বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

১০ টি সেরা ছবি এডিট করার সফটওয়্যার

মোবাইল এবং কম্পিউটার এর মাধ্যমে যদি আমরা প্রফেশনাল ভাবে নিজেদের ছবিগুলোকে বা ক্লায়েন্ট এর ছবিগুলো এডিটিং করতে চাই তাহলে আমাদের প্রয়োজন ছবি এডিট করার সফটওয়্যার। এই লেখাটিতে আমরা কয়েকটি প্রফেশনাল ছবি এডিট করা অ্যাপস বা সফটওয়্যার সম্পর্কে আলোচনা করব। এই সফটওয়্যার গুলো আপনারা ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

ছবি এডিট করার প্রয়োজনীয়তা

ছবি এডিট করার প্রয়োজনীয়তা বর্ণনা করতে গেলে বলে সম্ভব হবে না,  এক কথায় বলতে গেলে একটা ছবিকে আরও সুন্দরভাবে রিপ্রেজেন্ট করার জন্য অবশ্যই আমাদের ছবিটা কে এডিট করার প্রয়োজন হয়।  আমরা নিজেরা আমাদের ছবিগুলোকে আরও সুন্দরভাবে ফুটিয়ে তোলার জন্য ছবি এডিট করি।

একটা ছবি ক্যামেরা দিয়ে তোলার পরে ওই ছবিটাএ তেমন কালার ইফেক্ট থাকেনা।  আমরা যদি ওই ছবিটাকে আরও সুন্দরভাবে প্রেজেন্ট করতে চায় তাহলে অবশ্যই আমাদের ছবি এডিট করতে হবে। ছবি এডিট করার জন্য আমাদের কিছু এডিটিং সফটওয়্যার প্রয়োজন যে সম্পর্কে আমরা বিস্তারিত এই লেখাটিতে আলোচনা করব।

১০ টি সেরা ছবি এডিট করার সফটওয়্যার

১০ টি সেরা ছবি এডিট করার সফটওয়্যার হলো Picsart, Snapseed, PixelLab, Adobe Lightroom Mobile, Canva, Adobe Lightroom, Adobe PhotoShop, Adobe Illustrator, Skylum Luminar 4, Capture One Pro এই সফটওয়্যারগুলো দিয়ে খুব সুন্দর ও প্রফেশনাল ছবি এডিটিং করতে পারবেন।

১০ টি সেরা ছবি এডিট করার সফটওয়্যার এর নাম উপরে দেওয়া আছে, তবে এই সফটওয়্যার গুলো সম্পর্কে বিস্তারিত জানতে এই লেখাটিই আপনাকে সম্পূর্ণ করতে হবে। আপনি যদি প্রফেশনাল ভাবে  ছবি এডিট করতে তাহলে অবশ্যই আপনাকে একটি প্রফেশনাল সফটওয়্যার বাছাই করতে হবে।

ছবি এডিট করতে কি কি প্রয়োজন

একটা ছবিকে পুনরায় রূপ দেওয়ার জন্য অবশ্যই আমাদের সেই ছবিটিকে এডিটিং করতে হবে। অনেকে ছবি এডিটিং শিখে মার্কেটপ্লেসে কাজ করছে।  আপনারা যদি প্রফেশনাল ভাবে একটা ছবিকে এডিট করতে চান তাহলে আপনাদের প্রয়োজন হবে। একটি মোবাইল বা কম্পিউটার, এবং প্রফেশনাল ছবি এডিট করার সফটওয়্যার ও এডিটিং সম্পর্কে আপনার দক্ষতা থাকতে হবে।

অনেকে প্রশ্ন করতে পারেন মোবাইল ও কম্পিউটার দিয়ে যেই সফটওয়্যার গুলোর মাধ্যমে ছবি এডিট করা যায় সেগুলো আমরা কোথায় পাবো? মোবাইল দিয়ে ছবি এডিট করার সকল সফটওয়্যার গুলো আপনারা প্লে-স্টোরে পেয়ে যাবে।

এছাড়াও কম্পিউটার দিয়ে ছবি এডিটিং করার সফটওয়্যার গুলো আপনারা চাইলে তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন কিন্তু তাতে আপনাদের সাবস্ক্রিপশন কিনতে হবে। যদি আপনারা এই সকল সফটওয়্যার গুলো ফ্রিতে ব্যবহার করতে চান তাহলে “Getintopc” নামক এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

১০ টি সেরা ছবি এডিট করার সফটওয়্যার

মোবাইল দিয়ে ছবি এডিটিং করার সফটওয়্যার

আমরা অনেকেই মোবাইল ফোন থেকে ছবি এডিটিং করার চিন্তা করছি কিন্তু মোবাইল থেকে যদি আমরা ছবি এডিটিং করার চাই তাহলে আমাদের প্রয়োজন প্রফেশনাল ছবি এডিটিং সফটওয়্যার। এখানে আমরা মোবাইলের শ্রেষ্ঠ ৫টি প্রফেশনাল এডিটিং সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছি।

1. Picsart

বর্তমানে মোবাইল দিয়ে ছবি এডিট করার জনপ্রিয় সফটওয়্যার গুলোর মধ্যে Picsart অন্যতম। এই সফটওয়ারটিতে আপনারা ফ্রিতে পেয়ে যাবেন ১০০+ এর বেশি টেমপ্লেট এবং অসাধারণ কিছু স্টিকার ও ফন্ট। এবং এর থেকেও বেশি সুযোগ-সুবিধা পেতে আপনারা Picsart  এর প্রিমিয়াম সুবিধাটি নিতে পারেন।

Picsart এর হাজারো ফিচারস দিয়ে আপনার ছবিতে দিতে পারবেন নতুন রূপ। ফটো রিটাচিং থেকে শুরু করে ব্যাকগ্রাউন্ড চেঞ্জ। ফটো ইফেক্ট,ফটো কলেজ ইত্যাদি এজাতীয় সকল ফিচার গুলো থাকছে Picsart এ। এই সফটওয়্যারটি আপনারা প্লেস্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

2. Snapseed

মোবাইল দিয়ে ছবি এডিটিং এর অন্যতম আরেকটি জনপ্রিয় সফটওয়্যার হলো Snapseed, এই সফটওয়্যারটির মধ্যে আপনারা পেয়ে যাবেন একটি প্রফেশনাল ছবি এডিটিং করতে যতগুলো টুলস লাগে তার সবগুলোই। আকর্ষণীয় ছবি এডিটিং এর জন্য বর্তমান সময়ে Snapseed অনেক জনপ্রিয়।

এই সফটওয়্যারটি আপনারা সরাসরি গুগল প্লেস্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। ছবিতে কালার ফিল্টার ও ব্যাকগ্রাউন্ড এডিটিং সহ বিভিন্ন ধরনের প্রফেশনাল টুলস গুলো রয়েছে এই সফটওয়্যারটির মধ্যে।

3. PixelLab

এই সফটওয়্যার টি সাধারণত মোবাইল দিয়ে বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন তৈরি বা গ্রাফিক্স ডিজাইনের কাজের জন্য ব্যবহার করা হয়। PixelLab সফটওয়্যারটি দিয়ে আপনারা ফটো এডিটিং করতে পারবেন।  গুগল প্লেস্টোর থেকে PixelLab সফটওয়্যারটি সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করতে পারবেন।

ছবিকে বিভিন্ন শ্যাডো এড এবং RAW কালার করার জন্য PixelLab সফটওয়্যারটি জনপ্রিয়। জারা মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে চাচ্ছেন তারা এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন।

4. Adobe Lightroom Mobile

Adobe Lightroom এটি মূলত একটি কম্পিউটার ফটো এডিটিং সফটওয়্যার। কিন্তু বর্তমানে গুগল প্লেস্টোরে  এডোবি কোম্পানির  Adobe Lightroom Mobile নামে একটি মোবাইল ফটো এডিটিং সফটওয়্যার পাওয়া যাচ্ছে এটি আপনারা প্লে-স্টোর থেকে ফ্রি ডাউনলোড করতে পারবেন।

Adobe Lightroom Mobile সফটওয়ারটির মধ্যে রয়েছে অনেক উন্নত মানের প্রফেশনাল ফটো এডিটিং টুলস। আপনার ছবিকে নতুন রূপে প্রেজেন্ট করার জন্য এই সফটওয়্যারটি অনেক হেল্পফুল হবে। সফটওয়্যারটিতে রয়েছে প্রো লেভেলের সকল এডিটিং ফিচারস গুলো।

5. Canva

এই সফটওয়্যারটির মাধ্যমে আপনারা ছবি এডিটিং এর পাশাপাশি ভিডিও এডিটিং করার ও সুযোগ পাবেন। Canva বর্তমান সময়ে একটি ছবি ও ভিডিও এডিটিং এর জন্য জনপ্রিয় অ্যাপস। সাধারণত যারা গ্রাফিক্স ডিজাইন এর কাজ করেন তারা এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন।

মোবাইল অ্যাপস এর পাশাপাশি আপনারা চাইলে Canva এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনার প্রয়োজনীয় কাজগুলো সেরে নিতে পারেন।  এই সফটওয়্যারটিতে আপনারা ফ্রিতে পেয়ে যাবেন অনেকগুলো টেমপ্লেট, এছাড়াও সাবস্ক্রিপশন এর সুযোগ তো রয়েছেই। Canva সফটওয়্যারটির সকল প্রফেশনাল এডিটিং ফিচারস গুলো আপনাদের ছবিকে নতুন রূপে নিয়ে আসবে।

অনলাইনে টাকা ইনকামের পদ্ধতি

কম্পিউটার দিয়ে ছবি এডিটিং করার সফটওয়্যার

উপরে আমরা মোবাইল দিয়ে ছবি এডিট করার সফটওয়্যার সম্পর্কে আলোচনা করেছি। চলুন এখন জেনে নেয়া যাক কম্পিউটার কিংবা ল্যাপটপ দিয়ে যদি আমরা প্রফেশনালভাবে ছবি এডিটিং করার চাই তাহলে কি কি সফটওয়্যার ব্যবহার করতে পারি। নিচে কম্পিউটারের শ্রেষ্ঠ ৫টি প্রফেশনাল এডিটিং সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

1. Adobe Lightroom

কম্পিউটার থেকে প্রফেশনাল ভাবে ছবি এডিটিং করতে চাইলে আপনারা এডোবি লাইট্রুম এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। Adobe Lightroom সফটওয়্যারটিতে আপনারা পেয়ে যাবেন সকল প্রফেশনাল  ছবি এডিটিং টুলস যার মাধ্যমে আপনার ছবিটিকে নতুন রূপে প্রকাশ করতে পারবেন। Adobe Lightroom সফটওয়্যারটির সাবস্ক্রিপশন ক্রয় করতে পারেন।

2. Adobe PhotoShop

ফটো এডিটিং কিংবা গ্রাফিক্স ডিজাইন এর নাম শুনলেই আমাদের চোখের সামনে যে সফটওয়্যারটি ভাসতে থাকে সেটি হল Adobe PhotoShop, এই সফটওয়্যারটির আপনারা অনেকগুলো ভার্সন পেয়ে যাবেন। যেমন Adobe PhotoShop 07, 2020, 2021 ইত্যাদি।  আপনার যেই ভার্সনটি সবথেকে ভালো কম্ফর্ট হবে এবং আপনার ডিভাইসে সাপোর্ট হবে সেটি ব্যবহার করতে পারেন।

3. Adobe Illustrator

এডোবি ফটোশপ এর মত আপনারা Adobe Illustrator সফটওয়্যারটির ও অনেকগুলো ভার্সন পেয়ে যাবেন। বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইনিং ও ফটো এডিটিং এর জন্য জনপ্রিয় অন্যতম আরেকটি সফটওয়্যার হচ্ছে Adobe Illustrator. এই সফটওয়ারটিতে পেয়ে যাবেন ফটো এডিটিং এবং গ্রাফিক্স ডিজাইনিং এর জন্য অনেক আকর্ষণীয় টুলস।

4. Skylum Luminar 4

এই সফটওয়্যারটি কে এডোবি ফটোশপের বিকল্প সফটওয়্যার বলা হয়। কারণ এই সফটওয়্যারটির মধ্যে আপনারা পেয়ে যাবেন অনেক এডভান্স ফটো এডিটিং টুলস। একটা ছবিকে পুনরায় নতুন রূপে প্রকাশ করার জন্য Skylum Luminar 4 সফটওয়্যারটি অনেক হেল্পফুল হবে। এই সফটওয়্যারটির মাধ্যমে আপনারা ছবির কালার কারেকশন এবং রিটোসিং সহ বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন।

5. Capture One Pro

কম্পিউটার দিয়ে প্রফেশনাল ছবি এডিটিং করার ক্ষেত্রে অন্যতম আরেকটি জনপ্রিয় সফটওয়্যার হলো  Capture One Pro, এই সফটওয়্যারটি দিয়ে সাধারণতঃ প্রটেক্ট ছবিগুলো কে বেশি এডিটিং করা হয়। এছাড়াও এই সফটওয়ারটিতে অনেক আকর্ষণীয় ফিচার আছে যার মাধ্যমে আপনার ছবিকে নুতন লুক প্রদান করতে পারেন।

আশা করি ১০ টি সেরা ছবি এডিট করার সফটওয়্যার সম্পর্কে আপনারা ধারণা পেয়েছেন।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক লোন

আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক লোন পাওয়ার পদ্ধতি

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের আর্থিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে ১৯৯৬ সালে বাংলাদেশ আনসার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।