বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

কম দামে ভালো ভিডিও ক্যামেরা গুলো দেখুন

ভিডিওগ্রাফি পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। ভিডিওগ্রাফির ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ ইকুপমেন্ট হল ক্যামেরা। আপনার ভিডিও ক্যামেরাটি যদি ভালো না হয় সেক্ষেত্রে ভালো ভিডিও কোয়ালিটি আশা করা বোকামি। এই লেখাটিতে কম দামে ভালো ভিডিও ক্যামেরা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বর্তমানে আমরা কম বেশি সকলেই সোশ্যাল মিডিয়ায় কনটেন্ট তৈরি করতে পছন্দ করি। এছাড়াও অনেকে পেশাগতভাবে কিংবা শখ পূরণের জন্য ক্যামেরা ক্রয় করে। আপনারা যদি কম দামে ভালো ক্যামেরা ক্রয় করতে চান তাহলে এই লেখাটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বিষয়বস্তুর সহজ সারণী

কম দামে ভালো ভিডিও ক্যামেরা

কম দামে ভালো ভিডিও ক্যামেরা গুলো হল Sony HDR-SR11, Canon EOS 700D, EOS 600D ও Canon EOS 50D ইত্যাদি। এই ক্যামেরাগুলো অন্যান্য সকল ক্যামেরার তুলনায় দাম কম এবং ক্যামেরা কোয়ালিটি অনেক ভালো।

এছাড়াও কম দামে অনেক ভালো ভিডিও ক্যামেরা আছে তবে এই লেখাটিতে উপরে উল্লেখিত ক্যামেরাগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। বাংলাদেশে এই ক্যামেরাগুলোর দাম কত এবং এর কোয়ালিটি সম্পর্কে রিভিউ করা হবে।

১.Canon EOS 700D

যারা ভিডিওগ্রাফি নিয়ে একটু যাচাই-বাছাই করি তারা অবশ্যই Canon EOS 700D ক্যামেরাটির কথা শুনেছি এবং এটির সাথে পরিচিত আছি। এই ক্যামেরাটিকে বাংলাদেশের জাতীয় ক্যামেরা বলা হয়। এই ক্যামেরাটি দিয়ে ছবি তোলা এবং ইউটিউব কিংবা ফেসবুকের ভিডিও তৈরি ও ওয়েডিং ভিডিও তৈরি করতে পারবেন।

এ সকল কাজের ক্ষেত্রে Canon EOS 700D ক্যামেরাটিকে king of camera বলা হয়। ক্যামেরাটির আকর্ষণীয় ফিচারগুলো আপনার ভিডিওগ্রাফির মান উন্নত করবে।

বর্ণনাঃ Canon EOS 700D ক্যামেরাটিতে এক্সটার্নাল মাইক্রোফোন পোর্ট দেওয়া আছে যার কারণে ইউটিউব ভিডিও তৈরির ক্ষেত্রে খুবই হেল্পফুল। এই ক্যামেরাটিতে রয়েছে টাচ স্ক্রিন এবং রোটেট ডিসপ্লে। ক্যামেরাটিতে ১০টির থেকে বেশি মুড রয়েছে সব থেকে মজার বিষয় হলো এই ক্যামেরাটিতে অটো ফোকাস আছে।

দর্শক রিভিউঃ Canon EOS 700D কে বাংলাদেশের জাতীয় ক্যামেরা বলা হয়। এই ক্যামেরাটি সবথেকে বেশি বিক্রিত ক্যামেরাগুলোর মধ্যে অন্যতম। Canon 700D ক্যামেরার দর্শক রিভিউ নিয়ে আলোচনা করার কিছুই নেই ভিডিওগ্রাফির ক্ষেত্রে অল্প বাজেটে সবথেকে ভালো ক্যামেরা এটি।

উপকারিতাঃ যারা ইউটিউবে শর্ট ফিল্ম কিংবা নাটক তৈরির জন্য অথবা ব্লগিং এর জন্য ক্যামেরা ক্রয় করার চাচ্ছেন তাদের জন্য Canon EOS 700D সবথেকে ভাল ক্যামেরা। এছাড়াও এই ক্যামেরাটা দিয়ে ভিডিওর পাশাপাশি খুব সুন্দর ফটোগ্রাফিও করতে পারবেন।

Canon EOS 700D Full Specifications:

Camera typeDSLR camera
Megapixel18 Megapixels
Sensor typCMOS sensor
Display type3:2 Clear View II TFT
Video FormatMOV format
Image FormatJPEG, RAW
BatteryRechargeable Li-ion Battery LP-E8
ConnectivityHDMI, USB, Wi-fi, microphone
Resolutions1920 x 1080 (29.97, 25, 23.976 FPS)
MicrophoneYes
Built-in flashYes
Auto FocusYes
ModelEOS 700D
BrandCANON

দামঃ Canon EOS 700D ক্যামেরাটির দাম মাত্র ৩২,০০০ টাকা।

ব্যক্তিগত মতামতঃ এই ক্যামেরাটি প্রথমে বাংলাদেশের রিলিজ হয় ২০১২ সালে। বর্তমানে অনেক আধুনিক ক্যামেরা বের হয়েছে কিন্তু যদি আপনার বাজেট কম থাকে এবং কম বাজেটে ভালো ভিডিও ক্যামেরা ক্রয় করতে চান সেক্ষেত্রে Canon EOS 700D ক্যামেরাটি ক্রয় করতে পারেন।

২.Sony HDR-SR11

এই লিস্টের দ্বিতীয় নাম্বারে রয়েছে Sony ব্র্যান্ডের Sony HDR-SR11 ভিডিও ক্যামেরাটি। এটি একটি ভিডিও ক্যামেরা সাধারণত সাংবাদিকরা এই ক্যামেরাটি বেশি ব্যবহার করে। Sony HDR-SR11 ক্যামেরাটি দিয়ে অনেক বেশি জুম করা যায়।

বর্ণনাঃ ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে 10.2 Megapixel লেন্স এবং রোটেট ডিসপ্লে। তবে ফটোগ্রাফির ক্ষেত্রে এই ক্যামেরাটিতে তেমন সুবিধা পাবেন না। Sony HDR-SR11 ক্যামেরাটি মূলত সাংবাদিকদের কাজের ক্ষেত্রে সবথেকে বেশি ভূমিকা পালন করে। এই ক্যামেরাটিতে Blur খুবই সামান্য।

দর্শক রিভিউঃ Sony HDR-SR11 অনেক পুরনো মডেলের একটি ক্যামেরা তবে বর্তমান সময়েও ওয়েডিং ভিডিওর ক্ষেত্রে ও সাংবাদিকদের বিভিন্ন অভিযানে এই ক্যামেরাটি ব্যবহার করা হয়। এই ক্যামেরাটি সম্পর্কে ব্যবহারকারী মতামত ৮৫% পজেটিভ।

উপকারিতাঃ Sony HDR-SR11 ক্যামেরাটির উপকারিতা সম্পর্কে আমরা পূর্বে জেনেছি। এই ক্যামেরাটি দিয়ে নাটক কিংবা শর্ট ফিল্ম এর ক্ষেত্রে তেমন সুবিধা পাবেন না কেননা Sony কোম্পানির HDR-SR11 ব্রান্ডের ক্যামেরাটিতে তেমন Blur সুবিধা নেই। তবে ওয়েডিং ভিডিওর ক্ষেত্রে এবং সাংবাদিকতার কাজে এই ক্যামেরাটি খুবই সহযোগী হবে।

Sony HDR-SR1 Full Specifications:

Camera typeVideo camera
Megapixel10.2 Megapixel
Sensor typeMOS Sensor
Display type3.5 Inch LCD Display
Video Format1920 x 1080 Full HD
Built-in Storage60GB
BatteryNP-70 Rechargeable Battery
ConnectivityHi-Speed USB HDMI Headphone Jack
Optical Zoom12x Optical Image Stabilized Zoom
MicrophoneYes
Built-in flashYes
Auto FocusYes
ModelHDR-SR11
BrandSony

দামঃ Sony HDR-SR11 ক্যামেরাটির দাম মাত্র ৩৩,২০০ টাকা।

ব্যক্তিগত মতামতঃ যারা ভিডিওতে Blur চাচ্ছেন তাদের জন্য আমি এই ক্যামেরাটি সাজেস্ট করব না। Sony HDR-SR11 ক্যামেরার ব্লার কন্ডিশন নিয়ে আমি সার্টিফাইড নয়। তবে আপনারা যদি সাংবাদিকতার কাজে অথবা ওয়েডিং এর ক্ষেত্রে ব্যবহার করতে চান সেক্ষেত্রে Sony HDR-SR11 ক্যামেরাটি ভালো হবে।

৩.Canon EOS 50D

বাংলাদেশে প্রচলিত ক্যামেরা ব্র্যান্ড গুলোর মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় হলো Canon ব্রান্ড। এই ব্র্যান্ডের প্রত্যেকটি ক্যামেরা বাংলাদেশে অনেক জনপ্রিয়। কম দামে ভালো ক্যামেরা গুলোর মধ্যে Canon ব্রান্ডের EOS 50D ক্যামেরাটি অন্যতম।

বর্ণনাঃ ভিডিওগ্রাফি এবং ফটোগ্রাফির জন্য Canon EOS 50D অল্প বাজেটে সেরা একটি ক্যামেরা। তবে এই ক্যামেরাটিতে আপনারা রোটেট ডিসপ্লে পাবেননা এবং এই ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে 15.1 Megapixels লেন্স।

দর্শক রিভিউঃ বাংলাদেশের ক্যামেরা ব্যবহারকারীদের কাছে Canon EOS 50D ক্যামেরাটি তেমন পরিচিত না। তবে বিভিন্ন ক্যামেরা Shop এবং অনলাইন ক্যামেরা Shop থেকে পাওয়া তথ্য অনুযায়ী Canon EOS 50D ক্যামেরার দর্শক রিভিউ ৭০% পজেটিভ।

উপকারিতাঃ ‍Canon ব্রান্ডের EOS 50D মডেলের ক্যামেরাটি আপনারা ইউটিউবে ভিডিও তৈরি করার জন্য অথবা নাটক- শর্টফিল্ম তৈরির কাজে ব্যবহার করতে পারেন।

Canon EOS 50D Full Specifications:

Camera typeDSLR Camera
Megapixel15.1 Megapixels
Sensor typeCMOS Sensor
Display type3.0 Inch TFT, 920K Dots Display
Video FormatMP4,MOV
Image FormatJPEG, RAW
BatteryRechargeable Battery
ConnectivityUSB, HDMI, Wi-fi Connectivity
Minimum shutter speed30 – 1/8000 Second / 30fps
MicrophoneYes
Built-in flashYes
Auto FocusYes
ModelEOS 50D
BrandCanon

দামঃ Canon EOS 50D ক্যামেরাটির দাম মাত্র ১৩,৫০০ টাকা।

ব্যক্তিগত মতামতঃ আপনার বাজেট যদি ১৫ হাজার টাকার মধ্যে হয় সেক্ষেত্রে আপনার জন্য Canon EOS 50D এই ক্যামেরাটি বেস্ট। সবথেকে কম দামে ভালো ক্যামেরা গুলোর মধ্যে Canon EOS 50D সবার থেকে এগিয়ে।

৪.Canon EOS 600D

Canon ব্রান্ডের অন্যতম আরেকটি জনপ্রিয় ক্যামেরা EOS 600D এই ক্যামেরাটি প্রায় 700D ক্যামেরার মত। বাংলাদেশের ক্যামেরা মার্কেটে অন্যতম একটি জনপ্রিয়র নাম Canon EOS 600D

বর্ণনাঃ Canon EOS 600D ক্যামেরাটিতে রয়েছে রোটেট ডিসপ্লে এবং এই ক্যামেরাটিতে আপনারা যেকোনো ধরনের লেন্স ব্যবহার করতে পারবেন। এছাড়াও EOS 600D ক্যামেরাটিতে রয়েছে প্রায় ১১-১২টি মুড।

দর্শক রিভিউঃ Canon EOS 600D ক্যামেরাটি সম্পর্কে ব্যবহারকারীদের মতামত ৮৫% পজেটিভ। Canon ব্রান্ডের 600D ও 700D ক্যামেরা দুটো বাংলাদেশের সব থেকে বেশি বিক্রিত ক্যামেরা এবং বেশি রিভিউ পাওয়া ক্যামেরা।

উপকারিতাঃ Canon EOS 600D ক্যামেরাগুলো সাধারণত ইউটিউব ভিডিও তৈরি এবং ফটোশুট এর জন্য ব্যবহার হয়। রোটেট ডিসপ্লে হওয়ার কারণে এই ক্যামেরাগুলো ব্যবহার করে ব্লগিং করা যায়। সাধারণত শর্ট ফিল্ম কিংবা নাটক তৈরির কাজে অথবা সোশ্যাল মিডিয়ায় কনটেন্ট তৈরির কাজে এই ক্যামেরাগুলো ব্যবহৃত হয়।

Canon EOS 600D Full Specifications:

Camera typeDSLR Camera
Megapixel18 Megapixels
Sensor typeCMOS Sensor
Display type1,040k-dot vari-angle 7.7cm – (3.0”) screen
Video Format1920 x 1080 (29.97, 25, 23.976 fps)
Image FormatJPEG, RAW
BatteryRechargeable Li-ion Battery LP-E8
Storage TypeSDHC card, SDXC card or SD card
Minimum shutter speed30 – 1/4000 Second / 30fps
MicrophoneYes
Built-in flashYes
Auto Focus
ModelEOS 600D
BrandCanon

দামঃ Canon EOS 600D ক্যামেরাটির দাম মাত্র ৩২,৫০০ টাকা।

ব্যক্তিগত মতামতঃ এই ক্যামেরাটি অনেক পুরনো মডেলের। তবে এর দর্শক রিভিউ যথেষ্ট ভালো। আপনারা যদি কম দামের মধ্যে ভালো ভিডিও ক্যামেরা করতে চান তাহলে Canon EOS 600D ক্যামেরাটি নিয়ে যাচাই করতে পারেন।

বিঃ দ্রঃ ক্যামেরা গুলোর দাম যেকোন সময় পরিবর্তন হতে পারে।

ক্যামেরাগুলো ক্রয় এর রেফারেন্সঃ

Canon EOS 50D
Sony HDR-SR11
Canon EOS 700D

FAQs

ভিডিও করার জন্য সবথেকে ভালো ক্যামেরা কোনটি?

নাটক কিংবা শর্টফিল্ম ভিডিও করার জন্য সবথেকে ভালো ক্যামেরা হল Canon EOS 700D এবং সাংবাদিকতার জন্য সবথেকে ভাল ক্যামেরা হল Sony HDR-SR11

ক্যামেরা গুলো ক্রয়ের উপায়?

আমি সাজেস্ট করব আপনার পছন্দের ক্যামেরা ক্রয়ের জন্য নিকটস্থ Camera Shop এ যোগাযোগ করুন।

সব থেকে কম দামে ভালো ক্যামেরা?

সব থেকে কম দামে ভালো ক্যামেরা হল Canon EOS 50D – এর থেকে ভালো ক্যামেরা ক্রয় করতে চাইলে Canon EOS 700D ও Canon EOS 600D দেখতে পারেন।

সম্পর্কিত আরো পোস্টঃ

ব্লুটুথ ক্যামেরার দাম কত জেনে নিন।
স্পাই ক্যামেরার দাম কত এবং কিভাবে ক্রয় করবেন জেনে নিন।
মোবাইল ঘড়ি দাম বাংলাদেশ

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।