বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করুন

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন কিভাবে করবেন সে সম্পর্কে আজকের এই লেখাটি।  ঘরে বসে নিজেই অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড সংশোধনের জন্য আবেদন করতে হলে নিচের পদ্ধতি গুলো মনোযোগ দিয়ে ফলো করুন।

জন্ম নিবন্ধন সংশোধন

অনেক সময় ভুলক্রমে আমাদের জন্ম নিবন্ধন কার্ডে ভুল ইনফরমেশন চলে আসে এবং সেগুলো যদি আমরা তাড়াতাড়ি সংশোধন না করি তাহলে পরবর্তীতে আমাদের জন্ম নিবন্ধন কার্ডে অনেক সমস্যা হতে পারে। তাই যত দ্রুত সম্ভব আমাদের জন্ম নিবন্ধন কার্ডটি সংশোধন করে ফেলতে হবে।

যদি আমাদের জন্ম নিবন্ধন কার্ডের ভুল থাকে তাহলে  আমাদেরকে বিভিন্ন ধরনের ভোগান্তি পোহাতে হবে,  এবং পরবর্তীতে এই ভুল সংশোধনের জন্য আরও অনেক ঝামেলার  সম্মুখীন হতে হবে।  আমরা যত জায়গায় জন্ম নিবন্ধন কার্ডটি ব্যবহার করব সব জায়গাতেই আমাদের এই ভুলটি রয়ে যাবে।

তাই যত দ্রুত সম্ভব আমাদের জন্ম নিবন্ধন সংশোধন করে ফেলতে হবে,  কিভাবে সহজেই নিজের ঘরে বসে কম্পিউটার ব্যবহারে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করবেন সে সম্পর্কে আজকের এই লেখাটি,  লেখাটিতে সবকিছু ছবি সহ দেখিয়ে দেওয়া হয়েছে।

জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন

জন্ম নিবন্ধন কার্ড হলো একজন মানুষ এর প্রথমত পরিচয় পত্র – দেশের একজন নাগরিক এর ভোটার আইডি কার্ড হওয়ার আগে তার পরিচয় পত্র হিসেবে জন্ম নিবন্ধন কার্ডটি ব্যবহার করা হয় এবং পরবর্তীতে অনেক কাজে জন্ম নিবন্ধন কার্ড ব্যবহার হয়ে থাকে।

 যেমন আমরা যদি কোন স্কুল বা কলেজে ভর্তি হতে যায় তখন জন্ম নিবন্ধন কার্ড এর প্রয়োজন পড়ে এবং কোন চাকরির জন্য আবেদন করতে বা পাসপোর্ট ভিসার জন্য আবেদন করতে আমাদের জন্ম নিবন্ধন কার্ড এর প্রয়োজন হয়ে থাকে। 

 কিন্তু অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন কার্ড সংশোধন করার প্রয়োজন হয়,  পূর্বে যারা জন্ম নিবন্ধন কার্ড করেছেন তাদের কার্ডে অনেক ধরনের ভুল থাকে  ওইগুলো যদি সংশোধন না করা হয় তাহলে পরবর্তীতে অনেক ঝামেলা পোহাতে হয়। এমনকি ওই ভুল অনুযায়ী আমাদের ভোটার আইডি কার্ডেও ভুল আসতে পারে।

ভোটার আইডি কার্ড দিয়ে যে কোন কাজ করার আগে অবশ্যই আমাদের ভোটার তথ্য যাচাই করতে হবে, ঘরে বসে ভোটার তথ্য যাচাই।

তাই আজকের লেখাটিতে কিভাবে আপনারা অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড সংশোধন করতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।  এই পদ্ধতি ব্যবহারের মাধ্যমে আপনারা নিজেই জন্ম নিবন্ধন কার্ড সংশোধনের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। 

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন 

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করার আগে অবশ্যই আমাদেরকে জন্ম নিবন্ধন এর সকল তথ্য গুলো চেক করে নিতে হবে।  কারণ আমরা বারবার জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে পারবো না তাই প্রথমে সবকিছু চেক করে জন্ম নিবন্ধন কার্ডে কোন কোন জায়গায় ভুল আছে সেগুলো সিলেক্ট করে একবারে আবেদন করতে হবে।

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন,  যারা অনলাইনে মাধ্যমে কিভাবে জন্ম নিবন্ধন কার্ড যাচাই করবেন সে সম্পর্কে না জানেন তারা নিচের লিংক ‍থেকে জন্ম নিবন্ধন কার্ড যাচাই এর সহজ পদ্ধতি দেখে নিতে পারেন।

জন্ম নিবন্ধন কার্ড যাচাই

উপরের লিঙ্কে ক্লিক করে যে পদ্ধতি দেখানো হয়েছে সম্পূর্ণভাবে সেই পদ্ধতি ফলো করলে আপনারা অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড এর সকল তথ্য যাচাই করতে পারবেন এবং সেখান থেকে দেখতে পারবেন আপনার জন্ম নিবন্ধন কার্ড এ কোনো ভুল আছে কিনা। এবং আপনার জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করা আছে কি-না।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড সংশোধন করার জন্য প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন কার্ডের ভুল চিহ্নিত করতে হবে এবং তারপরে এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে।  ওয়েব সাইটটিতে প্রবেশ করার সাথে সাথে নিচের ছবির মত একটা পেজ দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন
1 Step

সেই পেজ থেকে মার্ক করা যে অপশন দেখতে পাচ্ছেন ঐরকম অপশনে প্রথমে আপনার জন্ম নিবন্ধন কার্ড এর নাম্বারটি এবং দ্বিতীয়তে আপনার জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী আপনার জন্ম সাল ও তারিখ বসিয়ে দিন, এরপরে পরের পেজে যাওয়ার জন্য অনুসন্ধান বাটনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন
2 Step

এরপরে একটু নিচে আপনার জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী আপনার নাম ও জন্ম নিবন্ধন নাম্বার – মাতা পিতার নাম ও নিবন্ধন আইডি দেখতে পাবেন,  আপনার জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী যদি সকল তথ্য ঠিক থাকে তাহলে পাশে থাকা নির্বাচন করুন লেখার উপরে ক্লিক করুন, উপরের ছবিতে মার্ক করে দেখিয়ে দেওয়া হয়েছে।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন
3 Step

এরপরে আপনাকে কনফার্ম করতে হবে কনফার্ম করার পরে আপনারা উপরের ছবির মত একটা পেজ দেখতে পাবেন এখান থেকে আপনার জেলা বিভাগ সহ আপনার সম্পূর্ণ ঠিকানা সিলেক্ট করবেন, যে ঠিকানার মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন কার্ড সংশোধন করতে চাচ্ছেন।  সবকিছু সঠিক ভাবে সিলেক্ট করে পরবর্তী বাটনে ক্লিক করুন। 

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন
4 Step

পরবর্তীতে আসার পরে এখানে হলো আপনার মূল কাজ, আপনার ব্রাউজারে ও ঠিক উপরের ছবির মত পেইজ দেখতে পাবেন সেখান থেকে প্রথমে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন কার্ড এর যে বিষয়টি সংশোধন করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন, এবং সংশোধনের কারণ সিলেক্ট করে সঠিক তথ্যটি প্রদান করুন।

তবে মনে রাখবেন আপনি একটি জন্ম নিবন্ধন কার্ড সর্বোচ্চ ৪  বার সংশোধন করতে পারবেন, তাই আপনাদের জন্ম নিবন্ধন কার্ড এ যে যে ভুল আছে সবগুলো একবারে সিলেক্ট করে তারপর সংশোধনের জন্য আবেদন করুন। একের অধিক ভুল সংশোধনের জন্য তীর চিহ্ন দিয়ে দেখিয়ে দেওয়া আরো তথ্য সংযোজন করুন এখানে ক্লিক করে পুনরায় বক্স নিয়ে তথ্য সংযোজন করুন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন
5 Step

এরপরে একটু স্কল করে নিচে গিয়ে আপনার সকল তথ্য জন্ম নিবন্ধন অনুযায়ী সঠিক ভাবে বসিয়ে দিন।  উপরের ছবিটি ফলো করুন প্রথমে আপনার জন্মস্থান এর ঠিকানা  তারপরে আপনার স্থায়ী ঠিকানা এবং পরবর্তীতে আপনার বর্তমান ঠিকানা সঠিকভাবে দিন। এবং একটু স্কল করে নিচে যান –

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন
6 Step

এখান থেকে প্রথমে আপনারা আবেদনকারীর তথ্য দিন। এবং পিতা-মাতা ব্যতীত অন্য কেহ হইলে তার জন্ম নিবন্ধন নাম্বার ও জাতীয় পরিচয় পত্র নাম্বার দিতে হবে, এরপরে  সংযোজন বাটনে ক্লিক করে প্রয়োজনীয় ডকুমেন্টগুলো আপলোড করুন। কি কি ডকুমেন্ট প্রয়োজন তা নিচে বর্ণনা করা হয়েছে –

এরপরে আপনাকে পেমেন্ট করতে হবে,  পেমেন্ট করার জন্য ফি আদায় এর উপর ক্লিক করে জন্ম নিবন্ধন সংশোধন ফি পেমেন্ট করতে পারবেন।  এরপরে আপনার তথ্যগুলো ভালোভাবে একবার চেক করে নিবেন।  সবকিছু ঠিক থাকলে  সাবমিট বাটনে ক্লিক করে আবেদন ফরম জমা দিন।

এরপরে আপনার দেওয়া নাম্বারে যোগাযোগ করে বা মেসেজের মাধ্যমে আপনার আবেদন নাম্বারটি জানিয়ে দেওয়া হবে সে টি সংগ্রহ করুন,  এবং আবেদনপত্রে পৃন্ট কঁপি ডাউনলোড করে আপনার নিকটস্থ জন্ম নিবন্ধন  অফিসে যোগাযোগ করুন।  এর পরবর্তী ধাপ জন্ম নিবন্ধন অফিস থেকে আপনাকে জানিয়ে দিবে ।

জন্ম নিবন্ধন সংশোধন এর প্রয়োজনীয় ডকুমেন্টস

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে সাধারণত প্রয়োজনীয় যেসকল ডকুমেন্টস এর প্রয়োজন হয় সেগুলো হলো।

  • যিনি আবেদন করবেন তার জন্ম নিবন্ধন।
  • আবেদনকারীর মাতা ও পিতার জন্ম নিবন্ধন।
  • তথ্য প্রমাণের জন্য আবেদনকারীর টিকা কার্ড বা শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ইত্যাদি।

এছাড়াও সকল তথ্য প্রমাণের জন্য আপনাকে আরও কিছু  কাগজপত্র আপলোড করতে হতে পারে। আশাকরি জন্ম নিবন্ধন সংশোধনের প্রয়োজনীয় ডকুমেন্টস সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন এর বেশি যদি কোন কিছু প্রয়োজন হয় তাহলে অবশ্যই আপনাকে জন্ম নিবন্ধন এর কার্যালয় থেকে জানিয়ে দিবে।

জন্ম নিবন্ধন সংশোধন ফি

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আমাদেরকে জন্ম নিবন্ধন সংশোধন ফি পরিশোধ করতে হবে।  জন্ম নিবন্ধন সংশোধন ফি হলঃ

শুধুমাত্র জন্মতারিখ সংশোধনের জন্য আবেদন ফি হলো ১০০  টাকা
বাংলা ও ইংরেজি ভাষায় জন্ম নিবন্ধন সনদের নকল সংগ্রহ ফি  ৫০  টাকা 
শুধুমাত্র মাতা-পিতার ও ঠিকানা সংশোধন এর আবেদন ফি হলো ৫০  টাকা 

তবে জন্ম নিবন্ধন অফিস যেকোনো সময় চাইলে জন্ম নিবন্ধন ফি পরিবর্তন করতে পারে। এবং জন্ম নিবন্ধন ভুল সংশোধন হতে কয়েক মাস সময়ের প্রয়োজন হতে পারে। 

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন

যাদের জন্ম নিবন্ধন কার্ড এ জন্ম নিবন্ধনের তথ্য ভুল আছে তারা অবশ্যই তথ্যগুলো দ্রুত সংশোধন করে নিবেন। আমরা উপরে জন্ম নিবন্ধনের তথ্য কিভাবে সংশোধন করবেন সে সম্পর্কে বিস্তারিত সব কিছু আলোচনা করেছি এবং জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন ও জন্ম নিবন্ধন সংশোধন ফি কত এ সম্পর্কে জানানো হয়েছে।

উপরের পদ্ধতি ফলো করলে আপনারা নিজেরাই জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করতে পারবেন।  জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন সম্পর্কে যদি কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। 

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম | daraz online shopping

বাংলাদেশের সব থেকে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে দারাজ অন্যতম। বাংলাদেশ ব্যতীত এই ই কমার্স প্রতিষ্ঠানটি …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।