বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

চুল পড়া বন্ধ করার সহজ উপায়

বর্তমানে একটি বড় সমস্যা হচ্ছে চুল পড়া নিয়ে,  বিভিন্ন কারণে আমাদের মাথা থেকে চুল গুলো উঠে যায় চুল পড়া সমস্যা টি বর্তমানে একটি ভয়ঙ্কর রূপ  নিয়ে দাঁড়িয়েছে। আজকের আর্টিকেলটির মূল উদ্দেশ্য হলো চুল পড়া বন্ধ করার সহজ উপায়  সম্পর্কে আপনাদের মাঝে আলোচনা করব।  কিভাবে চুল পড়া বন্ধ করবেন।

কিভাবে চুল পড়া বন্ধ করবেন

বর্তমানের নারী-পুরুষ উভয়েই এই সমস্যায় বেশি ভুগছেন,  অল্প বয়সেই মাথা থেকে চুল পড়া শুরু হয় এবং পরবর্তীতে টাক মাথায় পরিণত হয়। তাই আমাদের উচিত যাদের মাথা থেকে চুল পড়া শুরু হয়েছে তাদের অল্প থাকতেই চুল পড়া বন্ধ করতে হবে না হলে পরবর্তীতে এভাবে চুল পড়তে পড়তে মাথা টাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

চুল পড়ার সমস্যা নিয়ে তেমন দুশ্চিন্তা করার দরকার নেই আমরা ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া বন্ধ করতে পারি।  সাধারণত দুটি কারণে চুল পড়ে থাকে একটি হল আমাদের অযত্নের কারণে আর অন্যটি হলো জিনগত সমস্যার কারণে।  যাদের  জিনগত সমস্যার কারণে চুল পড়ে তাদের অতি দ্রুত ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

কেন চুল পড়ে ও কিভাবে চুল পড়া বন্ধ করবেন

চুল পড়া বন্ধ করার জন্য অনেকে অনেক ধরনের পদক্ষেপ নিয়েছেন কিন্তু কোন কাজ হচ্ছে না। আজকে আপনাদের সাথে চুল পড়া বন্ধ করার সহজ উপায় সম্পর্কে আলোচনা করব ,  কিভাবে আপনি ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া বন্ধ করতে পারেন। বর্তমানের চুল পড়া একটি বড় ধরনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। চুল পড়ার কারণে আমাদের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে তার মধ্যে অন্যতম হলো স্মার্টনেস নষ্ট হয়ে যাওয়া –  চুল নারী-পুরুষ উভয়ের সৌন্দর্য বৃদ্ধি করে। 

চুল পড়া বন্ধ করার উপায়
চুল পড়া বন্ধ করার উপায়

অনেকে জানতে চেয়ে ছিলেন আমাদের মাথার চুলগুলো কেনো উঠে যায় বা আমাদের চুলগুলো কেন পড়ে যায়? সাধারণতঃ দুটি কারণে আমাদের মাথার চুল গুলো পড়ে যায়

  • জিনগত সমস্যার কারণে
  • সঠিক ভাবে চুলের যত্ন না নেওয়ার কারণে

জিনগত সমস্যার কারণে যাদের মাথার চুল উঠে যায় তাদের দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।  বর্তমানে অনেক মানুষেরই এই সমস্যাটা হয়ে থাকে জিনগত সমস্যার কারণে অল্প বয়সে মাথার চুল উঠে যায়। 

ইনস্টাগ্রাম একাউন্ট কিভাবে ডিলিট করবেন

 একবার চুল ওঠা শুরু করলে তা থামানো মুশকিল হয়ে পড়ে,  যাদের অযত্নের কারণে মাথার চুল গুলো উঠে যায় তারা কয়েকটি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন এই সকল পদ্ধতি গুলো নিয়ে নিচে আলোচনা করব, পদ্ধতি গুলো যদি সঠিকভাবে মেনে চলেন আশাকরি আপনার মাথার চুল ওঠা বন্ধ হয়ে যাবে। 

চুল পড়া বন্ধ করার উপায়

অযত্নের কারণে যাদের মাথা থেকে চুল পড়া শুরু হয়েছে তারা ঘরোয়া কয়েকটি পদ্ধতিতে চুল পড়া বন্ধ করতে পারবেন। চুল পড়া সমস্যা এটি বর্তমানে পুরুষ ও নারী উভয়ের মাঝে সমানভাবে বিরাজ করছে, চুল পড়া সমস্যার কারণ হচ্ছে চুলের যত্ন না নেয়া –  সঠিক ভাবে চুলের যত্ন না নেয়ার কারণে চুল পড়া শুরু হয়।  চলুন জেনে নেয়া যাক কিভাবে চুল পড়া বন্ধ করতে হবে।

মেথির ব্যবহার

 মেথি ব্যবহারের মাধ্যমে আমরা চুল পড়া বন্ধ করতে পারি,  চুল পড়া কমানোর সাথে সাথে চুল বৃদ্ধি করতে সাহায্য করে মেথি। মেথিতে পাওয়া যায় প্রোটিন যা মাথার ত্বকের ভিতর রক্ত চলাচল বাড়াতে সাহায্য করে । এছাড়াও  মেথিতে থাকে পটাশিয়াম, ভিটামিন সি ও আয়রন  ইত্যাদি যেগুলো চুল গজানোর সাথে সাথে  চুল ঘন করতে সাহায্য করে।

মেথি ব্যবহারের নিয়ম হলো রাতে ঘুমানোর আগে দুই চামচ মেথি পানির সাথে মিশিয়ে রাখুন এবং সকালে মেথি টুকু বেটে তার সাথে ৩- ৪ ফোঁটা লেবুর রস দিয়ে  মিশিয়ে নিন। এবং সেগুলো বেটে মাথায় আগলে দিয়ে প্রায় আধঘন্টা সময় এর মতন রেখে দিন এরপরে ভালোভাবে শ্যাম্পু করে নিন মাথায়। এভাবে  করে প্রতি সপ্তায় ১-২ বার মেথি মাথায় দিলে হবে। 

পেঁয়াজের রস ব্যবহার

মাথা থেকে চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায় গুলোর মধ্যে পেঁয়াজের রস ব্যবহার অন্যতম,  মাথায় পেঁয়াজের রস ব্যবহারের ফলে  চুল পড়া বন্ধ হতে পারে কারণ পেঁয়াজের রস সরাসরি মাথার মধ্য থেকে চুলের একেবারে গোরায় প্রবেশ করে। পেঁয়াজের রস ব্যবহারের নিয়ম হলোঃ পেঁয়াজ বেটে তার রস বের করে সরাসরি চুলের গোড়ায় ঘষে লাগিয়ে দিন

 এবং যদি পেঁয়াজের রসের সাথে কয়েক ফোঁটা এসেনসিয়াল অয়েল যোগ করতে পারেন তাহলে আরো ভালো। পেঁয়াজের রস মাথায় দিয়ে ২০ মিনিট পর্যন্ত অপেক্ষা করার পরে শ্যাম্পু দিয়ে ভালোভাবে মাথা ধুয়ে ফেলুন । এভাবে করে সপ্তাহে দুই বার ব্যবহার করতে হবে।

অ্যালোভেরা এর ব্যবহার

আমরা অবশ্যই অ্যালোভেরা এর সাথে পরিচিত আছি,  অ্যালোভেরা হলো একটি ঔষধি উদ্ভিদ যা ধারা অনেক রোগের চিকিৎসা করা হয়। চুল পড়া বন্ধ করতে অ্যালোভেরা বেশ কার্যকরী একটি ঔষধ। আপনি যদি সপ্তাহে দুই দিন এই নিয়ম অনুযায়ী মাথায় অ্যালোভেরার জেল লাগাতে পারেন তাহলে আশা করছি আপনার চুল পড়া অবশ্যই বন্ধ হয়ে যাবে।

অ্যালোভেরা ব্যবহারের নিয়ম হলো প্রথমে অ্যালোভেরা থেকে জেল সংগ্রহ করে তা সম্পূর্ণ চুলের মধ্যে ভালোভাবে লাগিয়ে দিন এবং এভাবে ২০ মিনিট মাথায় রেখে তারপরে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে যদি ২  বার এভাবে অ্যালোভেরা ব্যবহার করা হয় আপনার চুল পড়া বন্ধ হবার পাশাপাশি মাথার চুল আরও ঝলমলে ও কালো হবে। 

নিম পাতার ব্যবহার

চুলের জন্য অন্য আরেকটি ঔষধি উদ্ভিদ হল নিমপাতা।  নিম পাতার ব্যবহার চুলের যত্নে অনেক আগে থেকেই হয়ে আসছে সাধারণত আমরা নিম পাতা থেকে উচ্চমাত্রায় ফ্যাটি এসিড পেয়ে থাকি যা চুলের ত্বকের জন্য খুবই উপকারী । যাহারা চুল পড়া নিয়ে বিভিন্ন সমস্যায় ভুগছেন তারা নারকেল তেলের সাথে নিমপাতার ব্যবহার এর মাধ্যমে এই সমস্যার সমাধান করতে পারেন। নিমপাতার সাথে নারকেল তেলের ব্যবহারে চুলের যেকোন সমস্যার সমাধান হবে।

নিমপাতার ব্যবহার বিধি হলঃ  প্রথমে ১০-১৫ টি  নিম পাতা নিয়ে সে গুলোকে ভালোভাবে বেটে রস করে নিন এবং তার সাথে  পরিমাণমতো নারকেল তেল  মিশিয়ে চুলে ভালোভাবে মেখে দিন।  এগুলো চুলে মাখার পরে ৩০  মিনিট সময় অপেক্ষা করুন এরপরে আপনি মাথা ধুয়ে ফেলতে পারবেন। এভাবে যদি আপনি নিম পাতার ব্যবহার করেন আশা করছি আপনার চুল পড়া বন্ধ হবে এবং আপনার মাথায় নতুন চুল গজাতে শুরু করবে।

নারিকেল ও দুধের ব্যবহার

আমরা সাধারণত চুলের যত্নে সব সময় নারকেল তেল ব্যবহার করে থাকি।  নারকেল  তেল ও দুধ হল চুলের জন্য খুবই উপকারী নারকেল তেলের ব্যবহারের ফলে চুল এর গোড়া মজবুত হয় এবং চুল ঘন ও লম্বা হয়। চুলের গোড়া যতো মজবুত হবে চুল পড়া ততো বন্ধ হয়ে যাবে, চুলের সকল ভিটামিনের ঘাটতি পূরণ করে রক্ত চলাচলে সাহায্য করে নারকেল তেল ও দুধ। চুলের যত্নে নারকেল  ও দুধ এর ব্যবহার করতে বলে অনেক চিকিৎসকরা।

প্রথমে নারকেল কুড়িয়ে নারকেল থেকে দুধ বের করে নিন এবং দুধটুকু হালকা গরম করুন।  সে গুলোকে মাথার চুলে ভালভাবে লাগিয়ে দিন এরপরে মাথায় কিছু একটা দিয়ে রাখুন যেমন শাওয়ার ক্যাপ।  এভাবে ঘন্টাখানেক অপেক্ষা করার পরে  ভালো শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।  আপনি যদি সপ্তাহে ১-২ বার ব্যবহার করেন তাহলে আশা করছি আপনার চুল পড়া সহজেই বন্ধ হয়ে যাবে।

উপরে চুল পড়া বন্ধ করার সহজ উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।  আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো চুল।  চুল মানুষের দেহের সৌন্দর্য বৃদ্ধি করে এবং তাকে আরও স্মার্ট করে তোলে। তাই যাদের চুল পড়া  সমস্যা আছে তাঁরা এখনই এই সমস্যা সমাধানের চেষ্টা করুন।  না হলে পরবর্তীতে এটি আরও ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে এমনকি  মাথার সকল চুল উঠে যেতে পারে।  আশাকরি কিভাবে চুল পড়া বন্ধ করবেন সে সম্পর্কে আপনাদের বিস্তারিত ধারনা দিতে পেরেছি।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম

দারাজ থেকে পণ্য কেনার নিয়ম | daraz online shopping

বাংলাদেশের সব থেকে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে দারাজ অন্যতম। বাংলাদেশ ব্যতীত এই ই কমার্স প্রতিষ্ঠানটি …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।