বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড

অনেকেই জানেন না কিভাবে অনলাইন থেকে ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করবেন। এই লেখাটিতে আমরা অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর সম্পূর্ণ পদ্ধতি দেখিয়ে দিব।  এখানে দেখানো পদ্ধতি ফলো করে আপনারা খুব সহজেই আপনার হাতে থাকা মোবাইল ফোন বা কম্পিউটার দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

অনলাইন থেকে ডিজিটাল জন্ম নিবন্ধন ডাউনলোড 

আপনার জন্ম নিবন্ধন সনদ টি যদি ডিজিটাল করা থাকে তাহলে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। আর যদি আপনার জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করা না হয় তাহলে প্রথমে ডিজিটাল করে নিতে হবে।  অনলাইন থেকে ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোডের পদ্ধতি নিচে দেওয়া হল।

ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড

  • প্রথমে জন্মনিবন্ধন সনদ এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে
  • https://everify.bdris.gov.bd/
  • এরপরে নিচের ছবিটি কে ফলো করুন

ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড

  • প্রথম বক্সে আপনার ডিজিটাল করা জন্ম নিবন্ধন কার্ড এর ১৭  ডিজিটের নিবন্ধন নাম্বারটি প্রদান করুন।
  • এবং দ্বিতীয় বক্সে ঐ জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী জন্মতারিখ প্রদান করুন।
  •  জন্মতারিখ প্রদান করার ফরম্যাট হল yyyy mm dd ( 1998- 08-19)
  • এবং নিচে আপনারা একটি ঝাপসা ছবি দেখতে পাবেন তার ভিতরে একটি গাণিতিক জটিলতা দেওয়া আছে।
  •  এটিকে সঠিকভাবে সমাধান করে নিচের ফাকা বক্সে সঠিক উত্তরটি বসিয়ে দিন।
  • সকল তথ্য যদি সঠিক থাকে তাহলে নিচে থাকা Serch বাটনে ক্লিক করুন।
  • এরপরে আপনাদের সামনে জন্ম নিবন্ধন অনলাইন কপি চলে আসবে এখান থেকে সরাসরি ডাউনলোড দিতে আপনার কম্পিউটার থেকে Ctrl+P চাপুন
  • এরপরে আপনাদের সামনে নতুন একটি ইন্টারফেস আসবে আপনারা চাইলে ওখান থেকে সরাসরি এটিকে প্রিন্ট করে নিতে পারবেন অথবা চাইলে পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করে আপনার ডিভাইসে সেভ করে রাখতে পারেন।
  • যারা মোবাইল ফোন ব্যবহার করে এটিকে ডাউনলোড করতে চাচ্ছেন তারা যে ব্রাউজার থেকে কাজটি করতে ছিলেন ওই ব্রাউজারের ডান কর্নারে থাকা থ্রি ডট (…) আইকন এর উপরে ক্লিক করে পাশে থাকা ডাউনলোড চিহ্নর উপরে ক্লিক করুন।
  •  এটি পিডিএফ ফাইল অথবা জেপিজি ফাইল হিসেবে আপনার মোবাইলে সেভ হয়ে যাবে পরবর্তীতে এটিকে প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন। 
  • এরপরও যদি আপনাদের বুঝতে সমস্যা হয় তাহলে নিচে থাকা লেখাটি দেখতে পারেন এই লেখাটিতে সম্পূর্ণ ভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই

জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করন

আমরা সকলেই জানি পূর্বে আমাদের জন্ম নিবন্ধন সনদ গুলো ছিল হাতে লেখা।  তথ্য প্রযুক্তির উন্নতির ফলে পরবর্তীতে ২০০৪ সনে হাতের লেখা জন্ম নিবন্ধন সনদ গুলো পরিবর্তন করে অনলাইন মাধ্যম চালু হয়। ২০০৪ সনের  পর থেকে যারা জন্ম নিবন্ধন সনদ তৈরি করেছেন তাদের সবগুলো অটোমেটিকলি অনলাইন ডিজিটাল করা।

 এবং ২০০৪  সালের আগে যাদের জন্ম নিবন্ধন সনদ তৈরি করা ছিল পুনরায় তাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইনে আবেদন করতে হবে ডিজিটাল করার জন্য। যদি আপনার জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করা না থাকে তাহলে আপনি অনলাইনে খুঁজে পাবেন না।

তাই যাদের জন্ম নিবন্ধন সনদ অনলাইনে খুঁজে পাওয়া যায় না তারা দ্রুত নিকটস্থ কম্পিউটারের দোকান থেকে বা ইউনিয়ন পরিষদ/ পৌরসভা অফিসে সাথে যোগাযোগ করে আপনার জন্ম নিবন্ধন সনদটি ডিজিটাল করার জন্য আবেদন করবেন। বর্তমানে ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ ছাড়া হাতের লেখা জন্ম নিবন্ধন সনদ গ্রহণযোগ্য নয়।

ডিজিটাল জন্ম নিবন্ধন এর প্রয়োজনীয়তা 

আপনার জন্ম নিবন্ধন সনদ যদি ডিজিটাল করা না থাকে তাহলে আপনি বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হবেন। ২০০৪  সালের পর থেকে সকল জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করা হয় কেননা বর্তমানে অনলাইন হাতের মুঠোয় দুনিয়া।  খুব সহজেই আপনার সকল তথ্য অনলাইনের মাধ্যমে খুঁজে দেখতে পারবে।  আগের মত এত  কাগজপত্র নিয়ে দৌড়োদৌড়ি করার কোন প্রয়োজন নেই।

আপনি যদি কোন চাকরির ইন্টারভিউর জন্য যান অথবা কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য জান তখন তারা আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে চেক করবে,  যদি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে খুঁজে না পাওয়া যায় তাহলে এটিকে ফেক হিসেবে ধরে নেওয়া হবে। 

তাই যারা এখনও জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করান নেই অতি দ্রুত ডিজিটাল করে নিবেন।  ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ এর প্রয়োজনীয়তা অনেক। ২০০৪ সালের পর থেকে সকল জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করা তার পরেও যদি কারো জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করা না থাকে তাহলে দ্রুত এটিকে ডিজিটাল করিয়ে নেওয়া উত্তম।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই 

আপনার জন্ম নিবন্ধন সনদ টি যদি হারিয়ে যায় কিংবা কোনো কারণে এটি নষ্ট হয়ে যায় তাহলে আপনি কিভাবে এটিকে ফিরে পেতে পারেন?  আপনার যদি জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ মনে থাকে তাহলে খুব সহজেই আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী জন্ম নিবন্ধন সনদ এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

এরপরে আপনাদের পৌরসভা কিংবা ইউনিয়ন অফিস থেকে এটিকে প্রতিলিপির জন্য আবেদন করবেন। যদি আপনার জন্ম নিবন্ধন সনদ সবসময় সাথে রাখার প্রয়োজন পড়ে বা হারিয়ে যাওয়ার ভয় থাকে তাহলে অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি ডাউনলোড করে সব সময় সাথে রাখবেন।

 যদি এই অনলাইন কঁপি হারিয়ে যায় তাহলে পরবর্তীতে আপনি আবার এটিকে ডাউনলোড করে নিতে পারবেন কিন্তু যদি জন্ম নিবন্ধন মূলকপি হারিয়ে যায় তাহলে পুনরায় ফিরে পেতে অনেক ঝামেলা পোহাতে হতে পারে। উপরের দেখানো পদ্ধতিতে আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

আশা করি ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড  এর পদ্ধতি সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন জন্ম নিবন্ধন সম্পর্কিত যদি কিছু জানার থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন।  পরবর্তীতে কোন আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সমস্যার সমাধান করে দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার | Driving licence check bd

বর্তমানে আমরা মোবাইল অ্যাপ ব্যবহার করে মাত্র ২ মিনিটে বাংলাদেশের বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।