বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

উপায় মোবাইল ব্যাংকিং সেবা

আমরা অবশ্যই উপায় অনলাইন মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের কথা শুনেছি, উপায় মোবাইল ব্যাংকিং সেবা হলো বর্তমানে একটি  সেরা অনলাইন মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান।  কিভাবে উপায়  অ্যাকাউন্ট খুলবেন এবং উপায় মোবাইল কোড ইত্যাদি ’উপায়’ সম্পর্কে আজকের এই লেখাটি। 

উপায় অনলাইন ব্যাংকিং সেবা

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এর একটি প্রতিষ্ঠানের হল উপায়, অনলাইন মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম একটি  সেরা প্রতিষ্ঠান হল উপায় অনলাইন ব্যাংকিং। ২০২০ সালে উপায়  অনলাইন মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানটি চালু হয়। অল্প সময়ের মধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করেছে এই মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানটি।

বিকাশে লাইভ চ্যাটের মাধ্যমে কথা

উপায় অনলাইন ব্যাংকিং সেবার মাধ্যমে আপনারা টাকা  ট্রানস্ফার সুযোগসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পাবেন,  যার ফলে বর্তমানে উপায় অনলাইন ব্যাংকিং বেশ জনপ্রিয়তা লাভ করেছে। আপনারা চাইলে উপায় অ্যাপ্লিকেশন এর মাধ্যমে নিজেরা ঘরে বসে উপায় একাউন্ট করে নিতে পারবেন।  এছাড়াও উপায় মোবাইল ব্যাংকিং এর এজেন্ট থেকে উপায় একাউন্ট করতে পারবেন।

উপায় মোবাইল ব্যাংকিং USSD কোড 

উপায় মোবাইল ব্যাংকিং ইউএসএসডি কোড হল *268#  এই কোডটি ডায়াল এর মাধ্যমে আপনারা উপায় মোবাইল অনলাইন ব্যাংকিং এর সকল সেবা নিতে পারবেন। এছাড়াও আপনারা উপায় অ্যাপ্লিকেশন এর মাধ্যমেও উপায় মোবাইল ব্যাংকিং সেবা এর সকল সুবিধা উপভোগ করতে পারবেন। উপায় অ্যাপ্লিকেশন এর মাধ্যমে আপনারা বাড়তি কিছু সুযোগ সুবিধা পেয়ে  যাবেন।

উপায় মোবাইল ব্যাংকিং এর অন্যান্য ইউএসএসডি কোড গুলো হলঃ

  • উপায় মোবাইল ব্যাংকিং USSD কোড হল *268# 
  • উপায় হেল্পলাইন নাম্বার 16268
  • উপায় এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ 
  • উপায় এর ইমেইল এড্রেস  info@upaybd.com

উপায় অ্যাকাউন্ট এর সুবিধা 

 উপায় মোবাইল ব্যাংকিং বর্তমানে বাংলাদেশে খুবই জনপ্রিয়তা লাভ করেছে,  কারণ উপায় এর মাধ্যমে তাদের গ্রাহকরা পেয়ে যাচ্ছে অনেক ধরনের সুযোগ-সুবিধা । এছাড়াও গ্রামীণফোন গ্রাহকদের জন্য উপায় বিশেষ একটি সুবিধা রেখেছে গ্রামীন ফোনের নাম্বার থেকে উপায় একাউন্ট খুললে এমবি ছাড়া উপায় অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারবেন।

উপায় মোবাইল ব্যাংকিং সেবা
উপায় মোবাইল ব্যাংকিং সেবা

এছাড়াও উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আপনারা টাকা ট্যান্সফার সহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পেয়ে যাবেন। দেশের যেকোনো প্রান্ত থেকে উপায় এর সুযোগ সুবিধা নিতে পারবেন।  চলুন জেনে নেয়া যাক উপায় তাদের গ্রাহকদের জন্য কি কি সুবিধা দিয়ে থাকে।

  • দেশের যেকোনো প্রান্ত থেকে টাকা ট্রান্সফারের সুযোগ।
  • যেকোনো নাম্বারে মোবাইল রিচার্জ এর সুযোগ।
  • যেকোনো ধরনের ইউটিলিটি বিল পরিশোধ করার সুযোগ।
  • পেমেন্ট করার সুযোগ।
  • যেকোনো কিছু কেনাকাটায় পেমেন্ট করার সুযোগ।
  • রেমিট্যান্স গ্রহণ করা।
  • উপায় এর মাধ্যমে আপনারা ডোনেশন করতে পারবেন। 
  • ট্রাফিক ফাইন পেমেন্ট সহ আরো অনেক কিছু। 

উপায় মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড

উপায় মোবাইল ব্যাংকিং এর সম্পূর্ণ সেবা নিতে আপনারা উপায় মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।  এছাড়াও উপায় মোবাইল অ্যাপ্লিকেশন এর মাধ্যমে নিজেরাই উপায় একাউন্ট খুলতে পারেন ঘরে বসেই। উপায় অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে গ্রাহকরা আরো অনেক সুবিধা পেয়ে যাবেন, যা ইউএসএসডি কোড ডায়াল করে পাবেন না।

উপায় মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য প্রথমে প্লে স্টোরে গিয়ে সার্চ করুন “Upay”  লিখে।  প্রথমেই উপায় মোবাইল অ্যাপ্লিকেশনটি চলে আসবে ওখান থেকে ডাউনলোড করে ইনস্টল করুন।

উপায় এর ক্যাশ আউট চার্জ কত

উপায় এর ক্যাশ আউট চার্জ হল খুবই কম,  উপায় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের মাধ্যমে আপনারা খুবই কম চার্জ এ টাকা ক্যাশ আউট করতে পারবেন।  উপায় এর ক্যাশ আউট চার্জ হল প্রতি হাজারে মাত্র ১৪  টাকা করে। খুবই কম চার্জে উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা ক্যাশ আউট করতে পারবেন। হাজার কে মাত্র ১৪ টাকা।

এছাড়াও বর্তমানে বাংলাদেশে ৫০০ এর বেশি UCB এর এটিএম বুথ রয়েছে যার মাধ্যমে আপনারা  হাজারে  মাত্র ০৮  টাকা চার্জে ক্যাশ আউট করতে পারবেন। উপায় দিচ্ছে বর্তমানে দেশের সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ।  এছাড়াও উপায় মোবাইল ব্যাংকিংয়ে সেন্ডমানি একদম ফ্রি, আপনারা ফ্রিতে সেন্ডমানি করতে পারবেন উপায় এর মাধ্যমে।

উপায় একাউন্ট খোলার নিয়ম 

উপায় মোবাইল ব্যাংকিং সেবা নেয়ার জন্য প্রথমে আপনাকে একটি উপায় একাউন্ট খুলতে হবে।  উপায় হলো বর্তমানে বাংলাদেশের জনপ্রিয় কয়েকটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম একটি,   উপায় এর মাধ্যমে আমরা সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ এ টাকা ক্যাশ আউট করতে পারব এবং ফ্রিতে সেন্ডমানি করতে পারব।

উপায় একাউন্ট খোলার জন্য আপনারা দুটি পদ্ধতি অবলম্বন করতে পারেন,  একটি হলো আপনারা নিজেরাই উপায় মোবাইল অ্যাপ্লিকেশন এর মাধ্যমে ঘরে বসে  উপায় একাউন্ট  খুলতে পারবেন।  এছাড়াও আপনার কাছাকাছি কোন উপায় এজেন্টের কাছ থেকে  উপায় অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন। উপায় একাউন্ট খোলার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন সেগুলো হলোঃ

  • উপায় একাউন্ট খোলার জন্য আপনার একটি এন্ড্রয়েড মোবাইল ফোন প্রয়োজন হবে।
  • অবশ্যই আপনার স্মার্ট কার্ড/  ভোটার আইডি কার্ড থাকতে হবে।
  • যেকোনো অপারেটরের একটি সচল সিম কার্ড থাকতে হবে।
  • যদি এজেন্টের মাধ্যমে উপায় একাউন্ট খুলতে চান তাহলে পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হবে,  আর যদি নিজে উপায় অ্যাপ্লিকেশন এর মাধ্যমে উপায় একাউন্ট খুলতে চান তাহলে সেলফি তুলে আপলোড করতে হবে।
  • উপায় অ্যাপ্লিকেশনের মাধ্যমে একাউন্ট খোলার জন্য অবশ্যই আপনাকে ইন্টারনেট কানেকশন মোবাইল ফোনে রাখতে হবে।

উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম

আপনারা দুটি উপায়ে “উপায়” মোবাইল একাউন্ট খুলতে পারবেন,  সহজে নিজে উপায় অ্যাপ্লিকেশন ব্যবহার করে একাউন্ট খুলতে পারবেন  এছাড়াও  নিকটস্থ উপায় এজেন্টের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে উপায় অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন।  উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

বর্তমানে উপায় মোবাইল ব্যাংকিং খুবই জনপ্রিয়তা লাভ করেছে, আপনারা যদি এজেন্টের কাছ থেকে উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলতে চান তাহলে, আপনার প্রয়োজন হবে একটি সচল সিম কার্ডের নাম্বার এবং আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি ও পাসপোর্ট সাইজের এক কপি ছবি  এগুলো এজেন্টের কাছে জমা দিতে হবে।

সহজে উপায় একাউন্ট খোলার নিয়ম

আপনারা চাইলে এজেন্টের মাধ্যমে উপায় একাউন্ট না খুলে নিজেরাই ঘরে বসে উপায় অ্যাপ্লিকেশনের মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন,  কিভাবে নিজেই উপায় অ্যাপ্লিকেশন ব্যবহার করে উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলবেন সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।  প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে উপায় অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। 

উপায় মোবাইল ব্যাংকিং সেবা

  •  উপায় এপ্লিকেশনটি ইন্সটল করে ওপেন করুন
  • উপায় একাউন্ট খোলার জন্য প্রথমে “REGISTRATION” এই অপশনটিতে ক্লিক করুন
  • এরপরে আপনি যেই নাম্বার দ্বারা উপায় একাউন্ট খুলতে চাচ্ছেন সেই নাম্বারটি বসিয়ে দিন এবং সেই নাম্বারের অপারেটর সিলেক্ট করুন, তারপরে “VERIFY NUMBER” এ ক্লিক করুন
  • আপনার দেয়া নাম্বারে একটি ওটিপি কোড আসবে সেটি অটোমেটিক বসে যাবে যদি আপনার ফোনে ঐ সিমটি থাকে,  আর যদি না বসে তাহলে ওটিপি কোডটি বসিয়ে দিন
  • পরবর্তীতে আপনার এনআইডি কার্ড ভেরিফিকেশন করতে হবে, এনআইডি কার্ড ভেরিফিকেশন এর জন্য কার্ডটির দুই-পার্টের ছবি দিন, 
  • সঠিকভাবে ছবি দিলে আপনার এনআইডি কার্ড ভেরিফিকেশন করে নিবে
  • পরবর্তীতে আপনার পেশা এবং লিঙ্গ সিলেক্ট করুন,  এবং আপনার একটি ইমেইল এড্রেস দিন
  • “CONFIRM” করার পরে আপনার এনআইডি কার্ডের সকল তথ্য দেখতে পাবেন,  তথ্যগুলো ভালোভাবে চেক করে নেবেন , যদি কোন কিছু ভুল থাকে তাহলে এডিট অপশনে ক্লিক করে ঠিক করে নিতে পারবেন
  • যদি ঠিকানাগুলো অটোমেটিক চলে না আসে তাহলে ঠিকানাগুলো সঠিকভাবে দিয়ে “I agree”  এর উপর ক্লিক করে “CONFIRM” বাটনে ক্লিক করুন 
  • এরপরে আপনাকে উপায় অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড দিতে হবে ৪ সংখ্যার, সুন্দর একটি পাসওয়ার্ড সিলেক্ট করে দুটি বক্সে দিয়ে দিন,  দুটি বক্সে একই পাসওয়ার্ড দিতে হবে, পাসওয়ার্ড দেয়া শেষ হলে “CONFIRM”  বাটনে ক্লিক করুন 
  • এরপরে আপনাকে একটি ওয়েলকাম মেসেজ জানানো হবে সেখান থেকে “Get Started” বাটনে ক্লিক করুন,  আপনার উপায় একাউন্ট খোলা সম্পূর্ণ হয়েছে।
  • এরপরে আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ডটি দিয়ে উপায় একাউন্ট অ্যাপ্লিকেশন এ লগইন করুন। এরপরে আপনি উপায় এর সকল সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবেন। 

উপরে উপায় একাউন্ট খোলার সহজ পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে।  আশাকরি কিভাবে উপায় একাউন্টের মাধ্যমে উপায় মোবাইল ব্যাংকিং সেবা নিবেন এবং নিজেই অ্যাপ্লিকেশন এর মাধ্যমে উপায় একাউন্ট খুলবেন সে সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। নিচে দেয়া ভিডিওটি দেখে উপায় অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই ভিডিওতে উপায় একাউন্ট কিভাবে খুলবেন এবং উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

উপায় একাউন্ট চেক কোড

উপায় অ্যাকাউন্ট তো খোলা হল অ্যাপ্লিকেশন এর মাধ্যমে এবার কিভাবে বাটন ফোন দিয়ে উপায় একাউন্ট চেক করবেন,  তার জন্য অবশ্যই উপায় একাউন্ট চেক কোড বা উপায় এর ইউএসএসডি কোড জানতে হবে, বাটন মোবাইল থেকে উপায় এর ইউএসএসডি কোড ডায়াল করে উপায় একাউন্ট চেক করতে পারবেন।

উপায় একাউন্ট চেক কোড হল  *268#  এই কোডটি ডায়াল এর মাধ্যমে আপনারা উপায় মোবাইল অনলাইন ব্যাংকিং এর সকল সেবা নিতে পারবেন। উপায় একাউন্টের ব্যালেন্স চেক সহ যাবতীয় সকল সেবা *268# এই  ইউএসএসডি কোড এর মাধ্যমে নিতে পারবেন।  উপায় একাউন্ট চেক কোড হল *268#

নগদ থেকে কিভাবে বিদ্যুৎ বিল দিবেন

উপসংহার

আশাকরি উপরের সম্পূর্ণ লেখাটির মাধ্যমে উপায় একাউন্ট এর সকল তথ্য সম্পর্কে জানতে পেরেছেন,  কিভাবে উপায় অ্যাকাউন্ট চেক করবেন এবং কিভাবে অ্যাপ্লিকেশন এর মাধ্যমে নিজেই উপায় একাউন্ট খুলতে পারবেন উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।  উপায় সম্পর্কে যদি কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন।

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

প্রবাসী লোন, সকল প্রবাসীরা লোন পাবে ৩ থেকে ১০ লাখ টাকা probashi loan process 2024

প্রবাসী লোন, সকল প্রবাসীরা লোন পাবে ৩ থেকে ১০ লাখ টাকা probashi loan process 2024

কোনরকম জামানত ছাড়াই পাওয়া যাবে লোন সুবিধা হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসীদের …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।