বৃহস্পতিবার , এপ্রিল 18 2024
bnen
Breaking News

ভোটার আইডি কার্ড ডাউনলোড

যারা নতুন ভোটার হয়ে থাকেন অথবা আইডি কার্ড হারিয়ে ফেলেছেন তাদের যাবতীয় কাজের জন্য ভোটার আইডি কার্ড ডাউনলোড করার প্রয়োজন হয়, ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার নিয়ম সম্পর্কে আজকের এই লেখাটি। 

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড হল একজন নাগরিকের পরিচয় পত্র,  অনেক সময় আমাদের ভোটার আইডি কার্ডের প্রয়োজন পড়ে  যারা নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন কিন্তু এখনো কার্ড হাতে পাননি তারা চাইলে অনলাইন থেকে আইডি কার্ড বের করে নিতে পারেন।

আমরা অনলাইন থেকে আইডি কার্ড বের করার জন্য হয়তোবা কোন কম্পিউটারের দোকানে যাই বা কোন অভিজ্ঞ লোকের কাছে যেতে হয়,  আজকের এই পদ্ধতি যদি আপনি অবলম্বন করেন তাহলে আপনি নিজেই আপনার কম্পিউটার বা মোবাইল থেকে অনলাইনে আইডি কার্ড বের করতে পারবেন।

 একজন নাগরিক হিসেবে তাঁর পরিচয় পত্র হল ভোটার আইডি কার্ড, এছাড়াও বিভিন্ন কাজে ভোটার আইডি কার্ড এর প্রয়োজন হয় যেমন ব্যাংকের কাজে, সিম রেজিস্ট্রেশন বা সোশ্যাল মিডিয়ার  বিভিন্ন কাজে  ভোটার আইডি কার্ড ব্যবহার হয়ে থাকে। 

যারা এখনো আইডি কার্ড হাতে পান নাই তারা চাইলে অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করে এ সমস্ত কাজে ব্যবহার করতে পারেন। নিচে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো। 

সহজে ভোটার আইডি কার্ড ডাউনলোড

বিভিন্ন সময়ে সার্ভারে সমস্যার কারণে আপনারা জাতীয় পরিচয় পত্র ডাউনলোড বা ভোটার আইডি কার্ড ডাউনলোডের ওয়েবসাইট থেকে আইডি কার্ড ডাউনলোড অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন,  এজন্য বিকল্প পদ্ধতি হিসাবে আপনারা কল সেন্টারে কল করে আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন নিচে সম্পূর্ণ পদ্ধতি দেখানো হলো।

  • প্রথমে আপনার মোবাইল ফোন থেকে 105  ডায়াল করে এই নাম্বারে কল করবেন
  •  সেখান থেকে কর্মরত একজন অফিসার আপনার সাথে যোগাযোগ করবে
  • এবং আপনি ভোটার আইডি কার্ড ডাউনলোডের কথা বলবেন
  • আপনার থেকে কিছু তথ্য জানতে চাবে আপনাকে ভেরিফিকেশন এর জন্য
  •  সেই তথ্যগুলো সঠিক ভাবে প্রদান করবেন।
  •  সকল ভেরিফিকশন সম্পূর্ণ হলে আপনাকে মেসেজ এর মাধ্যমে একটি লিংক দেয়া হবে
  •  আপনি ঐ লিংক থেকে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।
  • আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে প্রিন্ট করে  নিলেই হবে।

আশাকরি কিভাবে সহজ পদ্ধতিতে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করবেন তা বুঝতে পেরেছেন।  এই পদ্ধতিটি শুধুমাত্র ব্যবহার করবেন যখন সার্ভারে সমস্যা থাকে এবং আপনার আইডি কার্ডের ও জরুরী প্রয়োজন এই সকল পর্যায়ে।

ভোটার আইডি কার্ড চেক

এছাড়া অন্য সময় আপনি নিচে দেখান ও পদ্ধতি অনুসরণ করে অনলাইনের মাধ্যমে এনআইডি কার্ড বা ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম

ঘরে বসে অনলাইনে জাতীয় পরিচয় পত্র আপনি নিজেই ডাউনলোড করতে পারবেন। ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার জন্য নিচের পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করুন। 

ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার জন্য আপনার অবশ্যই একটি মোবাইল বা কম্পিউটার থাকতে হবে এবং তাতে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে নিচে দেয়া লিংকে প্রবেশ করতে হবে।

  • https://services.nidw.gov.bd/nid-pub/
  • লিংকটিতে প্রবেশ করলে নিচের ছবির মত একটি ওয়েব পেজ দেখতে পাবেন
ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার নিয়ম

এখান থেকে রেজিস্টার করার জন্য প্রথমে “রেজিস্টার”  অপশনটিতে ক্লিক করুন।

  • এবং নিচের ছবির মত একটি পেজ দেখতে পাবেন সেখান থেকে আপনার যে সকল তথ্য চাওয়া হয়েছে সেগুলো সঠিকভাবে পূরণ করুন এর ভেরিফিকেশন  সিস্টেম ফলো করে ” সাবমিট” বাটনে ক্লিক করুন।
অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায়
  • এখান থেকে আপনার এন আইডি কার্ডে তথা ভোটার আইডি কার্ডে দেওয়া তথ্য অনুযায়ী আপনার ঠিকানা গুলো দিন ও  ”পরবর্তী” বাটনে ক্লিক করুন।
অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায়
  • এবার আপনার ফোন ভেরিফিকেশন এর পালা, নিচের পেজ এর মত একটি ওয়েব পেজ দেখবেন 
অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায়

এখানে আপনার মোবাইল নাম্বার বসিয়ে “বার্তা পাঠান” অপশনটিতে ক্লিক করুন পরবর্তী ধাপে যাবার জন্য।

  • আপনার দেয়া নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে –  কোডটি ফরমে দিয়ে বহাল বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যান। 
  •  এবং এই পেজে আপনার একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে, অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার জন্য প্লে স্টোরে গিয়ে সার্চ করুন “NID Wallet” এরপরে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ইন্সটল করুন।
NID Wallet অ্যাপ্লিকেশনটি 
ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার নিয়ম
  • অ্যাপ্লিকেশনটি ওপেন করার পরে একটি QR কোড ভেরিফিকশন চাবে।
ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার নিয়ম

উপরে_ দেওয়া ছবিতে একটি QR কোড দেখানো হয়েছে ঠিক ঐ ভাবে আপনার ডিভাইসে ও একটি QR কোড দেখানো হবে সেটি ঐ অ্যাপ্লিকেশন স্ক্যান করে ভেরিফিকেশন – সম্পূর্ন করুন।

  • এবং পরবর্তী ধাপে আপনার ছবি ভেরিফিকেশন করতে হবে,   যার ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন অবশ্যই তাকে ভালভাবে  ছবি ভেরিফিকেশন করতে হবে
  • ছবি ভেরিফিকশন এর সময় একটু ঝামেলা হতে পারে,  ছবি ভেরিফিকশন পদ্ধতি হলো প্রথমে আপনার FACE সামনা-সামনি রাখবেন এবং পরবর্তীতে একবার ডানে ও একবার বামে ঘুরাবেন এভাবে তিন বার FACE ভেরিফিকেশন করতে হবে। 
  • ছবি ভেরিফিকেশন শেষ হলে আপনাকে পাসওয়ার্ড সেট করার জন্য নতুন একটি পেইজ এ নিয়ে আসবে সেখানে “Set Password” অপশন এ ক্লিক করে নতুন পাসওয়ার্ড ও একটি ইউজার নেইম দিবেন। ( অবশ্যই পাসওয়ার্ড ও ইউজার নেইম মনে রাখতে হবে )
  • সব কিছু ঠিক রেখে পরবর্তী বাটনে ক্লিক করুন। এবং নুতন পেইজ এর নিচে দেখতে পাবেন  সেখান থেকে “ডাউনলোড” ( জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন ) এই অপশনে ক্লিক করুন।
  • এবং আপনার ভোটার আইডি কার্ডটি পিডিএফ ফাইল হিসাবে ডাউনলোড হয়ে গেছে,  নিকটস্থ কোনো প্রিন্টার এর দোকান থেকে পিডিএফ ফাইলটি কালার প্রিন্ট করে বের করে নিবেন। 

আশাকরি ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করার নিয়ম সম্পর্কে আপনাদের পুরোপুরি ধারণা দিতে পেরেছি। 

তবে অবশ্যই খেয়াল রাখবেন নতুন ভোটারদের জন্য অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের কপি ডাউনলোড করার কোনো ফি প্রদান করতে হবে না। এবং পরবর্তীতে যদি অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোডকরতে চান তাহলে আপনাকে ফি প্রদান করতে হবে।

তাই প্রথমে ডাউনলোড করা পিডিএফ ফাইলটি সংগ্রহ করে রাখুন যাতে বারবার অনলাইন থেকে আইডি কার্ড টি ডাউনলোড করতে না হয়।

ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২২

উপরে ভোটার আইডি কার্ড এর অনলাইন কপি ডাউনলোড এর দুটি পদ্ধতি সম্পর্কে আপনাদের মাঝে আলোচনা করা হয়েছে। এছাড়াও  ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড সম্পর্কে কোন কিছু জানার থাকলে কমেন্ট এর মাধ্যমে আমাদের জানাবেন।

 ভোটার আইডি কার্ড সংক্রান্ত কিছু প্রশ্ন?  যেগুলো অবশ্যই আমাদের জানা প্রয়োজন।

 ভোটার আইডি কার্ড সংশোধন করলে তার কোন রেকর্ড থাকে ?

উত্তরে হ্যাঁ অবশ্যই,  আপনি যতবারই  আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করবেন এর সকল তথ্য সরকারের সেন্ট্রাল ডাটাবেজ সংরক্ষিত ভাবে থাকে।

ভোটার আইডি কার্ডে দেয়া পেশা কিভাবে পরিবর্তন করব?

পেশা পরিবর্তন করতে হলে এনআইডি রেজিস্ট্রেশন অফিসে তথা জেলা-উপজেলা নির্বাচন অফিসে কাগজপত্র দাখিল করতে হবে।

অনলাইনে আইডি কার্ড ডাউনলোড করতে কোন ধরনের ফি দিতে হবে?

প্রথমবার আপনি ফ্রিতে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন কিন্তু পরবর্তীতে যদি আবার অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চান তাহলে আপনাকে ফি প্রদান করতে হতে পারে।

ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে আবার কিভাবে ফিরে পাবেন?

ভোটার আইডি কার্ড একটি গুরুত্বপূর্ণ জিনিস যদি কোনো কারণে ভোটার আইডি কার্ড হারিয়ে যায় তাহলে পুনরায় ফিরে পাওয়ার জন্য আপনাকে নিকটস্থ যে কোন থানায় গিয়ে প্রথমে জিডি করতে হবে,  এবং পরবর্তীতে আপনি আপনার হারানো আইডি কার্ডটি পুনরায় ফিরে পেতে পারেন।  এ সম্পর্কে বিস্তারিত জানতে গুগলে সার্চ করুন।

নতুনরা ভোটার আইডি কার্ড কিভাবে পাবেন?

যারা নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করছেন কিন্তু এখনো ভোটার আইডি কার্ড হাতে পাননি তারা উপরে উল্লেখিত পদ্ধতি ব্যবহার করে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন।  আপনাদের আইডি কার্ড চলে আসলে অবশ্যই নির্বাচন অফিস থেকে কল করে বা মেসেজ এর মাধ্যমে আপনাদের জানানো হবে।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম

কিভাবে জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করবে সে সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে আশা করি  উক্ত  উপায় আপনারা অনলাইন থেকে ভোটার আইডি কার্ড /  জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। 

About Sharo Place Desk

দীর্ঘদিন যাবত টেকনোলজি রিলেটেড কার্যক্রমের সাথে জড়িত আছি। আমার অভিজ্ঞতা থেকে এই ওয়েবসাইটটিতে টেকনোলজি, অনলাইন ইনকাম, টিপস এবং ট্রিকস, ই সার্ভিস, রিভিউ ও ব্যবসা রিলেটেড আর্টিকেল লেখালেখি করি।

Check Also

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন

পুলিশ ক্লিয়ারেন্স চেক অনলাইন – Police Clearance check online

সাধারণত বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর প্রয়োজন হয়। পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।