বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর কয়েকটি পদ্ধতি সম্পর্কে আজকের এই লেখাটিতে বিস্তারিত সব কিছু আলোচনা করা হবে এবং লেখাটির ভিতরে কয়েকটি ভিডিও দিয়ে দেওয়া হবে যেগুলো দেখেও আপনারা জন্ম নিবন্ধন সনদ পুনরায় ডাউনলোড করতে পারবেন। 

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার জন্য https://everify.bdris.gov.bd/ এই লিঙ্কে ক্লিক করে আপনাদের ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এবং yyyy-mm-dd এই ফরম্যাটে আপনাদের জন্মতারিখ বসিয়ে দিয়ে যথাক্রমে নিচে থাকা ক্যাপচাটি পূরণ করে Serch বাটনে ক্লিক করলে আপনাদের জন্ম নিবন্ধনের তথ্য চলে আসবে।

অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন কার্ডটি হারিয়ে যায় বা বৃষ্টিতে ভিজে যায় এক কথায় বলতে গেলে আমাদের জন্ম নিবন্ধন কার্ড নষ্ট হয়ে যায় তখন আমরা কিভাবে আবার পুনরায় জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করব এই বিষয়ে সম্পর্কে আজকের লেখাটির মধ্যে আলোচনা করা হবে।

জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে চিন্তা করার কোন বিষয় নেই আমরা চাইলে পুনরায় আবার জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করতে পারব।  তবে পুনরায় জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করার জন্য অবশ্যই আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি প্রয়োজন হবে এবং জন্ম-নিবন্ধন তারিখ প্রয়োজন হবে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

বর্তমানে অনেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর প্রয়োজন পড়ছে কিন্তু কিভাবে জন্ম নিবন্ধন সনদ সহজেই ডাউনলোড করবেন অনলাইন থেকে সে সম্পর্কে জানেন না?  চিন্তার কোন কারণ নেই আজকের এই পোস্টটিতে জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি এবং জন্ম নিবন্ধন সনদ এর প্রতিলিপির জন্য কিভাবে আবেদন করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই

অনেক সময় আমরা আমাদের জন্ম নিবন্ধন কার্ডটি কে হারিয়ে ফেলি এবং কিভাবে জন্ম নিবন্ধন কার্ড পুনরায় ফিরে পাবো সে বিষয় নিয়ে বেশি চিন্তা করি- চিন্তার কোন কারণ নেই আমরা চাইলে অনলাইন থেকে জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করে নিতে পারব কিন্তু অবশ্যই আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার জানা থাকতে হবে।

 আর যদি জন্ম নিবন্ধন নাম্বার জানা না থাকে তাহলে আপনাকে একটু ঝামেলা পোহাতে হবে চলুন জেনে নেয়া যাক কিভাবে জন্ম নিবন্ধন সনদ অনলাইন থেকে ডাউনলোড করে নিবেন এবং জন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য অনলাইনে আবেদন করবেন। প্রথমেই জেনে নেয়া যাক কিভাবে আমরা অনলাইন থেকে সহজেই জন্ম নিবন্ধন ডাউনলোড করব।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন কপি

জন্ম নিবন্ধন সনদ হলো একজন নাগরিকের একটি গুরুত্বপূর্ণ পরিচয় বহনকারী সনদপত্র। অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি সংগ্রহ করতে হলে প্রথমে আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং নিচের দেওয়া ফর্মুলা অনুযায়ী কাজ করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর অনলাইন কপি সংগ্রহ করতে হলে প্রথমে আপনাকে https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। ওয়েব সাইটটিতে প্রবেশ করার পরে আপনারা আপনাদের ফোন বা কম্পিউটারের ব্রাউজারে এইরকম একটা  পেজ দেখতে পাবেন।

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

এখান থেকে প্রথমে আপনার জন্ম নিবন্ধন কার্ড এর নাম্বারটি বসিয়ে দিবেন এবং দ্বিতীয় ঘরে আপনার জন্ম সাল, মাস, তারিখ  এগুলো সঠিকভাবে বসিয়ে দিন। এবং পরবর্তীতে আপনাকে ভেরিফাই করার জন্য একটা গাণিতিক জটিলতা দেওয়া হবে সেটিকে সঠিকভাবে সমাধান করে উত্তরটি তৃতীয় বক্সে বসিয়ে সার্চ অপশনে ক্লিক করুন।

এরপরে আপনার সামনে আপনার জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন কপি চলে আসবে এখান থেকে আপনারা চাইলে জন্ম নিবন্ধন এর অনলাইন কপি ডাউনলোড করতে পারেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন

ওই পেজে থাকা অবস্থায় কম্পিউটার থেকে জন্ম নিবন্ধনের অনলাইন কপি ডাউনলোড করার জন্য কিবোর্ডের Ctrl+P দিয়ে প্রিন্ট করতে পারবেন এবং ওখান থেকে আপনারা অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। “Destination” এই অপশন এর উপরে ক্লিক করে আপনারা পিডিএফ ফাইল সিলেক্ট করে ডাউনলোড করতে পারবেন।

মোবাইল দিয়ে ডাউনলোড করার জন্য আপনারা সরাসরি ওই পেজের একটা স্ক্রিনশট নিতে পারেন এছাড়াও আপনার ব্রাউজার এর ডান পাশে থাকা (…) থ্রি ডট আইকনটিতে ক্লিক করে ডাউনলোড চিহ্নর উপর ক্লিক করুন। এভাবে আপনারা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করে প্রিন্টার থেকে প্রিন্ট করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন 

জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে আমরা জন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য অনলাইনে আবেদন করতে পারব।  প্রতিলিপির জন্য আবেদন করলে আমরা ঠিক জন্ম নিবন্ধন কার্ড এর মত আরেকটি কার্ড পাব যেটা প্রিন্ট করে জন্ম নিবন্ধন হিসেবে ব্যবহার করতে পারব।

অনলাইন থেকে জন্ম নিবন্ধনের প্রতিলিপি পিডিএফ ফাইল ডাউনলোড করে পুনঃমুদ্রণ করে ব্যবহার করতে পারব। তাতে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ জানতে হবে।  জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ ছাড়াই কিভাবে জন্ম নিবন্ধন  কার্ড পুনরায় পাবেন সে সম্পর্কে আমরা নিচে আলোচনা করব।

জন্ম নিবন্ধনের প্রতিলিপির আবেদন

অনলাইন থেকে জন্ম নিবন্ধন পুনরায় ফিরে পেতে আমাদেরকে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে কিভাবে জন্ম নিবন্ধনের প্রতিলিপির আবেদন করবেন সে সম্পর্কে আজকের এই লেখাটি।  এছাড়াও লেখাটি সম্পূর্ন পড়লে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড  এর সম্পূর্ণ প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবেন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে হলে প্রথমে আপনাকে https://bdris.gov.bd/home ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। এবং তারপরে “জন্ম নিবন্ধন” এর উপর ক্লিক করে “জন্ম নিবন্ধন সনদ পুনঃমুদ্রন” এর উপর ক্লিক করতে হবে,  নিচের ছবিটি ভালোভাবে ফলো করুন। 

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

এরপরে আপনাকে প্রথম ঘরে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং দ্বিতীয় ঘরে আপনার জন্ম তারিখ সঠিকভাবে প্রদান করুন তারপর “অনুসন্ধান”  বাটনে ক্লিক করুন।  এবং আপনি নিচে আপনার জন্ম নিবন্ধন এর কিছু তথ্য দেখতে পাবেন,  আপনার পিতা-মাতার নাম আপনার নিবন্ধন নাম্বার ইত্যাদি। এখান থেকে “নির্বাচন করুন” এই বাটনে ক্লিক করুন।

এরপরে আপনাকে একটা কনফার্মেশন মেসেজ দেওয়া হবে আপনি সুনিশ্চিত কিনা,  যদি আপনার সকল তথ্য ঠিক থাকে তাহলে আপনি “কনফার্ম” বাটনে ক্লিক করবেন। এরপরে আপনাকে নতুন একটি পেজে নিয়ে আসা হবে সেখান থেকে আপনাদেরকে সকল তথ্য প্রদান করতে হবে। নিচের ছবিটি লক্ষ্য করুন-

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

এখান থেকে আপনাকে নিবন্ধন কার্যালয়ের ঠিকানা প্রদান করতে হবে প্রথমে দেশ/ বিভাগ/ জেলা/ সিটি কর্পোরেশন বা উপজেলা/ ইউনিয়ন বা পৌরসভা এগুলো সব সিলেক্ট করতে হবে। এরপরে আবেদনকারী তথ্য সিলেক্ট করতে হবে।  আপনি যদি নিজে আবেদন করেন  তাহলে নিজ সিলেক্ট করবেন।  বা যদি আপনার মা-বাবা আবেদন করে তাহলে মা কিংবা বাবা সিলেক্ট করতে হবে।

আবেদনকারীর সম্পর্ক সিলেক্ট করার সাথে সাথে নিচে তার নাম এবং ঠিকানা চলে আসবে, এরপরে নিচে আপনাকে ফোন নাম্বার দিতে হবে পরিবারের যেকোনো একটি ফোন নাম্বার দিলেই হবে।  তারপরে ইমেইল দিতে হবে (না থাকলে দেওয়ার দরকার নেই তবে দিলে ভালো হয়) এরপরে “সাবমিট” বাটনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনার আবেদনপত্রটি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স এ চলে গিয়েছে এখন চাইলে আপনি এখান থেকে আপনার আবেদন পত্রটি প্রিন্ট করে নিতে পারবেন। এবং ওপরে লাল দাগ দেওয়া যে নাম্বারটি এটি হলো আপনার আবেদন পত্রের নাম্বার। 

আবেদনপত্রটি প্রিন্ট করার জন্য আপনারা তীর চিহ্ন দিয়ে দেখিয়ে দেওয়া “আবেদন প্রিন্ট” এর উপরে ক্লিক করুন। এখান থেকে আপনারা সরাসরি প্রিন্ট এর অপশন পেয়ে যাবেন এবং আবেদন পত্রটি কে যদি পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করতে চান  তাহলে “Destination” অপশন থেকে প্রিন্ট চেঞ্জ করে ডাউনলোড করতে পারবেন।

এরপরে আমরা এটিকে প্রিন্ট করে নিয়ে আমাদের জন্ম নিবন্ধন অফিসে জমা দিলে কিছুদিনের মধ্যে ওখান থেকে আমাদেরকে নতুন একটি জন্ম নিবন্ধন সনদ প্রদান করা হবে এবং সেখান থেকে আমরা অফিসার কর্তৃক সত্যায়িত করে আমাদের জন্ম নিবন্ধন সনদটি ব্যবহার করতে পারব।

আশা করি হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করবেন সে সম্পর্কে বুঝতে পেরেছেন আপনাদের সুবিধার্তে আমি একটি ভিডিওর লিংক দিয়ে দিচ্ছি আপনারা চাইলে এই লিংক থেকে পদ্ধতি দেখে নিতে পারেন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন

জন্ম নিবন্ধন কার্ড কিভাবে সংশোধন করবেন সে সম্পর্কে না জানলে লেখাটি পড়ুন।  অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন সনদের অনেক ভুল থেকে থাকে আমাদের সেগুলো কে পরিবর্তন করার প্রয়োজন পড়ে আমরা চাইলে নিজেরাই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে পারবো।

কিভাবে জন্ম নিবন্ধন সনদ সংশোধনের জন্য আবেদন করবেন এ সম্পর্কে আমাদের ওয়েবসাইটে একটি লেখা আছে এই লেখাটির মাধ্যমে বিস্তারিত আলোচনা করা সম্ভব-না আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন এই লেখাটি দেখে সম্পূর্ণ পদ্ধতি জানতে পারেন।

আমাদের ওয়েবসাইটের এই লেখাটির ফলো করলে আপনারা সহজেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।  প্রযুক্তিগত কোন কিছু জানার থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন ধন্যবাদ।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম | daraz online shopping

বাংলাদেশের সব থেকে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে দারাজ অন্যতম। বাংলাদেশ ব্যতীত এই ই কমার্স প্রতিষ্ঠানটি …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।