বুধবার , জুন 12 2024
bnen
Breaking News

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম

জন্ম নিবন্ধন সনদপত্রে অনেক সময় আমাদের নাম ভুল থাকে।  কিভাবে জন্ম নিবন্ধন এর নাম ঠিক করবেন সে সম্পর্কে যারা না জানেন তাদের জন্য আজকের লেখাটি। জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত লেখাটিতে বর্ণনা করা হয়েছে।

বিষয়বস্তুর সহজ সারণী

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম 

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড কিভাবে সংশোধন করবেন বা জন্ম নিবন্ধন কার্ডের নাম সংশোধন করবেন সে সম্পর্কে এই লেখাটিতে আমরা বিস্তারিত আলোচনা করেছি। যাদের জন্ম নিবন্ধন কার্ডে নাম ভুল আছে তাদের জন্য অনেক উপকারে আসবে আজকের লেখাটি।

পূর্বে জন্ম নিবন্ধন এর নিয়ম ছিল একটি ফরমে ইউনিয়ন বা পৌরসভায় কর্মরত কর্মকর্তারা ব্যক্তির তথ্য গুলো সঠিকভাবে বসিয়ে প্রয়োজনীয় অফিসারদের স্বাক্ষর নিলেই হয়ে যেতো।  কিন্তু বর্তমানে জন্ম নিবন্ধন এর ক্ষেত্রেও অনলাইন পর্যায় চালু হয়েছে, বর্তমানে নাগরিকদের তথ্যগুলো অনলাইন ডাটাবেজে সংগ্রহ করা হচ্ছে।

যখন আমাদের জন্ম নিবন্ধন অনলাইন করা হয় তখন অনেকের নামে ভুল হয় ( খুব দ্রুত টাইপিং করার জন্য এই ভুলগুলো হয়ে থাকে সাধারণত )  আমরা যদি এই ভুলগুলো সংশোধন করে না নেই তাহলে পরবর্তীতে অনেক ঝামেলা পোহাতে হতে পারে। 

 বর্তমানে যে কোন কাজে জন্ম নিবন্ধন অনলাইন চেক করা হয়ে থাকে।  তাই যাদের জন্ম নিবন্ধন কার্ড ভুল আছে তারা অতি দ্রুত ভুলগুলো সংশোধন করে নিবেন।  যারা এখনো অনলাইনে জন্ম নিবন্ধন কার্ডের তথ্য চেক করেন নি তারা এখনই

জন্ম নিবন্ধন এর নাম সংশোধন করার উপায়

অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন কার্ড এর নামে ভুল থাকে বা পদবীতে ভুল থাকে যেমন আমার অরজিনাল নাম শিহাব কাজী কিন্তু আমার জন্ম নিবন্ধনে এসেছিল শিহাব গাজী, এভাবে অনেকের নামে ভুল থাকে এই ভুলগুলো যত দ্রুত সম্ভব সারিয়ে নিতে হবে ।

আমরা যদি এখন জন্ম নিবন্ধন কার্ড-এর নামের ভুলগুলো সারিয়ে না নেই তাহলে পরবর্তীতে আমাদের অনেক ঝামেলা পোহাতে হবে এবং এই ভুল সারাতে আমাদের অনেক কষ্ট হবে। আমাদের দেশের নিয়ম অনুযায়ী কোন বাচ্চা জন্ম গ্রহণের ৪৫  দিনের মধ্যে জন্ম নিবন্ধন কার্ড করাতে হয়।

তাই ওই বাচ্চার জন্ম নিবন্ধনে যদি কোনো ধরনের ভুল থাকে তাহলে পরবর্তীতে ওর স্কুল সার্টিফিকেট এ জাতীয় সকল কাগজপত্র ওই একই ভুল চলে আসবে।  আর যাদের জন্ম নিবন্ধন অনলাইন করা হয়নি তারা দ্রুত জন্ম নিবন্ধন অনলাইন করে নিবেন।

জন্ম নিবন্ধন সনদের নাম সংশোধন করার নিয়ম

অনলাইনের মাধ্যমে কিভাবে জন্ম নিবন্ধনের নাম সংশোধন করা যাবে সে সম্পর্কে এই লেখাটি। জন্ম নিবন্ধনের নাম সংশোধন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত নিচে বর্ণনা করা হল, আশা করি মনোযোগ দিয়ে দেখবেন এবং নিচে দেখানো পদ্ধতি ফলো করবেন।

জন্ম নিবন্ধন সনদ এর নাম সংশোধন করার জন্য প্রথমে আপনাকে https://bdris.gov.bd/br/correction এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। ওয়েব সাইটটিতে প্রবেশ করার সাথে সাথে আপনারা জন্ম নিবন্ধন নাম্বার ও জন্মতারিখ বসানোর একটি ফরম পেয়ে যাবেন,  আপনাদের জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী নিবন্ধন নাম্বার ও জন্মতারিখ সঠিকভাবে বসিয়ে দিন।

এরপরে “অনুসন্ধান/Search” বাটনে ক্লিক করুন। এরপরে নিচেই আপনারা আপনাদের জন্ম নিবন্ধন নাম্বার, ব্যক্তির নাম ও পিতা-মাতার নাম এবং জন্মতারিখ দেখতে পাবেন।  চেক করে নিবেন আপনার জন্ম নিবন্ধনের তথ্যের সাথে ঠিক আছে কিনা,  ঠিক থাকলে “নির্বাচন করুন” এই বাটনে ক্লিক করুন।

এরপরে আপনাকে কনফার্ম করতে হতে পারে। কনফার্ম করা হলে আপনারা নতুন একটি ফরম দেখতে পাবেন এখান থেকে আপনারা জেলা – বিভাগ  আপনার সম্পূর্ণ ঠিকানা সিলেক্ট করুন। আপনি যেই কার্যালয় থেকে আপনার জন্ম নিবন্ধন কার্ড করেছিলেন সেই কার্যালয়ের সম্পূর্ণ ঠিকানা দিতে হবে, এরপরে পরবর্তী বাটনে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম

এখান থেকে আপনাকে উপরের ছবির মত একটা পেজ দেখানো হবে,  আপনারা যদি জন্মনিবন্ধনের নাম সংশোধন করতে চান তাহলে জন্ম নিবন্ধন এর নাম যদি বাংলায় সংশোধন করতে চান তাহলে “নাম বাংলায়” আর যদি ইংরেজিতে নাম সংশোধন করতে চান তাহলে “নাম ইংরেজিতে”  সিলেক্ট করুন।

এর পরের ঘরে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি যে নামটি দিতে চান সেটি,  আপনার সঠিক নামটি দিতে হবে। তারপরেই সংশোধনের কারণ সিলেক্ট করতে হবে।  জন্ম নিবন্ধন সংশোধনের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে  সর্বোচ্চ ৪ বারের বেশি আপনি জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন না।

তাই আপনার জন্ম নিবন্ধন কার্ড-এ যদি অন্য কোন ভুল থাকে তাহলে “আরো তথ্য সংযোজন করুন” এই অপশনে ক্লিক করে পুনরায় আরেকটি সংশোধন বক্স নিতে পারবেন। এরপরে নিচে জন্ম নিবন্ধন অনুযায়ী আপনার  জন্মস্থানের ঠিকানা,  বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা সিলেক্ট করুন।  

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম

একটু স্ক্রল করে নিচে গেলে উপরের ছবির মত একটা ফরম দেখতে পাবেন এখানে আবেদনকারীর তথ্য দিতে হবে এবং প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো দিয়ে ফি আদায় করতে হবে। সবকিছু ঠিক থাকলে “সাবমিট” বাটনে ক্লিক করে এই ফরমটি জমা দিন।

এরপরে আপনি যে নাম্বার দিয়েছেন এই নাম্বারে একটি কোড দেয়া হবে কোডটি সংগ্রহ করুন,  আবেদনপত্রের প্রিন্ট কপি  ডাউনলোড করে আপনার নিকটস্থ জন্ম নিবন্ধন অফিস বা ইউনিয়ন/ পৌরসভায় যোগাযোগ করুন।

জন্ম নিবন্ধন সংশোধন ফি

নির্দিষ্ট আকারে সরকারিভাবে জন্ম নিবন্ধন  সংশোধন ফি নির্ধারণ করা আছে।  সরকারিভাবে জন্ম নিবন্ধন সংশোধন ফি হল ১০০  টাকা। তবে অনেক সময় বাড়তি টাকারও প্রয়োজন হয়ে থাকে।  তবে সরকারিভাবে জন্ম নিবন্ধন এর নাম সংশোধন ফি হলো মাত্র ১০০  টাকা।

আপনারা উপরের ফরমটি পূরণ এর সময় জন্ম নিবন্ধন সংশোধন ফি পরিশোধ করে দিবেন অনলাইন প্রক্রিয়ায়।  এছাড়াও আপনারা যদি ব্যাংকের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন ফি পরিশোধ করতে চান তাহলে করতে পারেন। আপনারা চাইলে এই ভিডিওটি দেখে সহজেই জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম জেনে নিতে পারেন।

জন্ম নিবন্ধন নাম সংশোধন

উপরে আমরা জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি, আশাকরি কিভাবে আপনারা সহজেই জন্ম নিবন্ধন সনদ এর নাম পরিবর্তন বা সংশোধন করতে পারবেন এ সম্পর্কে বিস্তারিত জেনেছেন।  উপরের পদ্ধতি অবলম্বন করে আপনারা সহজেই জন্ম নিবন্ধনের নাম সংশোধন করতে পারবেন।

অনেকের জন্ম নিবন্ধন কার্ড এর নামে ভুল থাকে সে গুলোকে কিভাবে আপনারা সহজেই সংশোধন করতে পারবেন সে সম্পর্কে জানতে পেরেছেন।  জন্ম নিবন্ধন নিয়ে কোনো তথ্য জানার থাকলে কমেন্ট করে আমাদের জানাবেন।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার | Driving licence check bd

বর্তমানে আমরা মোবাইল অ্যাপ ব্যবহার করে মাত্র ২ মিনিটে বাংলাদেশের বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।