন্ট সেল  এগুলো সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপর।

তাই ফেসবুক থেকে আপনি কত টাকা ইনকাম করতে পারবেন সেটা সম্পূর্ণ বলা সম্ভব নয় তবে আপনি যদি ভালোভাবে কাজ করতে পারেন তাহলে ফেসবুক থেকে প্রতি মাসে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন। 

কিভাবে ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায় 

সম্মানিত পাঠকবৃন্দ আমরা উপরে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম ও কয়েকটি শ্রেষ্ঠ পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি।  তবে এর মধ্যে সবথেকে জনপ্রিয় হলো ফেসবুক পেজ মনিটাইজ করে টাকা ইনকাম। ফেসবুক পেজ মনিটাইজ করে যদি আপনার ভিডিওগুলো ভাল ভিউ পায় তাহলে আপনি  প্রতিমাসে ৫০-১০০০  ডলারের বেশি ইনকাম করতে পারেন।

এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার ভিডিওর ভিউ এবং অ্যাডক্লিক এর উপরে। আপনারা অযথা সময় ফেসবুকে স্কল করে নষ্ট না করে সুন্দর সুন্দর ভিডিও বানিয়ে ফেসবুক পেজে আপলোড দিয়ে ফেসবুক পেজ মনিটাইজ করে টাকা ইনকাম করতে পারবেন।

এখন অনেকের প্রশ্ন থাকতে পারে আমার তো ক্যামেরা নেই তাহলে আমি কিভাবে ভিডিও বানাবো?  বর্তমানে বাজারে যে মোবাইল ফোন গুলো পাওয়া যায় তার ক্যামেরা অনেক ভালো আপনারা চাইলে মোবাইল ফোনের মাধ্যমে ভিডিও  শুট করে মোবাইল দিয়েই এডিটিং করে ফেসবুকে আপলোড করতে পারবেন। 

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি যদি আপনাদের অন্য কোন কিছু জানার থাকে তাহলে আমাদেরকে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন।  আপনাদের সমস্যা গুলোর সমাধান দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। 

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম | daraz online shopping

বাংলাদেশের সব থেকে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে দারাজ অন্যতম। বাংলাদেশ ব্যতীত এই ই কমার্স প্রতিষ্ঠানটি …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।