বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

শিক্ষার্থীদের জন্য ২টি সুখবর এইচএসসি পরীক্ষা ২০২৩ নিয়ে

বিশাল ২টি সুখবর এইচএসসি পরীক্ষা ২০২৩ ব্যাচের শিক্ষার্থীদের জন্য। সম্মানিত শিক্ষার্থী বন্ধুরা তোমরা যারা ২০২৩ ব্যাচে এইচএসসি পরীক্ষা দিচ্ছ তোমাদের জন্য আছে বিশাল দুইটি সুখবর। আশা করি এই সুখবর ২টি শুনে তোমরা অনেক খুশি হবা।

মূলত শিক্ষা মন্ত্রণালয় থেকে এই সুখবর দুটি জানানো হয়েছে শুধুমাত্র ২৩ ব্যাচের শিক্ষার্থীদের জন্য। ২৩ ব্যাচের শিক্ষার্থীদের ইতিমধ্যে মূল সাবজেক্ট গুলোর পরীক্ষা শেষ হয়ে, গ্রুপের সাবজেক্ট গুলোর পরীক্ষা চলমান রয়েছে। এর মধ্য থেকেই শিক্ষা মন্ত্রণালয় জানিয়ে দিল বিশাল সুখবর।

২টি সুখবর এইচএসসি পরীক্ষা ২০২৩ শিক্ষার্থীদের জন্য

গত মাসের ১৭ তারিখ এইচএসসি পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত হয়। ইতিমধ্যে শিক্ষার্থীদের পরীক্ষা প্রায় শেষের পথে। মেইন সাবজেক্ট গুলোর পরীক্ষা অনেক আগে নিয়ে নেওয়া হয়েছে, বর্তমানে বিভিন্ন গ্রুপের সাবজেক্টের পরীক্ষা চলমান রয়েছে। সকল সাবজেক্টের পরীক্ষা চলতি মাসের ২৫ তারিখের মধ্যে শেষ হবে।

তোমরা নিশ্চয়ই ইতিমধ্যে জেনে গেছো নভেম্বর মাসের প্রথম দিকে HSC পরীক্ষা ২০২৩ এর রেজাল্ট প্রকাশ করা হবে। সুখবর হলো – ইতিমধ্যেই তোমাদের যেই সকল সাবজেক্ট এর পরীক্ষা শেষ হয়ে গেছে, শেষ হওয়া পরীক্ষার খাতা গুলো দেখার জন্য শিক্ষকদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

ইতিমধ্যে শিক্ষকরা অনেক সাবজেক্টের খাতা দেখে নাম্বার প্রদান করেছে। কিভাবে এইচএসসি পরীক্ষার্থী ২০২৩ ব্যাচের খাতা দেখা হয়েছে এ সম্পর্কে জানতে চাইলে তারা সুখবর দিয়ে জানান – আমরা সকল শিক্ষার্থীকে ভালো ফলাফল (মার্ক) দেয়ার চেষ্টা করেছি।

তাদের পাশের হার স্বাভাবিক রাখতে যথাসম্ভব চেষ্টা করেছি। ২ ও ১ নাম্বারের জন্য যে সকল শিক্ষার্থী ফেল করতে বসেছে, তাদের পাস করিয়ে দেওয়ার চেষ্টা করেছি। যারা খাতায় ভালোভাবে লিখেছে তাদের যথাসম্ভব বেশি করে মার্ক দেয়ার চেষ্টা করেছি।

এডুকেশনাল বোর্ড থেকে আরো জানানো হয় তবে কয়েকটি বিষয়ে পাশের হার একটু খারাপ হতে পারে। তার মধ্যে রয়েছে বাংলা প্রথম পত্র ও ইংরেজি এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি। সেখানে শিক্ষকরা আরো জানায় আমরা যেভাবে খাতা দেখার চেষ্টা করেছি আশা করি অন্যান্য সকল বোর্ডের বা অন্যান্য সকল শিক্ষকরাও একইভাবে এইচএসসি পরীক্ষা ২০২৩ ব্যাচের খাতা দেখার চেষ্টা করেছে।

যেখানে শিক্ষার্থীরা খাতায় লিখেছে আমরা সেখানে মার্ক দেয়ার চেষ্টা করেছি। যদি কোন প্রশ্নের উত্তর ভুল লেখে এবং উত্তরটি প্রাসঙ্গিক হয় সেখানেও আমরা শিক্ষার্থীদের নাম্বার দেয়ার চেষ্টা করেছি। পাসের হার স্বাভাবিক রাখার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি।

পরবর্তীতে বোর্ড কর্মকর্তারা আরো একটি সুখবর জানায়, সেটি হল – এইবার এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে অনেক ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে। গ্রুপের সাবজেক্ট গুলোতে আরো বেশি সুযোগ-সুবিধা প্রদান করার চেষ্টা করা হবে। যাতে শিক্ষার্থীরা তাদের কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে পারে।

জানতে পারেনঃ অনলাইনে কলেজে এপ্লাই করার নিয়ম।

তারা আরো জানিয়েছেন যদি কোন শিক্ষার্থী সি কিউ ও এম সি কিউ তথা বহুনির্বাচনী প্রশ্ন উত্তর এবং সৃজনশীল প্রশ্নোত্তরে ফেল করে, তাহলে চেষ্টা করব অন্য একটি বিষয় থেকে নাম্বার নিয়ে পাশ করিয়ে দেয়ার। মূল কথা হলো শিক্ষার্থীদের পাশের হার স্বাভাবিক রাখায় তারা যথাসাধ্য চেষ্টা করছে।

তবে আরো জানিয়েছেন আমরা এখন কিছুই বলতে পারতেছি না। যখন ফলাফল আমাদের হাতে আসবে তখন আমরা এই বিষয়গুলো সম্পর্কে আরো ভালোভাবে উপস্থাপন বা বিশ্লেষণ করতে পারব।

শেষকথা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আশাকরি ২টি সুখবর এইচএসসি পরীক্ষা ২০২৩ ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে এই সম্পর্কে তোমরা জানতে পেরেছো। তোমরা যদি ২০২৩ ব্যাচের এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকো, তাহলে প্রথম সুখবরটি অবশ্যই তোমাদের কাছে ভালো লেগেছে।

যাদের পরীক্ষা সামান্য খারাপ হয়েছে তথা ২-১ মার্কের জন্য ফেল আসতে পারে তাদের চিন্তা করার কোন কারণ নেই। তোমরা যদি খাতায় প্রশ্নের উত্তর লিখে থাকো তাহলে শিক্ষকরা তোমাদের পাশ করিয়ে দেয়ার চেষ্টা করবে। এখন বাকিটা তোমাদের হাতে! তোমরা খাতায় কতটা লিখেছ তোমরাই ভালো জানো, তবে চিন্তার কারন নেই আশা করি সকলের রেজাল্ট ভালো আসবে।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

2022 সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট

2023 সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা ২৮ই জুলাই এসএসসি পরীক্ষা ২০২৩ রেজাল্ট প্রকাশিত হবে। 2023 সালের এসএসসি পরীক্ষার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।