বৃহস্পতিবার , জুন 13 2024
bnen
Breaking News

ডেক্সটপ কম্পিউটারের দাম ২০২৩

আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার সবথেকে বড় হাতিয়ার হল কম্পিউটার। আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে কম্পিউটার খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে সকল শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয় এবং চাকরির ক্ষেত্রেও কম্পিউটার প্রয়োজন। এই লেখাটিতে ডেক্সটপ কম্পিউটারের দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনারা যদি একটি কম্পিউটার ক্রয় করতে চান সেক্ষেত্রে যদি এর দাম সম্পর্কে ধারণা না থাকে তাহলে কিছুটা বিপত্তির সম্মুখীন হতে পারেন। ডেক্সটপ কম্পিউটার ক্রয় এর আগে এর দাম এবং কনফিগার সম্পর্কে বিস্তারিত জানলে কম্পিউটার চয়েজ করতে সুবিধা হবে।

ডেক্সটপ কম্পিউটারের দাম

ডেক্সটপ কম্পিউটারের দাম হল ২০,০০০ – ৮০,০০০ টাকা। এছাড়াও বিভিন্ন দামের Desktop Computer বর্তমান বাজারে পাওয়া যায়।

Computer ক্রয়ের ক্ষেত্রে সব থেকে সুবিধা জনক দিক হলো আপনারা নিজের মত Configuration দিয়ে সুন্দর একটি কম্পিউটার বিল্ড করতে পারবেন। তবে আপনারা যদি Fixed Configuration কম্পিউটার কিনতে চান তা-ও সম্ভব।

কম্পিউটারের কোন নির্দিষ্ট দাম বলা সম্ভব নয়। আপনি কেমন Configuration দিয়ে কম্পিউটার তৈরি করতে চান এটার উপরে ভিত্তি করে দাম নির্ধারণ করা হয়। কম্পিউটারের প্রত্যেকটি পার্টস আলাদাভাবে কিনতে পাওয়া যায়। এছাড়াও আপনারা চাইলে ফিক্সড কম্পিউটার ক্রয় করতে পারবেন।

এই লেখাটিতে কম্পিউটার ক্রয় বিষয়ক বিস্তারিত এবং কয়েকটি ডেস্কটপ কম্পিউটার Configuration & price সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

ডেক্সটপ কম্পিউটার কনফিগারেশন কাস্টমাইজ

কম্পিউটার ক্রয়ের ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো কনফিগারেশন কাস্টমাইজ। আপনি বাজেট অনুযায়ী কম্পিউটার তৈরি করতে পারবেন। আপনি কম্পিউটারের র‍্যাম 8GB করতে পারবেন অথবা 16GB করতে পারবেন। এভাবে করে কম্পিউটারের প্রত্যেকটি পার্টস নিজের পছন্দ অনুযায়ী সেটআপ করতে পারবেন।

কম্পিউটার ক্রয়ের আগে আপনাকে নির্ধারণ করতে হবে কি কাজের জন্য কম্পিউটার ক্রয় করার চাচ্ছেন। মনে করেন আপনি গ্রাফিক্স ডিজাইন কাজের জন্য কম্পিউটার ক্রয় করার চাচ্ছেন সেক্ষেত্রে মিনিমাম Core i5 4th Gen প্রসেসর এবং 8GB Ram প্রয়োজন হবে।

আপনাদের সুবিধার্থে নিচে কয়েকটি ডেস্কটপ কম্পিউটার কম্বো এবং উক্ত কম্পিউটার গুলোর সম্পূর্ণ কনফিগারেশন ও দাম সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে। কম্পিউটারের ব্যবহার সম্পর্কে জানতে পারেন।

১.ইন্টারনেট ব্রাউজিং এবং অফিসিয়াল কাজের জন্য।

ইন্টারনেট ব্রাউজিং অথবা অফিসিয়াল কাজের জন্য তেমন ভারী কম্পিউটারের প্রয়োজন হয় না। মোটামুটি ২৫-৩০ হাজার টাকা বাজেটে ভালো একটি কম্পিউটার তৈরি করতে পারবেন।

Configuration:

ProcessorIntel Pentium Gold G6400 10th gen
Motherboard11th Gen Micro-ATX Motherboard
RAMAdata 4 RAM
StorageToshiba P300 1TB
CasingMaxGreen 5909BB Casing

দামঃ এই কম্পিউটারটি star tech থেকে মাত্র ২৬,৬৪০ টাকায় ক্রয় করতে পারবেন।

বিস্তারিতঃ Intel Pentium Gold G6400 10th gen প্রসেসর দিয়ে ইন্টারনেট ব্রাউজিং এবং অফিসিয়াল কাজের জন্য খুব সুন্দর একটি ডেস্কটপ কম্পিউটার বিল্ড করতে পারবেন। এবং আপনারা চাইলে স্টারটেক থেকে নিজেদের মতো করে Configuration দিয়ে কম্পিউটার বিল্ড করতে পারবেন।

২.গেমিং এর জন্য।

অনেকেই কম্পিউটারে গেম খেলতে পছন্দ করেন। আপনারা যদি কম্পিউটারে গেম খেলার জন্য নতুন Desktop Computer বিল্ড করতে চান সেক্ষেত্রে নিচের Configuration টি দেখতে পারেন। অথবা আপনারা চাইলে নিজেদের পছন্দ অনুযায়ী কম্পিউটার বিল্ড করতে পারেন।

Configuration:

ProcessorAMD Ryzen 5 Pro 4650G Processor
MotherboardGigabyte B450M AORUS Elite AMD
RAM8GB 3200MHz DDR4
StorageHP EX900 M.2 250GB & Internal SSD
CasingMaxGreen MGL02 Mid Tower ATX

দামঃ এই কম্পিউটারটি star tech থেকে মাত্র ৩৮,৬০০ টাকায় ক্রয় করতে পারবেন।

বিস্তারিতঃ এই কম্পিউটারটিতে AMD Ryzen 5 Pro প্রসেসর ব্যবহার করা হয়েছে। AMD Ryzen এর প্রসেসর গেমিং করার জন্য খুবই ভালো। এছাড়াও এই কম্পিউটারটি দিয়ে আপনারা প্রাথমিকভাবে ভিডিও এডিটিং ও গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে পারবেন।

৩.প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন এবং ভিডিও এডিটিং কাজের জন্য।

এই কম্পিউটারটি ক্রয়ের জন্য প্রায় ২ লক্ষ টাকা বাজেট থাকতে হবে। সাধারণত প্রফেশনাল ভাবে যারা গ্রাফিক্স ডিজাইন এবং ভিডিও এডিটিং এর কাজ করেন তাদের জন্য এই কম্পিউটারটি। এছাড়াও এই কম্পিউটারটি ব্যবহার করে খুব ভালো গেমিং পারফরম্যান্স পাবেন।

Configuration:

ProcessorAMD Ryzen 7 7700X
MotherboardMSI MAG B650M – MORTAR DDR5
RAM16GB DDR5 4800MHz
Storage2TB ‍and 512GB PCIe SSD
CasingMSI MAG FORGE 110R Mid

দামঃ এই কম্পিউটারটি ryans computers থেকে মাত্র ১,৮৯,৭০০ টাকায় ক্রয় করতে পারবেন।

বিস্তারিতঃ AMD Ryzen 7 7700X প্রসেসর দিয়ে তৈরি কম্পিউটারটি হাই বিল্ড বলা চলে। এটি ব্যবহার করে আপনারা যেকোনো ধরনের গ্রাফিক্স ডিজাইন এবং ভিডিও এডিটিং এর কাজ করতে পারবেন। এছাড়াও আপনারা এই কম্পিউটারটি নিজেদের পছন্দমত Configuration দিয়ে বিল্ড করতে পারবেন।

কম্পিউটার ক্রয়ের রেফারেন্সঃ

AMD Ryzen 7 7700X
Intel Pentium Gold G6400 10th gen

FAQs

কম দামের মধ্যে ভালো কম্পিউটার?

সব থেকে কম দামের মধ্যে ভালো কম্পিউটার হলো Intel Pentium Gold G6400 10th gen প্রসেসরের সেরা কনফিগারেশনটি।

গেমিং কম্পিউটার ক্রয়ের পদ্ধতি?

গেমিং কম্পিউটার ক্রয়ের জন্য প্রথমে অনলাইন থেকে Configuration পছন্দ করে নিবেন। এবং পরবর্তীতে নিকটস্থ কম্পিউটার Shop থেকে পছন্দ অনুযায়ী ডেক্সটপ বিল্ড করে নিতে পারবেন।

সম্পর্কিত কিছু পোস্টঃ

মিনি কম্পিউটারের দাম কত টাকা জানুন।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।