বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh

বাংলাদেশ থেকে কিভাবে জন্ম নিবন্ধন এর যাচাই কপি অনলাইন চেক করবেন সে সম্পর্কে বিস্তারিত আজকের এই লেখাটিকে বর্ণনা করা হয়েছে।  এছাড়াও কিভাবে আপনারা জন্ম নিবন্ধন সংশোধন ও অনলাইন কপি ডাউনলোড করবেন জানতে জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh এই লেখা টি সম্পূর্ণ দেখুন।

জন্ম নিবন্ধন যাচাই কপি বাংলাদেশ

বাংলাদেশের জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি কিভাবে যাচাই করবেন সে সম্পর্কে যারা না জানেন তাদের জন্য আজকের এই লেখাটি খুবই গুরুত্বপূর্ণ।  লেখাটিতে আমরা বাংলাদেশের জন্ম নিবন্ধন সনদ অনলাইন যাচাই অ্যাপস এবং ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

যারা বাংলাদেশ থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড বা যাচাই করতে চাচ্ছেন তাদেরকে বাংলাদেশ জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং ওখানে থাকা ফরম পূরণ করে খুব সহজেই আপনারা জন্মনিবন্ধন যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ একজন নাগরিকের খুব গুরুত্বপূর্ণ একটি পরিচয় পত্র।  বিভিন্ন কাজে আমাদের জন্ম নিবন্ধন সনদ চেক করার প্রয়োজন পড়ে,  আপনারা খুব সহজেই অনলাইনের মাধ্যমে আপনার হাতে থাকা মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে নিজেই জন্ম নিবন্ধন অনলাইন চেক করতে পারবেন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি

শুধুমাত্র জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম নিবন্ধন তারিখ ও বছর দিয়ে আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করতে পারবেন বা ডাউনলোড করতে পারবেন।  আমরা দুটি পদ্ধতি ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই করতে পারে। 

  • জন্ম নিবন্ধন যাচাই মোবাইল অ্যাপ
  • জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট

এই লেখাটিতে আমরা জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh ও উপরে উল্লেখিত এই দুটি পদ্ধতি দিয়ে কিভাবে আপনারা জন্ম নিবন্ধন যাচাই করবেন জন্ম তারিখ দিয়ে সে সম্পর্কে বিস্তারিত নিচে বর্ণনা করা হলো।  নিচে দেখানো পদ্ধতি অনুযায়ী আপনারা খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

আমরা খুব সহজেই জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করতে পারব এবং ডাউনলোডও করতে পারব। ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য শুধুমাত্র জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ এর প্রয়োজন হবে।

আপনার হাতে থাকা ডিভাইস ব্যবহার করে ওয়েব সাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন এর অফিসিয়াল https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের ছবির মত একটা পেজ দেখতে পাবেন আপনাদের ডিভাইসটিতে।

জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh

এরপরে প্রথমে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী (যে জন্ম নিবন্ধন সনদ অনলাইন যাচাই করতে চাচ্ছেন) ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার টি বসিয়ে দিন।  এরপরে দ্বিতীয়বার এ আপনার জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী জন্ম সাল ও তারিখ গুলো বসিয়ে দিন।

Date Of Birth বসানোর নিয়ম হলো, প্রথমে আপনাকে বছর/মাস/দিন yyyy mm dd (1996-8-18) এভাবে আপনার Date Of Birth বসাতে হবে।  এরপরে তৃতীয়  ঘরে আপনাকে একটি গাণিতিক জটিলতা দেওয়া হবে সেটিকে সমাধান করে উত্তরটি নিচের বক্সে বসিয়ে দিন।

এরপরে আপনারা উপরের তথ্যগুলো একবার আপনাদের জন্মনিবন্ধন সনদ এর সাথে মিলিয়ে নিবেন যদি সব কিছু ঠিক থাকে তাহলে নিচে থাকা Search বাটনে ক্লিক করার সাথে সাথে আপনাদের জন্ম নিবন্ধন এর সকল তথ্য গুলো চলে আসবে।

অ্যাপস থেকে জন্ম নিবন্ধন যাচাই এর নিয়ম

অনেকে ওয়েবসাইট থেকে কাজ করতে ভয় পায় বা ওয়েবসাইটের নিয়ম সম্পর্কে জানেন না তারা খুব সহজেই মোবাইলে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে আপনাদের জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh

এপ্লিকেশন টি আপনারা প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন কিন্তু আপনাদের সুবিধার্থে এই লেখাটিতে আমরা অ্যাপ্লিকেশন এর ডাউনলোড লিঙ্ক দিয়ে দিব আপনারা ওখান থেকে সরাসরি অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে আপনাদের ডিভাইসে ইন্সটল করতে পারবেন।

প্রথমে এই লিঙ্ক থেকে আপনারা জন্ম নিবন্ধন যাচাই অ্যাপ্লিকেশনটি আপনাদের ডিভাইসে ডাউনলোড করে ইন্সটল করে নিবেন। মোবাইল অ্যাপ ব্যবহার করে জন্ম অনলাইন কপি যাচাই পদ্ধতি ওয়েবসাইটের মত একই রকম।

মোবাইল অ্যাপ থেকে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে প্রথমে আপনাকে আপনার জন্ম নিবন্ধন এর ১৭  ডিজিটের নাম্বারটি দিন এবং দ্বিতীয় ঘরে আপনার জন্মতারিখ বসিয়ে দিন  yyyy mm dd (1996-8-18) এভাবে। এরপরে গাণিতিক জটিলতার সমাধান করে সার্চ বাটনে ক্লিক করলেই আপনাদের জন্ম নিবন্ধন এর অনলাইন কপি চলে আসবে।

মোবাইল অ্যাপের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করার জন্য শুধুমাত্র আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ এর প্রয়োজন হবে।  তাই আপনারা যারা অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চাচ্ছেন আপনারা ওপরে দেখানো এই দুটি পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন।

মোবাইল অ্যাপ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়ার মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।  জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে যখন আপনারা জন্ম নিবন্ধন এর তথ্য গুলো চেক করবেন- তখন আপনাদের কম্পিউটার থেকে Ctrl+P চাপলেই আপনাদের সামনে প্রিন্ট কপি চলে আসবে।

ওখান থেকে সরাসরি আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রিন্ট করতে পারবেন। এছাড়াও যারা মোবাইল থেকে করতে চান তারা সরাসরি একটি স্ক্রিনশট নিয়ে রাখতে পারেন অথবা আপনাদের ব্রাউজারের উপরের ডান কোনায় থ্রি ডট আইকনটিতে ক্লিক করে সরাসরি ডাউনলোড চিহ্ন থেকে ডাউনলোড দিতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইনে সংশোধন

বাংলাদেশ থেকে খুব সহজেই আপনার অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন সংশোধন করতে পারব।  অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন সনদের আমাদের নাম্বার জন্ম তারিখ এবং ঠিকানা ইত্যাদি এগুলো ভুল থেকে থাকে।

এই তথ্যগুলো আমাদের সংশোধন করার প্রয়োজন পড়ে কারণ না হলে পরবর্তীতে এই ভুল চলে আসবে আমাদের সকল কাগজপত্র। আপনারা চাইলে জন্ম নিবন্ধন অফিসের দৌড়াদৌড়ি না করে খুব সহজেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করতে পারেন।

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে হবে প্রথমে আপনাকে https://bdris.gov.bd/br/correction এখান থেকে জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট এর সংশোধন ফরমে প্রবেশ করতে হবে। তারপরে নির্দিষ্ট তথ্য গুলো দিয়ে ফরমটি পূরণ করে জন্ম নিবন্ধন অফিস এর কাছে জমা দিতে পারবে।

যারা জন্ম নিবন্ধন অনলাইনে কিভাবে সংশোধন করবেন এই সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের নিচে দেওয়া লেখা কি পড়তে পারেন। এই লেখাটির জন্ম নিবন্ধন অনলাইন সংশোধন সম্পর্কে বিস্তারিত সবকিছু দেখিয়ে দেওয়া হয়েছে।

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ সংশোধন

আশাকরি জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh এ সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন। জন্ম নিবন্ধন ও ভোটার আইডি কার্ড সম্পর্কিত কিছু জানার থাকলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন, সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য ধন্যবাদ। 

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম | daraz online shopping

বাংলাদেশের সব থেকে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে দারাজ অন্যতম। বাংলাদেশ ব্যতীত এই ই কমার্স প্রতিষ্ঠানটি …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।